ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি

প্রিয় পাঠক আপনি কি জানেন  ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন  ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি সম্পর্কে। অনেকেই ভূমিকম্প হওয়ার সময় আতঙ্কে ছোটাছুটি করে থাকে। যে কারণে আরো বিপদ হতে পারে। তাই আমাদের ভূমিকম্পের সময় সব সময় সতর্ক অবস্থায় থাকা জরুরী। তাই চলুন এই পর্ব থেকে জেনে নেওয়া যাক  ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি সম্পর্কে।
ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি
ভূমিকম্পের সময় আমরা অনেকেই আতঙ্কের কারণে অনেক কিছু ভুল সিদ্ধান্ত নিয়ে থাকি। এতে করে আমাদের বিপদ আরো বেশি হতে পারে। তাই আমাদের ভূমিকম্প সম্পর্কে বা ভূমিকম্প হলে করণীয় কি অবশ্যই জেনে রাখা দরকার। আবার অনেকেই জানেনা ভূমিকম্প কেন হয়ে থাকে। তাই চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক  ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি।

পোস্ট সূচীপত্রঃ  ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি

ভূমিকম্প কেন হয়

অনেকেই আমরা জানি না ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগ কেন হয়ে থাকে এক কথায় ভূমিকম্প কেন হয়। তাই আমরা আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেব ভূমিকম্প কি কারণে হয়ে থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভূমিকম্প কেন হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য। পৃথিবীতে সমস্ত স্থলভাগ একত্রে ছিল। পৃথিবীর উপরিভাগে কতগুলো অনমনীয় প্লেটের সমন্বয়ে গঠিত বলে ধীরে ধীরে তারা আলাদা হয়ে গেছে। এই প্লেটগুলোকে বিজ্ঞানীরা টেকটনিক প্লেট বলে আখ্যায়িত করেছেন। টেকনিক প্লেটগুলো একে অপরের সঙ্গে পাশাপাশি লেগে থাকে।যে কোন কারনে এগুলোর নিজেদের মধ্যে সংঘর্ষ হলেই শক্তি তৈরি হয়।
এই শক্তি সিসমিক তরঙ্গ আকারে ছড়িয়ে পড়ে। যদি তরঙ্গ বেশি শক্তিশালী হয়, তাহলে সেটি পৃথিবীর উপরি তলে এসে পৌঁছায়। আর তখনও যদি যথেষ্ট শক্তি থাকে, তাহলে সেটা ভূত্বকে কাঁপিয়ে তোলে। আর এই কাপুনি হলো মূলত ভূমিকম্প। আশা করি বুঝতে পেরেছেন ভূমিকম্প কেন হয়।

ভূমিকম্প হলে করণীয় কি

আমরা অনেকেই ভূমিকম্পের সময় ভুল সিদ্ধান্ত নিয়ে থাকি যার কারণে আমাদের এই প্রাকৃতিক দুর্যোগে অনেক ক্ষতিগ্রস্ত হয়ে যায় আবার অনেকের মৃত্যু পর্যন্ত ঘটে থাকে। তাই আমাদের জেনে নেওয়া উচিত ভূমিকম্প হলে করণীয় কি। আপনি যদি ভূমিকম্প হলে কি করনীয় সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভূমিকম্প হলে করণীয় কি। ভূমিকম্পের সময় খুব বেশি সময় পাওয়া যায় না। মাত্র কয়েক সেকেন্ডেই ঘটে যেতে পারে বিপর্যয়। তাই ভূমিকম্প হওয়ার আগেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা উচিত । আপনার বাড়ি ঘর নির্মাণের ক্ষেত্রে ভূমিকম্প প্রতিরোধক করে নির্মাণ করলে অনেকাংশেই আপনি নিরাপদ থাকতে পারবেন। তবে ভূমিকম্প শুরু হলে যত দ্রুত সম্ভব খোলা স্থানে আশ্রয় নেওয়া উচিত। ভূমিকম্পের সময় শান্ত থেকে ঠান্ডা মাথায় চিন্তা করতে হবে এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে। যদি ঘরের বাহিরে থাকেন তাহলে ঘর বা দালানের মধ্যে যাওয়া উচিত নয়। ভবনের নিচ তলায় থাকলে বাইরে চলে আসার চেষ্টা করতে থাকুন। তবে বহুতল ভবনের উপরে দিকে থাকলে বাইরে আসার সময় পাবেন না। সে ক্ষেত্রে ভবনের মধ্যেই টেবিল বা খাটের নিচে আশ্রয় নিতে হবে। কাচের জিনিস থেকে দূরে থাকা উচিত। সম্ভব হলে মাথার ওপর বালিশ হেলমেট বা নরম কিছু রাখা উচিত।
তবে অবশ্যই ভূমিকম্পের সময় লিফট ব্যবহার করা থেকে বিরত থাকুন। ওপরের তলা থেকে আতঙ্কে জানালা বা বারান্দা দিয়ে নিচে লাফ দেবেন না। কেননা এতে করে ভবন ধ্বস না হলেও আপনি গুরুতরভাবে আহত হতে পারেন বা মারাও যেতে পারেন। বহুতল ভবনে আশ্রয় নেওয়ার সময় একসাথে এক স্থানে অনেকে আশ্রয় না নিয়ে ছড়িয়ে আশ্রয় নেওয়া উচিত। এছাড়া ভবনের মধ্যে আত্রাই নেওয়ার সময় কলাম বা ভিত্তির নিচে আশ্রয় নিতে চেষ্টা করা উচিত। কেননা ভবন ধসে পড়লেও ভবনের ভিত্তির কাছে সহজে ভেঙে পড়ে না। গ্যাস বা বৈদ্যুতিক সংযোগ থেকেও দূরে থাকা উচিত। মোবাইল ফোন কাছে রাখা উচিত তাতে আগে থেকেই ফায়ার সার্ভিস ও অন্যান্য জরুরি সেবার নাম্বার গুলো সংরক্ষণ করে রাখবেন।

ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া সম্ভব কি

অনেকেই জানতে চাই ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া সম্ভব কি না। আপনি যদি ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া সম্ভব কিনা জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া সম্ভব কি না সেই সম্পর্কে। ভূমিকম্পের পূর্বাভাস আগে থেকে পাওয়া যায় না। তবে একবার ভূমিকম্প হলে তারপর ঘন্টাখানেক সময় বা এরকম সময়ের মধ্যে আরো কিছু ভূমিকম্প হতে পারে এটা অনুমান করা যায়। কিন্তু প্রথম কম্পন অনুমান করা যায় না। এখনো এমন কোন প্রযুক্তি আবিষ্কার হয়নি যার মাধ্যমে নির্ভুলভাবে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া যায়। অনেকেই ভূমিকম্পের পূর্বাভাস দেওয়ার দাবি করলেও তার কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। জরিপ সংস্থা(ইউ এস জি এস) তাদের নিজস্ব ওয়েবসাইটে এ বিষয়ে জানিয়েছে যে কোন পূর্বাভাসি সঠিক নয়।
ক্যালটেক ও তাদের ওয়েবসাইটে জানাচ্ছে একই রকম কথা। তবে সম্ভাবনা যাচাই করার জন্য সম্ভাব্য আধুনিক কিছু প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে। যেহেতু ভূমিকম্প গুলো সাধারণত বিভিন্ন ফল্টলাইন বা চিরে হয়ে থাকে তাই যেসব স্থানে ভূমিকম্প হতে পারে তা চিহ্নিত করা সম্ভব। বিভিন্ন ফল্ট লাইনের ভূমিকম্পের পূর্বের ইতিহাস বিবেচনায় এনে ধারণ করা যায় যে,ওই সব স্থানে কত বছর ধরে শক্তি সঞ্চিত হচ্ছে। তবে এই শক্তি ভূপৃষ্ঠ হতে কখন কিভাবে বেরিয়ে আসবে সে সম্পর্কে কোন পূর্ব পূর্বভাস দেওয়া সম্ভব নয়।

ভূমিকম্প থেকে বাঁচতে করণীয় কি

আপনি কি জানেন ভূমিকম্প থেকে বাঁচতে করণীয় কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যায় ভূমিকম্প থেকে বাঁচতে করণীয় কি। ভূমিকম্প জনিত দুর্যোগ থেকে জীবন ও সম্পদ রক্ষার প্রয়োজনে সম্ভাব্য ভূমিকম্প মোকাবেলায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত ভাবে নিচের প্রয়োজনীয় পদক্ষেপগুলো নেওয়া একান্ত প্রয়োজন।
  1. জনসচেতনতা সৃষ্টি।
  2. ভূমিকম্প মোকাবেলায় পূর্ব প্রস্তুতি।
  3. ভূমিকম্প পরবর্তী উদ্ধার, ত্রাণ ও পুনর্গঠন কর্মসূচি ইত্যাদি।

ভূমিকম্পের পূর্বে কি প্রস্তুতি গ্রহণ করা দরকার

অবশ্যই আমাদের ভূমিকম্পের পূর্বে কি প্রস্তুতি গ্রহণ করা দরকার জানার প্রয়োজন। কেননা ভূমিকম্প আমাদের অনেক বেশি ক্ষতি করে থাকে এমনকি মৃত্যু পর্যন্ত ঘটিয়ে থাকে। তাই চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ভূমিকম্পের পূর্বে কি প্রস্তুতি গ্রহণ করা দরকার।
  1. পরিবারের সবার বিদ্যুৎ ও গ্যাস লাইন বন্ধ করার নিয়ম জেনে রাখা।
  2. ঘরের উপরের তাকে ভারী জিনিসপত্র না রাখা
  3. পরিবারের সকল সদস্যদের জন্য হেলমেট রাখা
  4. পরিকল্পিত বাড়ি ঘর নির্মাণের জন্য বিল্ডিং কোড মেনে চলা
  5. ভবনের উচ্চতা ও রোডের হিসাব অনুযায়ী শক্ত ভীত প্রদান করা
  6. রেইন পোস্ট কংক্রিট ব্যবহার
  7. পাশের বাড়ি থেকে নিরাপদ দূরত্বে বাড়ি নির্মাণ
  8. গ্যাস ও বিদ্যুৎ লাইন নিরাপদ ভাবে স্থাপন করা
  9. গত এবং নরম মাটিতে ভবন নির্মাণ না করা

ভূমিকম্প চলাকালীন সময়ে করণীয় কি

ভূমিকম্প চলাকালীন অবশ্যই আমাদের ঠান্ডা মাথায় কিছু চিন্তা-ভাবনা করা উত্তম। কেননা ভূমিকম্পের সময় ভুল সিদ্ধান্তের কারণে অনেক বিপদ হয়ে যেতে পারে। তাই আমাদের অবশ্যই ভূমিকম্প চলাকালীন সময়ে করনীয় কি জানা উচিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভূমিকম্প চলাকালীন সময়ে করণীয় কি।
  • প্রথমত নিজেকে ধীরস্থির এবং শান্ত রাখা।
  • বাড়ির বাইরে থাকলে ঘরে প্রবেশ না করা।
  • ভূমি ধসে পড়ার সম্ভাবনা আছে এমন উঁচু ভূমি থেকে দূরে থাকা।
  • ভূমিকম্পের সময় বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা।
  • একতালা দালান হলে দৌড়ে বাহিরে চলে আসা।
  • কাঁচের জিনিসপত্র থেকে দূরে থাকা।
  • উঁচু দালানের জানালা বা ছাদ থেকে লাফ দিয়ে নামার চেষ্টা না করা।
  • লিফট ব্যবহার না করা।
  • বহু তলা দালানের ভেতর থাকলে টেবিল বা খাটের নিচে চলে যাওয়া।

ভূমিকম্প পরবর্তী পদক্ষেপ কি

ভূমিকম্প পরবর্তী পদক্ষেপ কি বা কোনগুলো অবশ্যই আমাদের জেনে রাখা উচিত। কেননা ভূমিকম্প সময় আমাদের কোন বিপদ না ঘটলেও ভূমিকম্পের পরবর্তী সময়ে কিছু ভুলের কারণে বিপদ ঘনিয়ে আসতে পারে। তাই অবশ্যই আমাদের ভূমিকম্প পরবর্তী পদক্ষেপগুলো জানার প্রয়োজন রয়েছে। তাই চলুন জেনে নেওয়া যাক ভূমিকম্প পরবর্তী পদক্ষেপ কি।
  1. ক্ষতিগ্রস্ত ভবন থেকে ধীরস্থির ও শৃঙ্খলা বদ্ধ ভাবে বের হওয়া।
  2. রেডিও টেলিভিশন থেকে জরুরী নির্দেশাবলী সোনা এবং তা মেনে চলা।
  3. বিদ্যুৎ গ্যাস টেলিফোন লাইনে কোন সমস্যা আছে কিনা পরীক্ষা করে নেওয়া এবং প্রয়োজনের তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা।
  4. সরকারি সংস্থাগুলোকে আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করা।
  5. উদ্ধার কাজে নিজেকে নিয়োজিত করা। 
  6. অস্থায়ী আশ্রয়স্থলে ক্ষতিগ্রস্ত লোকদের নিয়ে যাওয়ার ব্যবস্থা করা।
  7. যোগাযোগ ব্যবস্থা পূর্ণ প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতা করা।
  8. ভূমিকম্প বিষয়ে সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানের পূর্ব প্রস্তুতি থাকা আবশ্যক।সেজন্য সম্ভাব ভূমিকম্প পরবর্তী বিষয়ে সঠিকভাবে নিজেকে সেবায় মনোনিবেশ করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণসহ সব প্রতিষ্ঠানের পদক্ষেপ গ্রহণ করা জরুরি।
  9. ভূমিকম্প বিষয়ক সার্বিক প্রস্তুতি অত্যন্ত প্রস্তুতির উন্নয়ন একান্ত আবশ্যক।
  10. ভূমিকম্প পরবর্তী উদ্ধার ও ত্রান কর্মসূচি নিশ্চিতকরণ।
  11. ক্ষতিগ্রস্ত লোকদের জন্য প্রয়োজনীয় ত্রান, ঔষধ ও চিকিৎসা সেবা নিশ্চিত করার ব্যবস্থা করা

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপে কি এতক্ষণে নিশ্চয়ই ভূমিকম্প সম্পর্কে আপনার সঠিক কিছু ধারনা হয়েছে।  ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প হলে করণীয় কি এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পরবর্তী যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এই ধরনের প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক পোস্ট পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩