কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয়

প্রিয় পাঠক আপনি যদি কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয় সম্পর্কে। কানের ব্যাথার অসহ্য যন্ত্রণা মানুষকে পাগল করে ফেলে। কানের যন্ত্রণা সমাধানের জন্য মানুষ সবকিছুই করে ফেলে যখন যন্ত্রণা শুরু হয়। তাই আপনাদের আজকে দেখাবো কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয় সম্পর্কে।
কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয়
কানের ব্যথায় একটি অনেক যন্ত্রণাদায়ক সমস্যা। কারণ কারো যদি কানের ব্যথা শুরু হয়ে যায় তাহলে তার কোন হুঁশ থাকে না। কারণ কানের ব্যথার মতো ব্যথা সহ্য করাই ভার। তাই যারা কানের ব্যথায় ভুগছেন অথবা মাঝেমধ্যেই কানের ব্যথা শুরু হয় তাদের জন্য এই পর্বটি। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কান ব্যথার ঘরোয়া সমাধান এবং কান ব্যথা হলে করণীয় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয়।

পোস্ট সূচীপত্রঃ কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয়

কান ব্যথার ঘরোয়া সমাধান

আপনি যদি কান ব্যথার ঘরোয়া সমাধান চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে করুন। কারণ এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কান ব্যথার ঘরোয়া সমাধান সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কান ব্যথার কিছু ঘরোয়া সমাধান। শীতকালে একটু ঠান্ডা হাওয়া অথবা ঠান্ডা লাগলেই কানের ব্যথার সমস্যায় ভোগেন ,এমন অনেকেই আছেন। কান ব্যথা থেকে মাথা ব্যথায় রূপান্তরিত হয়।এখন আর কানের ব্যথায় যন্ত্রণায় কষ্ট না পেয়ে খুঁজে দেখুন আপনার রান্নাঘরেই রয়েছে সেই সমাধান আসুন জেনে নেওয়া যাক কান ব্যথার কিছু ঘরোয়া সমাধান।

অলিভ অ আরো পড়ুনয়েল

এটি কানে ব্যথা সারাতে খুব ভালো কাজ করে। কানে ব্যথা করলে তিন থেকে চার ফোঁটা অলিভ অয়েল ঢেলে দিন। অথবা অলিভ ওয়েলে কটন বাড ভিজিয়ে কানের ফুটোয় কিছুক্ষণ চেপে রাখুন।

পেঁয়াজ

কানের ব্যথা কমাতে পেঁয়াজের রস অনেক বেশি উপকারী। পেঁয়াজের রস গরম করে কানে ২-৩ ফোটা করে দিয়ে রাখতে হবে। এভাবে দিনে ২-৩ বার করে দিলে কানের ব্যথা অনেকটাই কমার সম্ভাবনা রয়েছে।

আদা

আদা থেঁতো করে রস বের করে কানে ঢেলে দিন,ইনফেকশন কমে যাবে এবং আরাম পাবেন অথবা দুই টেবিল চামচ অলিভ অয়েল এর সঙ্গে এক চা চামচ আদার রস মিশিয়ে ৫ থেকে দশ মিনিট রাখুন।এই তেল কানে ঢালুন দেখবেন অনেকটাই কান ব্যথা কমে গিয়েছে।

পেপার মিন্ট

পুদিনা পাতার রস ড্রপার এ নিয়ে কানে দিতে পারেন। অথবা পেপারমেন্ট অয়েল তুলয় ভিজিয়ে কানের চারপাশে লাগালেও কিছুটা স্বস্তি পাবেন।

কান ব্যথা হলে করণীয়

আপনি যদি কানে ব্যথা হলে করণীয় সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। কানের ব্যথা হলে মানুষের অনেকটাই সেন্সলেস হারানোর মতো হয়ে যায়। কারণেই অসহ্য যন্ত্রণা সহ্য করার ধৈর্য তখন হারিয়ে যায়। তাই আপনি যদি কান ব্যথা হলে করণীয় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। কানে গরম সেঁক দিয়েও কানের ব্যথা কমাতে পারেন। কানে গরম শেখ দিলে প্রবল দেখাতে আরাম পাওয়া যায়। কান থেকে পুঁজ বেরোতে দেখলে গরম দিতে হবে।
তাতে কানের ভেতরে জমে থাকা পুঁজ বেরিয়ে যাবে এবং তাতে আপনার ব্যথা অনেক বেশি কমে যাবে। গরম পানিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে নিঙরে দিন। তারপর যে কানে ব্যথা তার ওপরে ভেজা কাপড়টা দিয়ে দুই মিনিট রাখুন। তারপর মাথা অন্যদিকে ঘুরিয়ে নিয়ে পুঁজ টা বের করে দিন। এতে দেখবেন আপনার কানের ব্যথা অনেকটা কমে গিয়েছে।

কান ব্যথা কমানোর ঘরোয়া ১০ টি সমাধান

আপনি জেনে রাখতে পারেন কান ব্যথা কমানোর ঘরোয়া ১০ টি সমাধান সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কান ব্যথা কমানোর ঘরোয়া ১০ টি সমাধান।
  • নিমঃ নিম পাতার রস বের করে ড্রপার দিয়ে কানে ঢালতে পারেন। অথবা আগের মতোই নিম তেলে কটন বাড ভিজিয়ে কানের চেপে ধরে রাখুন।
  • রসুনঃ যেকোনো ধরনের ব্যথা উপশমে রসুন খুব ভালো কাজ করে। দুই টেবিল চামচ তিলের তেলের সঙ্গে ১ চা চামচ থেঁতো করা রসুন দিয়ে ফুটিয়ে নিন,এই তেল ঠান্ডা করে দুই থেকে তিন ফোটা কানে ঢালুন।
  • হট ওয়াটার বটলঃ যেকোনো ব্যথায় গরম শেক দিলে আরাম পাবেন। গরম জলের বোতল তোয়ালে জড়িয়ে ব্যাথা কানে চেপে রাখুন।
  • হেয়ার ড্রায়ারঃ হালকা জলে গোসল করে নিন। তোয়ালে দিয়ে কার নাম মুছে ব্রো ড্রায়ার দিয়ে কান শুকাতে থাকুন।। ছাড়া কানে গরম হাওয়া ছড়িয়ে গিয়ে ব্যথা কমে যাবে।
  • জোয়ানঃ ৩ চা চামচ তিল তেলের সঙ্গে ১ চা চামচ জোয়ান তেল মিশিয়ে নিন। এই মিশ্রণ কয়েক ফোটা কানের ঢালুন।অথবা ২ টেবিল চামচ সরষের তেল,আধ চা চামচ জোয়ান ও ২ কোয়া রসুন একসঙ্গে ভিজিয়ে রাখুন।কিছুক্ষণ পর লাল রং হয়ে গেলে ড্রপার দিয়ে কানে ঢালুন।
  • অলিভ অয়েলঃ এটি কানে ব্যথা সারাতে খুব ভালো কাজ করে. কানে ব্যথা করলে তিন থেকে চার ফোঁটা অলিভ অয়েল ঢেলে দিন। অথবা অলিভ ওয়েলে কটন বাড ভিজিয়ে কানের ফুটোয় কিছুক্ষণ চেপে রাখুন।
  • পেঁয়াজঃ কানের ব্যথা সারাতে পেঁয়াজের রস খুবই উপকারী একটি উপাদান। পেঁয়াজের রস গরম করে দুই থেকে তিন ফোটা কানে ঢালুন। অথবা পেঁয়াজ থেঁতো করে পাতলা কাপড়ে জড়িয়ে কানে চেপে ধরে রাখুন।
  • আদাঃ আদা থেঁতো করে রস বের করে কানে ঢেলে দিন ,ইনফেকশন কমব্‌ এবং আরাম পাবেন অথবা অথবা দুই টেবিল চামচ অলিভ অয়েল এর সঙ্গে এক চা চামচ আদার রস মিশিয়ে ৫ থেকে দশ মিনিট রাখুন।এই তেল কানে ঢালুন।
  • পেপার মিন্টঃ পুদিনা পাতার রস ড্রপার এ নিয়ে কানে দিতে পারেন। অথবা পেপারমেন্ট অয়েল তুলয় ভিজিয়ে কানের চারপাশে লাগালেও কিছুটা স্বস্তি পাবেন।
  • তুলসীঃ কয়েকটি তুলসী পাতা বেটে রস করে নিন। এরপর সেই রস তিন থেকে চার ফোঁটা কানের ঢালুন দিনে দুইবার করলেই ব্যথা অনেক কমে যাবে।

কান ব্যথার ওষুধ বাংলাদেশ

আপনি কি কান ব্যথার ওষুধ বাংলাদেশ সম্পর্কে জানতে চাচ্ছেন? অথবা জানতে চাচ্ছেন বাংলাদেশে কানে ব্যথার ওষুধ কোনগুলো। হ্যাঁ সঠিক জায়গায় এসেছেন এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কান ব্যথার ওষুধ বাংলাদেশ সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশ কানে ব্যথার ওষুধ এর নাম কিছু।
১। যদি কানে তীব্র ব্যথা থাকে তাহলে DISLOFENAC SODIUM যুক্ত ঔষধ খেতে পারেন। যেমনঃ
  • clofenac-50/100mg
  • a-fenac-sr-50/100mg
  • voltalin-sr-50/100mg
খাওয়ার নিয়মঃ
প্রতিদিন ১+০+১ করে খাওয়ার পর অর্থাৎ ভরা পেটে প্রয়োজন অনুযায়ী সেব্য। 

২।কানের ভেতরকার ইনফেকশন কাটানোর জন্য ERYTHROMYCIN যুক্ত ঔষধ খেতে পারেন।
যেমনঃ Tablets-
  • eercin-500mg
  • erythrox-500mg
খাওয়ার নিয়মঃ-
প্রতিদিন ১+০+১করে ভরা পেটে, ৭ দিন খাবেন।
অথবা,
CIPROFLOXACIN যুক্ত ঔষধ খেতে পারেন।
যেমনঃ-
  • ciprocin-250mg/500mg
  • cipro-a-250/500mg
খাওয়ার নিয়মঃ
১+০+১ 

শেষ কথা

উপলক্ষে আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন বা জেনে উপকৃত হয়েছেন কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয় সম্পর্কে। এই পর্বটি সম্পর্কে অর্থাৎ কান ব্যথার ঘরোয়া সমাধান এবং কান ব্যথা হলে করণীয় সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩