আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতা

আপনি কি জানেন আজওয়া খেজুর খাওয়ার নিয়ম কি? বা আজওয়া খেজুর এর উপকারিতা কি? যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনার জন্যই। কেননা আমাদের এই পোস্টে আজওয়া খেজুর খাওয়ার নিয়ম এবং আজওয়া খেজুর এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। তাহলে আর দেরি না করে সম্পূর্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আজওয়া খেজুর খাওয়ার নিয়ম এবং আজওয়া খেজুর এর উপকারিতা সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে নিন।

আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতা

গুগল সার্চ বারে আজওয়া খেজুর সম্পর্কিত আরো কতগুলো বিষয় নিয়ে মানুষ বেশি সার্চ করে থাকে। যেমন- আজওয়া খেজুরের ইতিহাস কি, আসল আজওয়া খেজুর চেনার উপায় কি, আজওয়া খেজুরের ছবি, আজওয়া খেজুরের উপকারিতা কি, আজওয়া খেজুরের দাম কত ইত্যাদি। তাই আমরা ঠিক করেছি আমাদের আজকের এই পোস্টে উক্ত বিষয় গুলো নিয়েও বিস্তারিত আলোচনা করব।

পোস্ট সূচিপত্রঃ আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতা

আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতাঃ ভূমিকা

আজওয়া খেজুর হলো পৃথিবীর সকল প্রজাতির খেজুর সমূহের মধ্যে সবচেয়ে বেশি গুণাগুণ সম্পন্ন, বরকতময়, দামি এবং সুস্বাদু খেজুর। আজওয়া খেজুরের সঙ্গে মুসলমানদের ধর্মীয় আস্থা এবং অনুভূতি জড়িয়ে রয়েছে। তাই একজন মুসলমান হিসেবে প্রতিটি মুসলমানের আজওয়া খেজুর খাওয়ার নিয়ম, আজওয়া খেজুরের উপকারিতা এবং আজওয়া খেজুরের ইতিহাস সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। আজওয়া খেজুর উৎপাদিত হয়েছিল সর্বপ্রথম মদিনা নগরীতে। প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) তার নিজ হাতে আজওয়া খেজুরের গাছ রোপণ করেছিলেন। 

কিন্তু কেন প্রিয় নবী কেন এই আজওয়া খেজুরের গাছ রোপণ করেছিলেন? আজওয়া খেজুর কেন এত বরকতময়? আজওয়া খেজুরের ইতিহাস কি? আজওয়া খেজুর খাওয়ার নিয়ম কি? এই সমস্ত প্রশ্নগুলোর উত্তর যাতে আপনাদের সামনে স্পষ্ট ভাবে তুলে ধরতে পারি সেই উদ্দেশ্য নিয়েই আমরা আমাদের আজকের এই পোস্টটি লেখা শুরু করেছি। তাই মনোযোগ না হারিয়ে পুরো পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য সহকারে পড়তে থাকুন। তাহলেই আপনি এই সমস্ত প্রশ্ন গুলোর সঠিক ব্যাখ্যা সহ উত্তর পেয়ে যাবেন। 

আজওয়া খেজুরের ইতিহাস

আজওয়া খেজুরের ইতিহাস বলতে মূলত একটি বিশেষ ঘটনার ইতিহাসকে বোঝায়। আর এই বিশেষ ঘটনাটির বর্ণনার শুরুটা এইরকম ছিল যে, " আমাদের নবী হযরত মুহাম্মদ সাঃ) এর প্রিয় সাহাবীগণের মধ্যে একজন সাহাবী ছিলেন হযরত সালমান ফার্সীর (রাঃ)। হযরত সালমান ফার্সীর (রাঃ) ছিলেন একজন ক্রীতদাস এবং উনার মালিক ছিলেন একজন ইহুদী ব্যক্তি। হযরত সালমান ফার্সীর (রাঃ) উনার সেই ইহুদি মালিকের কাছ থেকে একদিন উনার দাসত্বের মুক্তি চাইলেন। কিন্তু সেই ইহুদি মালিক কোনো ক্রমেই হযরত সালমান ফার্সীর (রাঃ)-কে মুক্তি দিতে রাজি ছিল না। 

তাই সেই ইহুদি মালিক হযরত সালমান ফার্সীর (রাঃ) এর মুক্তির বিনিময় হিসেবে এমন কতগুলো শর্ত জুড়ে দেন যেগুলো পূরণ করা হযরত সালমান ফার্সীর (রাঃ) এর পক্ষে অসম্ভব ছিল। আর এই শর্তগুলো ছিল নির্দিষ্ট কয়েক দিনের মধ্যে হযরত সালমান ফার্সীর (রাঃ)- কে নগদ ৬০০ দিনার এবং মোট ৩০ টি খেজুর গাছ রোপন করে দিতে হবে। আর রোপন করা এই খেজুর গাছ গুলোতে অবশ্যই খেজুর ধরতে হবে। তবেই সে হযরত সালমান ফার্সীর (রাঃ)-কে মুক্তি দিবে। এই শর্ত গুলো শুনে হযরত সালমান ফার্সীর (রাঃ) সরাসরি মহানবী (সাঃ) এর দরবারে হাজির হলেন এবং সমস্ত ঘটনা খুলে বললেন। 

এরপর মহানবী (সাঃ) ৬০০ দিনারের ব্যবস্থা করে হযরত আলী (রাঃ)-কে সঙ্গে নিয়ে সেই ইহুদি ব্যক্তির সঙ্গে দেখা করতে গেলেন। তারপর সেই ইহুদী ব্যক্তি মহানবী (সাঃ)-কে এক কাঁদি আগুনে পোড়া খেজুর দিয়ে বলল, এই খেজুরগুলো থেকে চারা উৎপাদন করতে হবে এবং খেজুর গাছে ফল ফলাতে হবে। এই কথা শুনে মহানবী (সাঃ) পোড়া খেজুরের কাঁদি সঙ্গে নিয়ে চারা রোপণ করার জন্য বাগানে চলে আসলেন এবং তিনি হযরত আলী (রাঃ)-কে চারা রোপণ করার জন্য গর্ত করতে বললেন। সেইসঙ্গে হযরত সালমান ফার্সীর (রাঃ)-কে বললেন গর্তে পানি দেওয়ার জন্য পানি নিয়ে আসতে। 

আরো পড়ুনঃ তরমুজের উপকারিতা ও অপকারিতা - তরমুজের উপকারিতা কি

মহানবী (সাঃ) এর আদেশ অনুযায়ী হযরত আলী (রাঃ) গর্ত করতে শুরু করলেন এবং সে গর্ত গুলোতে মহানবী (সাঃ) একটি করে পোড়া খেজুর রোপন করতে লাগলেন। একই সঙ্গে হযরত সালমান ফার্সীর (রাঃ) মহানবী (সাঃ) এর রোপণ করা প্রতিটি খেজুরের গর্তে পানি দিচ্ছিলেন। তখন মহানবী (সাঃ) হযরত সালমান ফার্সীর (রাঃ)-কে নির্দেশ দিলেন যে, বাগানের শেষ প্রান্তে না যাওয়া পর্যন্ত কোনভাবেই তুমি পেছনে ফিরে তাকাবে না। আর মহানবী (সাঃ) এর নির্দেশ অনুযায়ী হযরত সালমান ফার্সীর (রাঃ) পেছনে ফিরে না তাকিয়ে খেজুরের চারা গুলোতে পানি দিতে থাকলেন। 

এক পর্যায়ে যখন চারা রোপণ করা শেষ হলো এবং হযরত সালমান ফার্সীর (রাঃ) পেছন ফিরে তাকালেন তখন দেখতে পেলেন পেছনে রোপণ করা প্রতিটি খেজুর থেকে একেকটি বড় গাছ হয়ে গেছে এবং এই গাছগুলো পাকা খেজুর দ্বারা পরিপূর্ণ হয়ে রয়েছে। এভাবেই মূলত আজওয়া খেজুর সর্বপ্রথম পৃথিবীতে উৎপাদিত হয়েছিল। আর এই সম্পূর্ণ ঘটনাটিই ছিল মূলত আজওয়া খেজুরের ইতিহাস।

আসল আজওয়া খেজুর চেনার উপায়

পুরো পৃথিবীতে মোট ৩ হাজার প্রজাতির খেজুর রয়েছে। আর সারা বাংলাদেশে প্রায় ১০০ টির থেকেও বেশি প্রজাতির খেজুর কিনতে পাওয়া যায়। যার মধ্যে আজওয়া খেজুর অন্যতম। এখন বাংলাদেশের বাজারে কিনতে পাওয়া যায় এমন ১০০ টির ও বেশি প্রজাতির খেজুর গুলোর মধ্যে কোনটি আসল আজওয়া খেজুর সেটা আপনি কিভাবে বুঝবেন? এর জন্য আপনাকে মূলত আসল আজওয়া খেজুর চেনার উপায় জানতে হবে। তাই আপনাদের উদ্দেশ্যে আমরা আসল আজওয়া খেজুর চেনার উপায় সমূহ নিম্নে বর্ণনা করেছি। আপনি যদি এই বর্ণনা গুলো পড়েন তাহলে আপনি খুব সহজেই আসল আজওয়া খেজুর চিনতে সক্ষম হবেন।

  • আজওয়া খেজুর চকচকে কালো রঙের হয়ে থাকে।
  • আজওয়া খেজুর ছোট এবং মাঝারি আকৃতির হয়।
  • আজওয়া খেজুর খেতে অনেক সুস্বাদু হয়।
  • আজওয়া খেজুর অনেক নরম হয়।
  • এই খেজুরের গায়ে সাদা রঙের রেখা দেখা যায়।
  • আজওয়া খেজুর অনেকটা গোল আকৃতির হয়।
  • এই খেজুর খুব বেশি লম্বা আকৃতির কিংবা খুব বেশি খাটো হয়না।
  • আজওয়া খেজুরের মাথার দিকে সোনালী রঙের রেখা থাকে এবং
  • আজওয়া খেজুরের মাথার উপরে থাকা এর বোটাটি গোলাপি রঙের হয়।

উপরিউক্ত বৈশিষ্ট্যসমূহ পর্যবেক্ষণ করে আসল আজওয়া খেজুর চেনা সম্ভব। সুতরাং, আপনি যখনই বাজারে আজওয়া খেজুর কিনতে যাবেন তখন উপরে উল্লেখিত এই সমস্ত আসল আজওয়া খেজুর চেনার উপায় বা বৈশিষ্ট্যসমূহের কথা খেয়াল রেখে আজওয়া খেজুর কিনবেন। তাহলে আশা করা যায় আসল আজওয়া খেজুর কিনতে গিয়ে আপনি কোন ভাবে প্রতারিত হবেন না।

আজওয়া খেজুরের ছবি

আসল আজওয়া খেজুর চেনার জন্য যেমন আসল আজওয়া খেজুর চেনার উপায় সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তেমনি আসল আজওয়া খেজুরের ছবি দেখাও প্রয়োজন। কেননা আজওয়া খেজুরের ছবি দেখলে আপনি সহজেই আসল আজওয়া খেজুর কোনটা সেটা চিনতে সক্ষম হবেন। তাই আলোচনার এই অংশে এখন আমরা আজওয়া খেজুরের ছবি গুলো দেখে নিবো।


আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতা

আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতা

আজওয়া খেজুর এর উপকারিতা । আজওয়া খেজুরের উপকারিতা

হাদিসের বর্ণনা অনুযায়ী এবং চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, আজওয়া খেজুর অত্যন্ত উপকারী এবং পুষ্টিগুণ সম্পন্ন একটি খেজুর। আজওয়া খেজুর খাওয়ার মাধ্যমে শরীরের বিভিন্ন রোগ-ব্যাধি নিমিষেই দূর করা সম্ভব। তাই এখন আমরা আজওয়া খেজুর এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সামনে তুলে ধরব। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন আজওয়া খেজুরের উপকারিতা গুলো কি কি সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • আজওয়া খেজুর খাওয়ার মাধ্যমে আমরা ফুসফুসের ক্যান্সার এবং ক্যাভিটি ক্যান্সার থেকে সুরক্ষিত থাকতে পারি।
  • গর্ভবতী নারীদের সন্তান প্রসবের সময় জরায়ুর মাংসপেশির খুব দ্রুত সংকোচন এবং প্রসারণ ঘটাতে সক্ষম আজওয়া খেজুর। যার ফলে সহজে সন্তান প্রসব করা সম্ভব হয়।
  • নারীদের সন্তান জন্মদান পরবর্তী সময়ে কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং রক্তক্ষরণের পরিমাণ কমাতে সহায়ক আজওয়া খেজুর।
  • আজওয়া খেজুর এর মধ্যে রয়েছে ৭৭. ৫ শতাংশ কার্বোহাইড্রেট। আর এই কার্বোহাইড্রেট আমাদের শরীরে অন্যান্য খাদ্য সমূহের একটি অন্যতম বিকল্প হিসেবে কাজ করে থাকে এবং শরীরের শক্তি যোগাতে সাহায্য করে থাকে।
  • আজওয়া খেজুরের মধ্যে উপস্থিত ৭.৩ মিলিগ্রাম লৌহ উপাদান এবং ৬৩ মিলিগ্রাম ক্যালসিয়াম আমাদের দাঁত, হাড়, ত্বক, নখ এবং চুল ভালো রাখতে সাহায্য করে থাকে।
  • আজওয়া খেজুর খাওয়ার ফলে হার্টের যেকোনো ধরনের জটিল রোগের ঝুঁকি কমে যায়।
  • আজওয়া খেজুর খাওয়ার মাধ্যমে আমাদের শরীরের স্নায়বিক শক্তি বেড়ে যায়।

আরো পড়ুনঃ বরই পাতার উপকারিতা - বরই পাতার উপকারিতা এলার্জি 

  • আজওয়া খেজুর খাওয়া পাকস্থলীর জন্য খুবই উপকারী। কেননা এটা আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে সক্ষম।
  • আজওয়া খেজুর ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।
  • আজওয়া খেজুর লিভারের জন্য একটি অন্যতম শক্তিবর্ধক হিসেবে কাজ করে থাকে।
  • আজওয়া খেজুরের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন "এ" রয়েছে। যা দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে থাকে।
  • নারীদের সাদা স্রাব জনিত সমস্যার অন্যতম সমাধান হিসেবে কাজ করে থাকে আজওয়া খেজুর।
  • আজওয়া খেজুরের মধ্যে শিশুদের রিকেটস রোগ নিরাময় করার ক্ষমতা রয়েছে।
  • অ্যাজমা জনিত যেকোন সমস্যা দূর করতে আজওয়া খেজুর অত্যন্ত উপকারী।
  • আজওয়া খেজুর বুকের মধ্যে জমে থাকা কফ এবং শুকনো কাশি দূর করতে সক্ষম।
  • আজওয়া খেজুরের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালরি, শর্করা, ফ্যাট এবং ফাইবার রয়েছে। যা যৌন শক্তি বৃদ্ধি করতে সহায়ক।
  • আজওয়া খেজুর খাওয়ার মাধ্যমে স্বাভাবিকভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পায়।
  • ঠান্ডা জনিত যেকোন সমস্যা, জ্বর, কণ্ঠনালীর ব্যথা এবং শ্বাস-প্রশ্বাসজনিত যেকোনো সমস্যা দূর করতে পারে আজওয়া খেজুর।
  • আজওয়া খেজুর খাওয়ার মাধ্যমে মূত্রথলির ইনফেকশন দূর হয়।
  • আজওয়া খেজুর গনোরিয়া রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে।
  • আজওয়া খেজুর গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করে থাকে ইত্যাদি।

এগুলোই হলো আজওয়া খেজুর এর উপকারিতা গুলোর মধ্য থেকে প্রধান প্রধান উপকারিতা সমূহ। তবে এগুলো ছাড়াও আজওয়া খেজুর খাওয়ার অনেকগুলো উপকারিতা রয়েছে। তাই আমাদের সবার সুস্থ থাকতে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে প্রতিদিন নিয়মমাফিক আজওয়া খেজুর খাওয়া প্রয়োজন। কিন্তু আজওয়া খেজুর ঠিক কিভাবে খাওয়া হলে আপনি আজওয়া খেজুরের উপরিউক্ত উপকারিতা গুলো লাভ করতে পারবেন সেজন্য আপনার আজওয়া খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে জানা প্রয়োজন। আর আপনি যদি আজওয়া খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টের নিচের অংশে উল্লেখিত নিয়মগুলো পড়ে নিতে পারেন।

আজওয়া খেজুর খাওয়ার নিয়ম

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এবং হাদিস শরিফের বর্ণনা অনুযায়ী কিছু নির্দিষ্ট নিয়ম কানুন মেনে আজওয়া খেজুর খাওয়া হলে আজওয়া খেজুর এর উপকারিতা গুলো যথাযথভাবে লাভ করা সম্ভব। আর আজওয়া খেজুর খাওয়ার এই সমস্ত নিয়মকানুন গুলো আসলে কি কি সেই সম্পর্কে আপনাদেরকে স্পষ্ট ধারণা দেওয়ার জন্য নিম্নে আজওয়া খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে বর্ণনা করা হয়েছে।

  • চিকিৎসা বিজ্ঞানের ভাষায় প্রতিদিন সকালে আজওয়া খেজুর খাওয়া হলে সারাদিন ব্যাপী শরীরে প্রচুর শক্তি পাওয়া যায় এবং দৈনন্দিন জীবনের যে কোন প্রকার কাজ করতে কোনরকম শারীরিক শক্তির ঘাটতি দেখা দেয় না।
  • এছাড়াও বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, প্রতিদিন সকালে শরীরচর্চা কিংবা ব্যায়াম করার অন্তত ৩০ মিনিট পূর্বে আজওয়া খেজুর খাওয়া হলে শরীরে কোন প্রকার ক্লান্তি ভাব আসে না।
  • প্রতিদিন সকালে আজওয়া খেজুর খাওয়ার পর ব্যায়াম করা হলে পেট ভালোভাবে পরিষ্কার হয়ে যায়।
  • আজওয়া খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে হাদিসের বর্ণনা উল্লেখিত রয়েছে যে, মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেন-" যে ব্যক্তি প্রতিদিন সকালে মোট ৭টি করে আজওয়া খেজুর খাবে সেইদিন সেই ব্যক্তিকে কোন প্রকার বিষ ও যাদু ক্ষতি করতে পারবে না।" (সহীহ বুখারী, হাদীস নং-৫৩৫৬)

সুতরাং উপরিউক্ত আলোচনার মাধ্যমে আমরা একথা বলতে পারি য্‌ আজওয়া খেজুর খাওয়ার উপযুক্ত নিয়ম হলো প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মোট ৭টি করে আজওয়া খেজুর খাওয়া।

আজওয়া খেজুরের দাম

আমরা ইতিমধ্যে জেনেছি যে, সারা বিশ্বে আনুমানিক ৩ হাজার প্রজাতিরও বেশি প্রজাতির খেজুর উৎপাদিত হয়। এর মধ্য থেকে প্রত্যেক বছর প্রায় ১৬ লাখ মেট্রিক টন পর্যন্ত মিশরে এবং ১৫ লাখ মেট্রিক টন পর্যন্ত সৌদি আরবের খেজুর উৎপাদিত হয়। এছাড়াও বিশ্বের অন্যান্য দেশ যেমন- ইরাক, ইরান এবং আলজেরিয়ায় প্রচুর পরিমাণে খেজুর উৎপাদিত হয়। প্রায় ৩ হাজার প্রজাতির খেজুরের মধ্যে বাংলাদেশের বাজারে আনুমানিক ১০০ টি প্রজাতির খেজুর বিক্রি করা হয়। যার মধ্যে আজওয়া খেজুরের প্রজাতি অন্তর্ভুক্ত রয়েছে। 

যেহুতু বিশ্বের সকল প্রজাতির খেজুরের তুলনায় আজওয়া খেজুর সবচেয়ে বেশি বরকত পূর্ণ এবং শারীরিক সুস্থতার জন্য সবচেয়ে বেশি উপকারী। তাই রমজান মাস সহ বছরের বিভিন্ন সময়ে বাংলাদেশের মানুষদের মধ্যে আজওয়া খেজুর কেনার প্রবণতা দেখা যায়। কিন্তু আজওয়া খেজুরের দাম সম্পর্কে সঠিক ধারণা না থাকায় অধিকাংশ বাংলাদেশি আজওয়া খেজুর কিনতে গিয়ে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। আর এইরকম প্রতারণার শিকার হওয়া রোধ করতে আমরা এখন আজওয়া খেজুরের সঠিক বাজারমূল্য কিংবা আজওয়া খেজুরের দাম সম্পর্কে আপনাদের অবহিত করতে চলেছি। 

আরো পড়ুনঃ টমেটোর উপকারিতা ও অপকারিতা

তাহলে চলুন জেনে নেই আজওয়া খেজুরের দাম কত। প্রতি বছর সৌদি আরব থেকে আসা আজওয়া খেজুর গুলো বাংলাদেশের বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়। কেননা আজওয়া খেজুর সারা বিশ্বের সবচেয়ে দামি খেজুর। বর্তমানে বাংলাদেশের বাজারে প্রতি কেজি আজওয়া খেজুর প্রায় ৮০০- ২৫০০ টাকা কেজি হিসেবে বিক্রি করা হচ্ছে।

আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতাঃ শেষ কথা

প্রিয় পাঠক আমরা আমাদের আজকের আলোচনায় আজওয়া খেজুরের ইতিহাস, আসল আজওয়া খেজুর চেনার উপায়, আজওয়া খেজুরের ছবি, আজওয়া খেজুর এর উপকারিতা, আজওয়া খেজুর খাওয়ার নিয়ম এবং আজওয়া খেজুরের দাম সম্পর্কে যাবতীয় তথ্যাবলী সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন। তাহলে আমাদের আজকের আলোচনা আমরা এখানেই শেষ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিত্য নতুন তথ্য পাওয়ার জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩