টমেটোর উপকারিতা ও অপকারিতা

পুষ্টিতে ভরপুর টমেটো কিন্তু টমেটোর উপকারিতা ও অপকারিতা রয়েছে । টমেটোতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ, ভিটামিন-সি,ভিটামিন-কে, এবং পটাসিয়াম। টমেটো আরও রয়েছে থায়ামিন, নায়াসিন, ভিটামিন-বি৬, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং কপার। এত কিছুর মধ্যেও টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে। চলুন জানা যাক টমেটোর উপকারিতা ও অপকারিতা কি ।

টমেটোর উপকারিতা ও অপকারিতা তেমনি টমেটো একটি পুষ্টিকর ও সুস্বাদু শীতকালীন সবজি। টমেটো শীতকালীন সবজি হলেও এখন সারা বছর বাংলাদেশে পাওয়া যায়। টমেটো কাঁচা পাকা দুভাবে টমেটো খাওয়া যায়। আবার অনেকেই টমেটো সালাতের সাথে খেয়ে থাকেন। টমেটো শুধু খাবারে স্বাদই বাড়ায় না, টমেটো থেকে তৈরি হয় নানা রকমের কেচাপ, সস যেটা বাজারে পাওয়া যায়। চলুন জানা যাক কিছু টমেটোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

পোস্ট সূচিপত্র: টমেটোর উপকারিতা ও অপকারিতা টমেটো পুষ্টি ও উপাদান ঔষধি গুণে ভরপুর

টমেটোতে যেসব প্রোটিন রয়েছে 

টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে এবং টমেটোতে যেসব প্রোটিন রয়েছে ভিটামিন-এ,ভিটামিন-সি,ভিটামিন‌কে,ভিটামিন‌‌বি৬,ফসফরাস,পটাসিয়াম,ম্যাগনেসিয়াম,থায়ামিন, নায়াসিন,কপার এবং ফাইবার শরীরের পানির অভাব পূরণ করে থাকে টমেটো। 

টমেটোতে যেসব পুষ্টি ও উপাদান রয়েছে 

টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে এবং টমেটোতে যেসব পুষ্টি ও উপাদান রয়েছে চলুন জানা যাক। টমেটোতে পানি রয়েছে ৯৮.৫২ গ্রাম, শক্তি ১৮ কেসিএল, প্রোটিন ০.৮৮ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, কার্বোহাইডেট ৩.৮৯ গ্রাম, ফাইবার ১.২ গ্রাম, চিনি ১.২ গ্রাম, ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম, আয়রন ০.২৭ মিলিগ্রাম, 

আরো পডুন ঃ তরমুজের উপকারিতা ও অপকারিতা - তরমুজের উপকারিতা কি

ম্যাগনেসিয়াম ১১ মিলিগ্রাম, ফসফরাস ২৪ মিলিগ্রাম, পটাশিয়াম ২৩৭ মিলিগ্রাম, সোডিয়াম ৫ মিলিগ্রাম, দস্তা ০.১৭ মিলিগ্রাম, তামা ০.০৫৯ মিলিগ্রাম, ভিটামিন-সি ১৩.৭ মিলিগ্রাম, থায়ামিন ০.০৩৭ মিলিগ্রাম, রিবোফ্লাভিং ০.০১৯ মিলিগ্রাম, নিয়াসিন ০.৫৯৪ মিলিগ্রাম, ভিটামিন-বি৬ ০.০৪ মিলিগ্রাম, ফোলেন্ট ১৫ মাইক্রোগ্রাম, ভিটামিন-ই ০.৫৪ মিলিগ্রাম, ভিটামিন-কে ৭.৯ মাইক্রোগ্রাম, 

টমেটো খেলে যেসব রোগ থেকে ভালো থাকা যাই

টমেটো একটি সবজি পাশাপাশি একটি ফল আবার এটি ঔষধি হিসেবে বেশ কার্যকর উপাদান। যেহেতু টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে চলুন জানা যাক টমেটো খেলে যেসব রোগ থেকে ভালো থাকা যাই।

  1. ‌ দাঁত ও হাড়ের শক্ত ও মজবুত রাখে
  2. ‌চোখের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও কোষকে সুস্থ রাখে 
  3. ‌ওজন কমাতে বেশ কার্যকরী উপাদান
  4. ‌ডায়াবেটিসের ঝুঁকির অগ্রগতি রোধ করে
  5. ‌ক্যান্সারের মতো মরণব্যাধি রোগ থেকে মুক্তি দেয় 
  6. ‌রক্তচাপ নিমন্ত্রণ করে 
  7. ‌বিরোধী প্রদাহজনক সমস্যা থেকে রক্ষা করে 
  8. ‌গর্ভাবস্থায় টমেটো ঔষধের মত কাজ করে
  9. ‌ব্যথা উপশম করতে সাহায্য করে টমেটো 
  10. ‌হৃদরোগের থেকে রক্ষা করে টমেটো
  11. ‌রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে টমেটো 
  12. ‌টমেটো রক্ত জমাট বাঁধা প্রতিরোধে সহায়ক করে
  13. ‌হজম শক্তি বৃদ্ধি করে টমেটো 
  14. ‌লিভারে ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে 
  15. ‌মস্তিষ্কের জন্য বেশ উপকারী টমেটো
  16. ‌ত্বকের সুস্থ রাখে টমেটো
  17. ‌চুল পড়া বন্ধ করে টমেটো 
  18. ‌চর্মরোগ নিরাময়ে বেশ কার্যকরী উপাদান টমেটো 
  19. ‌মুখের সৌন্দর্য ধরে রাখে ও বয়সের ছাপ দুর করতে বেশ কার্যকরী উপাদান টমেটো
  20. ‌উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  21. ‌রক্ত স্বল্পতা দূরী করণে বেশ কার্যকরী উপাদান টমেটো 
  22. ‌ক্ষত রোগ নিরাময়ে বেশ কার্যকরী উপাদান
  23. ‌হেপাটাইটিসের নিরাময়ে বেশ কার্যকরী উপাদান
  24. ‌সর্দি-কাশি প্রতিরোধেও টমেটো বেশ কার্যকরী উপাদান
  25. ‌জ্বরের নিরাময়ে বেশ কার্যকরী উপাদান
  26. ‌মাড়ি থেকে রক্তপাত নিয়ন্ত্রণ করে
  27. ‌অ্যাজমা রোগ নিয়ন্ত্রণ করে 

টমেটো খাওয়ার উপকারিতা | টমেটোর উপকারিতা ও অপকারিতা

যেহেতু টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে, কিন্তু টমেটোর উপকারিতা সবচেয়ে বেশি।যাদের চর্মরোগ রয়েছে তাদের জন্য টমেটো খুব কার্যকর উপাদান। আপনার ত্বকে যদি কোনো সমস্যা হয়ে থাকে তবে প্রক্রিয়াজাতের মাধ্যমে টমেটোর ব্যবহার করতে পারেন। টমেটো চর্মরোগ নিরাময়ে বেশ কার্যকর উপাদান। 

নিয়মিত টমেটো খেলে বয়সের ছাপ দূর করে ও মুখের সৌন্দর্য ধরে রাখতে বেশ কার্যকর উপাদান এই টমেটো। টমেটোর রস ত্বকে মসৃণ ও কোমল করে এবং বয়স বাড়তে থাকলে মানুষের মুখের যে বয়সের ছাপ পড়ে সেটা ঢাকতে টমেটোর রস খুব তাড়াতাড়ি কাজ করে। প্রতিদিন টমেটো খেলে ত্বক সুস্থ ও সুন্দর থাকে আর ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত। সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে টমেটো বেশ কার্যকর উপাদান।

আরো পডুন ঃ কালো আঙ্গুর খাওয়ার উপকারিতা - কালো আঙ্গুর খাওয়ার অপকারিতা

নিয়মিত টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। বিশেষজ্ঞরা বলেছেন প্রতিদিন খালি পেটে সকালে দুই থেকে তিনটি টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেকটাই সাহায্য করে। যাদের শরীরে রক্ত ও হিমোগ্লোবিন কম তাদের রক্তস্বল্পতা দূরীকরণে সাহায্য করে টমেটো তাই টমেটোর উপকারিতা ও অপকারিতা অপরিহার্য। এছাড়াও প্রতিদিন চার থেকে পাঁচটি টমেটো খেলে রক্তস্বল্পতার সমস্যা অনেকটাই দূর হতে পারে ডাক্তারদের মতে।

আবার সর্দি-কাশি রোগের প্রতিরোধেও টমেটো বেশ কার্যকর উপাদান। সর্দি-কাশি হলে দুটি থেকে তিনটি টমেটো নিয়ে স্যুপ তৈরি করে খেতে পারেন এটা সর্দি-কাশিতে বেশ উপকার। জ্বর ভালো করতে বেশ কার্যকর উপাদান টমেটো। জ্বর হলে টমেটোর সালাত করে খেলে বেশ আরাম পাওয়া যায়। 

ভিটামিন-সি এর অভাব পূরণ করে টমেটো, তাই যাদের মাড়ি থেকে রক্ত পরে" রক্ত পরা নিয়ন্ত্রণে সাহায্য করে টমেটো। টমেটোতে অধিক পরিমাণ ভিটামিন সি আছে, তাই প্রতিদিন এক থেকে দুইটা করে টমেটো খেলে মাড়ি থেকে যদি রক্তপাতের হয় তাহলে বেশ কার্যকর উপকারিতা পাওয়া যায়। টমেটোর রয়েছে লাইকোপেন এবং ভিটামিন-এ যেটা অ্যাজমা রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে টমেটো। অ্যাজমা রোগ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন দুই বার একটা করে টমেটো খেতে পারেন এটা বেশ কার্যকর উপাদান।

যেহেতু টমেটোর মধ্যে রয়েছে ক্যালসিয়াম যেটা হাড়ের জন্য অনেক বেশি কার্যকর উপাদান। যাদের হার দুর্বল রয়েছে তবে তারা প্রতিদিন এক থেকে দুইটা টমেটো খেতে পারেন এটা বেশ কার্যকর উপাদান 

অতিরিক্ত টমেটো খাওয়ার অপকারিতা

যেহেতু টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে আমরা আগে টমেটোর উপকারিতা সম্পর্কে জেনেছি, চলুন জানা যাক টমেটোর অপকারিতা কি কি?

  1. ‌ অতিরিক্ত টমেটো খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে।
  2. ‌অতিরিক্ত টমেটো খেলে মুখ, জিহ্বা ও মুখের ফোলাভাব, হাঁচি, গলার জ্বালা ইত্যাদি মারাত্মক লক্ষণ দেখা দিতে পারে।
  3. ‌অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথর হতে পারে।
  4. ‌অতিরিক্ত টমেটো খেলে গেঁটে বাত দেখা দিতে পারে।

অতিরিক্ত কোন জিনিসই ভালো নয়। সব কিছুরই ভালো দিক ও খারাপ দিক দুটোই রয়েছে। তাই টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটো বিবেচনা করে আমাদের টমেটো খেতে হবে কিন্তু টমেটো অপকারিতা থেকে উপকারিতায় সবথেকে বেশি।২২২০৯

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩