সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক আপনি যেহেতু এই পোস্টটি ওপেন করেছেন তাহলে নিশ্চয়ই আপনি সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন। যদি আপনি সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে একদম সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকে আমরা আমাদের এই পোস্টের মধ্যে সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

সজনে পাতার উপকারিতা ও অপকারিতা

আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি যেমন সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে খুব ভালোভাবে জানতে পারবেন। তেমনি ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা, ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা, সজনে পাতার গুড়া করার নিয়ম এবং সজনে পাতার গুড়া খাওয়ার নিয়ম সম্পর্কেও বিস্তারিতভাবে জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ সজনে পাতার উপকারিতা ও অপকারিতা

সজনে পাতার উপকারিতা ও অপকারিতাঃ ভূমিকা

সজনে পাতা নামটির সঙ্গে কমবেশি আমরা সবাই পরিচিত। সজনে পাতাকে আমরা শাক হিসেবে খেয়ে থাকি। এছাড়াও সজনে পাতা দিয়ে আমরা বিভিন্ন রকমারি পদ বা আইটেম রান্না করেও খেয়ে থাকি।যেমন- সজনে পাতা ভাজা, সজনে পাতার বড়া, সজনে পাতার ভর্তা ইত্যাদি। কিন্তু আপনি কি জানেন খাবার হিসেবে সজনে পাতা কতটুকু পুষ্টিগুণ সমৃদ্ধ? এই প্রশ্নটি শোনার পর আপনি হয়তো কিছুটা থমকে যেতে পারেন বা সজনে পাতার উপকারিতা ও অপকারিতা কি সেই সম্পর্কে সঠিক কোনো ধারণা আপনার না থাকতে পারে। 

আরো পড়ুনঃ বরই পাতার উপকারিতা - বরই পাতার উপকারিতা এলার্জি

কিন্তু যেহেতু সজনে পাতা আমাদের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত অন্যতম একটি খাদ্য আইটেম। তাই আমাদের সবার উচিত সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে পর্যাপ্ত জ্ঞান রাখা। আর এই ধরনের জ্ঞান আহরণ করতে আপনাকে সহযোগিতা করার উদ্দেশ্য নিয়ে আজকে আমরা আমাদের এই পোস্টে সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিশদভাবে আলোচনা করেছি। সুতরাং, আপনি যদি আমাদের এই পুরো পোস্টটির সবগুলো খুঁটিনাটি তথ্য খুব মনোযোগ দিয়ে পড়ে নেন তাহলে আপনি খুব সহজেই সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে জানতে সক্ষম হবে।

সজনে পাতার উপকারিতা 

সজনে পাতাকে পৃথিবীর সবচেয়ে বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ হার্ব হিসেবে বিবেচনা করা হয়। কেননা সজনে পাতার মধ্যে রয়েছে এমন কতগুলো চমকপ্রদ পুষ্টি উপাদান এবং উপকারিতা যা সচরাচর অন্যান্য খাদ্য উপাদানের মধ্যে পাওয়া যায় না। তাই পুষ্টিবিদরা সজনে পাতাকে "নিউট্রিশন্স সুপার ফুড" নামে আখ্যায়িত করেছেন। তাহলে চলুন সজিনা পাতার উপকারিতা সমূহ জেনে নেওয়া যাক।

  • সজনে পাতায় প্রায় সব ধরনের অ্যামাইনো এসিড পাওয়া যায়। আর যেহেতু আমাদের শরীরের মধ্যে প্রোটিন উপাদানগুলো অ্যামাইনো এসিড নিয়েই গঠিত হয়। তাই সজনে পাতা নিরামিষ ভোজীদের জন্য অন্যতম আশীর্বাদস্বরূপ।
  • সজনে পাতায় কমলালেবু বা লেবুর থেকে প্রায় ৭ গুণ বেশি পরিমাণে ভিটামিন "সি" রয়েছে। তেমনিভাবে সজিনা পাতায় দুধের থেকে প্রায় ৪ গুণ বেশি পরিমাণে "ক্যালসিয়াম" রয়েছে।
  • নারীদের সন্তান প্রসবের পর বুকের দুধের পরিমাণ বৃদ্ধি করতে সজনে পাতা কোন রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই সবচেয়ে বেশি কার্যকরী ফলাফল দিয়ে থাকে। এর জন্য মূলত সজনে পাতা সেদ্ধ করে ঘি দিয়ে মেখে খাওয়া প্রয়োজন।
  • সজিনা পাতা আমাদের শরীরের "কোলেস্টেরল" এর মাত্রা স্বাভাবিক রেখে আমাদেরকে সুস্থ রাখতে সাহায্য করে।
  • সজনে পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন "এ" ক্যারোটিন, আয়রন, পটাশিয়াম এবং জিঙ্ক রয়েছে। যেগুলো আমাদের শারীরিক সুস্থতায় গুরুত্বপূর্ণ অবদান রাখে।
  • রক্তস্বল্পতা এবং এনিমিয়া রোগের চিকিৎসায় সজনে পাতা খাওয়া হলে চমৎকারী উপকার মিলে।
  • গর্ভবতী নারী এবং সদ্য নবজাতক সন্তান জন্মদানকারী নারীর শারীরিক সুস্থতা রক্ষা করার ক্ষেত্রে দেহের "আয়রন" এবং "ক্যালসিয়াম" এর চাহিদা পূরণ করতে সক্ষম সজিনা পাতা।
  • সজনে পাতার মধ্যে থাকা "ক্যালসিয়াম" আমাদের দাঁত এবং হাড়ের গঠনে অত্যন্ত সহায়ক। এছাড়াও দাঁত এবং হাড়ের ক্ষয় রোধেও সজনে পাতা সহায়ক ভূমিকা পালন করে থাকে।
  • "হেপাটাইটিস" রোগ কিংবা "আলসার" এর সমস্যায় সজনে পাতার রস খাওয়া হলে বেশ উপকার পাওয়া যায়।
  • সজনে পাতা হলো ভিটামিন "এ" এর অন্যতম উৎস। তাই  সজনে পাতা খাওয়ার মাধ্যমে আমাদের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়।
  • সজনে পাতা আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে থাকে।
  • রক্তের টক্সিক উপাদানগুলো দূর করে রক্ত পরিষ্কার করতে সজনে পাতার জুড়ি নেই।
  • মাথার খুশকি দূর করতে সজনে পাতার পেস্ট মাথায় লাগালে খুব ভালো ফলাফল পাওয়া যায়।
  • সজনে পাতায় প্রচুর পরিমাণে "অ্যান্টি-অক্সিডেন্ট" রয়েছে। যা আমাদের শারীরিক সুস্থতার পাশাপাশি আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও অবদান রাখে।
  • সজনে পাতা আমাদের শরীরে ক্রিমিনাশক হিসেবে কাজ করে থাকে। এছাড়াও সজনে পাতা "এন্টিসেপটিক" হিসেবেও খুব ভালো কাজ করে থাকে। তাই যে কোন বিষাক্ত পোকা মাকড়ের কামড়ে কিংবা শরীরের যে কোনো ক্ষত সারাতে সজনে পাতার পেস্ট ব্যবহার করলে দ্রুত উপকার পাওয়া যায়।
  • সজনে পাতা শরীরের ওজন কমাতে সাহায্য করে। এজন্য নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি সজনে পাতা খাওয়া যেতে পারে।
  • সজনে পাতার "অ্যান্টি-ব্যাকটেরিয়াল" উপাদান কিডনী এবং যকৃতের জটিল সমস্যা সমাধানে কাজ করে থাকে। এজন্য নিয়মিত সজনে পাতার নির্যাস খাওয়া হলে বেশ ভালো ফলাফল পাওয়া যায়।
  • সজনে পাতার মধ্যে থাকা "অ্যান্টি-ইনফ্লামেটরি" উপাদান বার্ধক্য জনিত সমস্যা দূর করে থাকে এবং সেইসঙ্গে আমাদের শরীরে ক্যান্সারের প্রতিরোধক হিসেবে কাজ করে।
  • নিয়মিত সজনে পাতা খাওয়ার মাধ্যমে আমাদের শরীরের "ইমিউনিটি" পাওয়ার বৃদ্ধি পায় এবং আমাদের শরীর যেকোন রোগকে প্রতিরোধ করতে সক্ষম হয়।
  • ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে শরীরের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রিত রাখার মাধ্যমে শারীরিক সুস্থতা বজায় রাখতে সজনে পাতার অবদান অনস্বীকার্য।
  • কলেরা, ডায়রিইয়া, জন্ডিস, আমাশায় এবং কোলাইটিস রোগের ক্ষেত্রে অন্যতম নিরাময়ক হিসেবে কাজ করে থাকে সজনে পাতা। এর জন্য সজনে পাতার রস এক চামচ মধু এবং এক গ্লাস নারিকেল পানির সঙ্গে মিশিয়ে পান করা প্রয়োজন। আর এই কাজটি দিনে অন্তত ২ থেকে ৩ বার করতে হবে।
  • সজনে পাতার নির্যাসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেলে "হুপিংকাশি" নিরাময় হয়।

সজিনা পাতার অপকারিতা 

আমাদের দেশে প্রায় সারা বছর ধরেই সজনে পাতা পাওয়া যায়। বিশেষ করে গ্রামাঞ্চলের প্রায় প্রতিটি বাড়ির উঠানে একটি করে হলেও সজিনা গাছ দেখতে পাওয়া যায়। সজিনা পাতার বৈজ্ঞানিক নাম হলো "মরিঙ্গা অলেইফেরা" (Moringa oleifera)। সজিনা গাছের ফল বা ডাটা, ফুল এবং পাতা এই তিনটি উপাদান প্রধানত খাওয়া যায়। তবে পুষ্টিগুণের দিক থেকে বিবেচনা করে এই তিনটি উপাদানের মধ্যে সজিনা পাতার উপকারিতা সবচেয়ে বেশি। আর সজিনা পাতার উপকারিতা সম্পর্কে আমরা ইতিপূর্বেই আলোচনা করেছি। 

আরো পড়ুনঃ আজওয়া খেজুর খাওয়ার নিয়ম - আজওয়া খেজুর এর উপকারিতা

কিন্তু সজিনা পাতার এতগুলো উপকারিতা থাকার পাশাপাশি আদৌ সজিনা পাতার অপকারিতা আছে কিনা সেই সম্পর্কে এখন পর্যন্ত আপনাদেরকে জানানো হয়নি। তাই এখন আমরা আমাদের আলোচনার এই পর্যায়ে সজিনা পাতার অপকারিতা সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সজিনা পাতার অপকারিতা গুলো জেনে নেই। সজিনা পাতা খাওয়ার খুব বেশি অপকারিতা নেই। কিন্তু যদি সজিনা পাতা প্রয়োজনের থেকে অতিরিক্ত মাত্রায় খাওয়া হয় তবে সেক্ষেত্রে কখনো কখনো কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। আর এই সমস্যাগুলো হলোঃ

  • অতিরিক্ত সজনে পাতা খাওয়ার ফলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।
  • গর্ভাবস্থায় সজনে পাতা খাওয়া হলে এটি অনেক সময় গর্ভপাতের কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই গর্ভবস্থায় সবসময় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সজনে পাতা খাওয়া উচিত।
  • বমি বমি ভাব দেখা দিতে পারে।
  • অতিরিক্ত সজিনা পাতা খাওয়ার ফলে কখনো কখনো পেট খারাপ হয়ে যেতে পারে।
  • এছাড়াও মাত্রাতিরিক্ত সজিনা পাতা খাওয়ার ফলে কিছু বিশেষ ক্ষেত্রে ডায়রিয়ার সমস্যা দেখা দিতে পারে।

ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা

সজনে পাতা খাওয়ার মাধ্যমে আমরা যে শুধু শারীরিক ভাবেই উপকারিতা লাভ করে থাকি বিষয়টা মোটেও এমন নয়। কেননা শারীরিক উপকারিতার পাশাপাশি ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতাও অপরিসীম।আমাদের ত্বকের অধিকাংশ সমস্যার সমাধান দিতে সক্ষম সজনে পাতা। তাহলে চলুন ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা সম্পর্কে এবার জেনে নেই।

  • সজনে পাতায় বিদ্যমান "অ্যান্টি-ইনফ্লেমেটরি" উপাদান এবং "এন্টি-ব্যাকটেরিয়াল" উপাদান আমাদের ত্বককে ব্রণ মুক্ত করতে সাহায্য করে থাকে।
  • সজনে পাতার মধ্যে থাকা "এন্টি-অক্সিডেন্ট" নামক উপাদান আমাদের ত্বকের উজ্জ্বলতা বা ব্রাইটনেস ভেতর থেকে বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক।
  • সজনে পাতার তেল ব্যবহার করার মাধ্যমে ফাঙ্গাল একনি থেকে রক্ষা পাওয়া যায়।
  • সজনে পাতার গুড়া এবং সজনে পাতার তেল ব্যবহার করার মাধ্যমে আমাদের ঠোঁটের ত্বকের কালচে ভাব দূর করা যায় এবং সেইসঙ্গে ঠোঁটকে আর্দ্র এবং কোমল রাখতেও এই উপাদানগুলো সাহায্য করে থাকে।
  • সজনে পাতার গুড়া নিয়মিত খাওয়া হলে এটা আমাদের রক্তের টক্সিক উপাদানগুলো দূর করতে সাহায্য করে। যার ফলে পিম্পল বা ব্রণের সমস্যা গুলোকে ত্বকের ভেতর থেকেই সমাধান করা সম্ভব হয়।
  • সজনে পাতা আমাদের ত্বকে "কোলাজেন প্রোটিন" নামক এক ধরনের উপাদান উৎপাদন করে থাকে। যার মাধ্যমে আমাদের ত্বকের লোমকূপ গুলোর ছিদ্র বড় হতে পারে না।
  • সজনে পাতা ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে থাকে।
  • এছাড়াও সজনে পাতা ত্বকের পিগমেন্টেশন দূর করতে এবং ব্রণের ছোপ ছোপ কাল দাগ দূর করতে সাহায্য করে থাকে। 

উপরে উল্লেখিত ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা সমূহ পাওয়ার জন্য নিয়মিত সজনে পাতার গুড়া খাওয়া প্রয়োজন। আর এর পাশাপাশি বাহ্যিক দিক থেকে ত্বকের যত্ন নিতে মধু, গোলাপজল কিংবা লেবুর রসের সঙ্গে সজনে পাতার গুড়া মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে নিয়মিত রূপচর্চা করা প্রয়োজন।এছাড়াও ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা সমূহ পাওয়ার জন্য সজনে পাতার তেল ত্বকের উপর লাগিয়ে রাখা যেতে পারে।

ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা

বর্তমান সময়ে ডায়াবেটিস রোগী প্রায় প্রতিটি ঘরে ঘরে দেখা যায়। গবেষণায় দেখা গিয়েছে যে, বর্তমানে বাংলাদেশে প্রায় ৭৭ মিলিয়ন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। আর আপনিও যদি এমনই একজন ডায়াবেটিস রোগী হন এবং আপনি যদি আপনার রক্তের সুগার লেভেল কমাতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করার পরেও ফলাফল না পেয়ে থাকেন তাহলে আপনি কাঁচা সজনে পাতা খেয়ে দেখতে পারেন। কেননা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কাঁচা সজনে পাতা ওষুধ হিসেবে কাজ করে। অন্য কথায় বলা যেতে পারে যে, ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা অপরিসীম। 

সজনে পাতার মধ্যে থাকা "ক্লোরোজেনিক অ্যাসিড" নামক একটি "অ্যান্টি-অক্সিডেন্ট" উপাদান রয়েছে যা আমাদের শরীরের মধ্যে থাকা ইনসুলিনকে প্রভাবিত করে রক্তের সুগার লেভেলকে নিয়ন্ত্রিত রাখে। আর এর জন্য কাঁচা সজনে পাতার রস নিয়মিত খাওয়া প্রয়োজন। প্রতিদিন কাঁচা সজনে পাতার রস খাওয়ার বিকল্প পদ্ধতি হিসেবে সজনে পাতার গুড়া করেও খাওয়া যেতে পারে কিংবা সজনে পাতা সেদ্ধ করে মধু এবং লেবুর সঙ্গে মিশিয়েও খাওয়া যেতে পারে। প্রিয় পাঠক আশা করছি আপনি ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন।

সজনে পাতার গুড়া করার নিয়ম

এতক্ষণ পর্যন্ত আমরা সজনে পাতার গুড়া খাওয়ার বিভিন্ন শারীরিক উপকারিতা এবং ত্বকের উপকারিতা সম্পর্কে জানলাম। কিন্তু সজনে পাতার গুড়া কিভাবে বানাবেন এই বিষয়ে অনেকেই হয়তো দ্বিধাদ্বন্দ্বে ভুগতে পারেন। তাই আপনারা যারা সজনে পাতার গুড়া করার নিয়ম সম্পর্কে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন তাদের জন্য এখন আমরা সজনে পাতার গুড়া করার নিয়ম সম্পর্কে ব্যাখ্যা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই নিয়মটি আসলে কি।

সজনে পাতার গুড়া করার জন্য প্রথমে গাছ থেকে সজনে পাতা নামিয়ে নিয়ে এসে ডাল সহ ভালোভাবে সজনে পাতা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর ডালগুলো একটি দড়ির সাহায্যে একসঙ্গে বেঁধে রোদে শুকাতে হবে। সজনে পাতা রোদে শুকাতে খুব বেশিদিন সময় লাগে না। সর্বোচ্চ ৩ থেকে ৪ দিন সময় লাগতে পারে। তবে আপনি যদি সজনে পাতা গুলোকে ডাল থেকে ছাড়িয়ে নিয়ে কোনো স্টিলের পাত্রে রোদে শুকাতে দেন তবে সেক্ষেত্রে খুব দ্রুত সজনে পাতা শুকিয়ে যাবে। এরপর সজনে পাতা গুলোকে ব্লেন্ডারের সাহায্যে একদম মিহি করে ব্লেন্ড করে নিয়ে সংরক্ষণ করতে পারবেন। 

আরো পড়ুনঃ তরমুজের উপকারিতা ও অপকারিতা - তরমুজের উপকারিতা কি

তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন যে, সজনে পাতা শুকানোর সময় যাতে খুব ভালোভাবে পাতাগুলো শুকিয়ে নেওয়া হয়। তা নাহলে সজনে পাতার গুড়া করার পর এগুলো বেশি দিন সংরক্ষণ করা সম্ভব হবে না।আপনি যদি সজনে পাতা রোদে শুকাতে না চান বা রোদে শুকানোর কোন পথ যদি আপনার না থাকে তবে সেক্ষেত্রে আপনি চাইলে একটি স্টিলের পাত্রে সজনের পাতা গুলোকে নিয়ে চুলায় বসিয়ে আগুনের তাপে খুব ভালোভাবে শুকিয়ে নিতে পারেন।

সজনে পাতার গুড়া খাওয়ার নিয়ম

সজনে পাতার গুড়া খাওয়ার মাধ্যমে যথাযথ ভাবে উপকৃত হতে চাইলে অবশ্যই কিছু নিয়মকানুন মেনে সজনে পাতার গুড়া খেতে হবে। আর সজনে পাতার গুড়া খাওয়ার নিয়ম গুলো হলো নিম্নরূপঃ

  • প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বাসি পেটে এক গ্লাস পানির সঙ্গে ১ থেকে ২ চামচ সজনে পাতার গুড়া মিশিয়ে পান করা যায়। এই কাজটি করার মাধ্যমে রক্তের বিষাক্ত পদার্থগুলো দূর হয়, রক্ত পরিষ্কার হয় এবং শারীরিক অধিকাংশ সমস্যার সমাধান পাওয়া যায়।
  • সজনে পাতার গুড়া খাওয়ার নিয়ম সমূহের মধ্যে দ্বিতীয় নিয়মটি হলো প্রতিদিনের চা, কফি কিংবা স্যুপের সঙ্গে ১ চামচ সজনে পাতার গুড়া মিশিয়ে পান করা। কেননা এইভাবে চা, কফি এবং স্যুপের সঙ্গে সজনে পাতার গুড়া মিশিয়ে খেলে খাদ্যের গুনাগুন বা খাদ্যমান অনেকাংশে বেড়ে যায়।
  • এছাড়াও আপনি চাইলে এক গ্লাস নারিকেলের পানির সঙ্গে ১ চা চামচ মধু এবং সজনে পাতার গুড়া মিশিয়ে খেতে পারেন।

সজনে পাতার উপকারিতা ও অপকারিতাঃ শেষ কথা

প্রিয় পাঠক আমরা আমাদের সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত আজকের এই পোস্টে সজিনা পাতার উপকারিতা, সজিনা পাতার অপকারিতা, ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা, ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা, সজনে পাতার গুড়া করার নিয়ম এবং সজনে পাতার গুড়া খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি সজনে পাতার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে খুব ভালোভাবে জানতে পেরেছেন। 

আপনি যদি এই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন কিংবা এই পোস্টটি যদি আপনার কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই এই পোস্টটিকে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩