নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

আপনি কি নাকের পলিপাস অপারেশন খরচ কিংবা বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আর দেরি না করে ঝটপট আমাদের এই পোস্টটি পড়ে নিন। কেননা আমাদের এই পোস্টের আলোচনার মূল বিষয় হলো নাকের পলিপাস অপারেশন খরচ কত? এবং বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা কি? আশা করছি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি নাকের পলিপাস অপারেশন খরচ এবং বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা সম্পর্কে খুব ভালোভাবে জানতে পারবেন।

নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি আরও যেসব বিষয় সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন সেগুলো হলো- নাকের পলিপাস কি, নাকে পলিপাস কেন হয়, নাকের পলিপাস এর ছবি, নাকের পলিপাস হলে কি কি সমস্যা হয়, নাকের পলিপাস এর চিকিৎসা, নাকের পলিপাসের আধুনিক চিকিৎসা, নাকের পলিপাস এর ওষুধ, নাকের পলিপাস এর ড্রপ এবং নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসাঃ ভূমিকা

আপনারা যারা নাকের পলিপাস জনিত সমস্যায় ভুগছেন তাদের মধ্যে অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য নাকের পলিপাসের অপারেশন করাতে চান। আর অপারেশন করানোর পূর্বে প্রাথমিক অবস্থায় নাকের পলিপাস অপারেশন খরচ কত হবে সে বিষয়ে আপনাদের জেনে রাখা প্রয়োজন। তাই আজকে আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে নাকের পলিপাস অপারেশন খরচ কত হতে পারে সেই বিষয়ে আপনাদেরকে স্পষ্ট ধারণা দিতে চলেছি। তাহলে আর দেরি কেন! ঝটপট এই পোস্টের নিচের অংশটুকু পড়ে নিন এবং নাকের পলিপাস অপারেশন খরচ কত হবে সেই বিষয়ে জেনে নিন।

নাকের পলিপাস কি

সাধারণত মানবদেহে অ্যালার্জি জনিত সমস্যা বৃদ্ধির কারণে এবং সর্দি, হাঁচি কিংবা ইনফেকশনের সমস্যা দীর্ঘদিন যাবৎ থাকার কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যা সৃষ্টি হয়। আর এক পর্যায়ে নাকের ঝিল্লি গুলোতে সর্দিজনিত এক ধরনের প্রদাহ শুরু হয়। যার ফলে নাকের মধ্যে থাকা এক ধরনের টিস্যুর বৃদ্ধির পরিমাণ মাত্রাতিরিক্ত হয়ে যায়। আর এই অবস্থাকেই মূলত নাকের পলিপাস বলে। নাকের মধ্যে যে টিস্যুটির মাত্রাতিরিক্ত বৃদ্ধি হয় সেটা হলো মিউকাস নামক এক ধরনের টিস্যু। মিউকাস টিস্যু মূলত থাকে প্যারান্যাসাল সাইনাস এর মধ্যে।

আরো পড়ুনঃ সোরিয়াসিস রোগ কেন হয় - সোরিয়াসিস থেকে মুক্তির উপায়

প্যারান্যাসাল সাইনাস বলতে এক ধরনের বায়ু যুক্ত জায়গাকে বোঝায় যেটা মূলত নাকের হাড়ের পাশে থাকে। নাকের পলিপাস কি সেটা যদি আরেকটু সহজভাবে ব্যাখ্যা করি তাহলে বলা যায় যে, শরীরে এলার্জি, সর্দি, হাঁচি কিংবা ইনফেকশনের সমস্যা দীর্ঘদিন থাকার ফলে নাকের মধ্যে থাকা টিস্যুর মাত্রাতিরিক্ত বৃদ্ধি হয় এবং নাকের মধ্যে মাংসপিণ্ড বড় হয়ে যায়। যার ফলে শ্বাস প্রশ্বাসের সমস্যা, নাক বন্ধ থাকা, মাথা ব্যথা ইত্যাদি সমস্যা শরীরে দেখা দেয়।

নাকে পলিপাস কেন হয়

আমরা আমাদের আলোচনার মাধ্যমে ইতিমধ্যেই জেনে গিয়েছি যে, অ্যালার্জি জনিত সমস্যা, ঠান্ডা, সর্দি, হাঁচি এবং ইনফেকশন জনিত সমস্যার কারণে মূলত মানুষ পলিপাসে আক্রান্ত হয়। কিন্তু এগুলো ছাড়াও নাকে পলিপাস কেন হয় বা পলিপাসে আক্রান্ত হওয়ার পেছনে আরো বেশ কিছু উল্লেখযোগ্য কারণ রয়েছে। চলুন কারণগুলো জেনে নেওয়া যাক।

  • রক্তে সিরাম আইজিই (IGE) এবং ইসনোফিল-এর পরিমান বেড়ে যাওয়ার কারণে পলিপাস হয়। কেননা রক্তে উক্ত উপাদানগুলো বৃদ্ধি পেলে মানুষ ঘন ঘন ঠান্ডা-সর্দি জনিত সমস্যায় আক্রান্ত হয়। যার ফলশ্রুতিতে পলিপাসের সৃষ্টি হয়।
  • দীর্ঘদিন যাবৎ অ্যালার্জি জনিত সমস্যায় ভুগলে এবং অ্যালার্জির চিকিৎসা নেওয়া থেকে দীর্ঘদিন যাবৎ বিরত থাকলে।
  • দীর্ঘদিন যাবৎ নাকের সাইনাসের প্রদাহ চলতে থাকলে।
  • ঋতু পরিবর্তনের ফলে ঘন ঘন ঠান্ডা-সর্দি, অ্যালার্জি জনিত সমস্যায় আক্রান্ত থাকলে।
  • এছাড়াও অনেক সময় বংশগত কারণেও মানুষ পলিপাসে আক্রান্ত হয়।

নাকের পলিপাস এর ছবি

নাকের পলিপাস কি এবং নাকে পলিপাস কেন হয় সেই বিষয়ে জানার পর এখন নিশ্চয়ই আপনি নাকের পলিপাস দেখতে কেমন হয় সেটা জানতে চাইবেন। তাই আপনাদের মধ্যে যারা নাকের পলিপাস এর ছবি দেখতে চান বা পলিপাস দেখতে কেমন হয় সেটা জানতে চান তাদের উদ্দেশ্যে নিম্নে নাকের পলিপাস এর ছবি দেওয়া রয়েছে। নাকের পলিপাসের উক্ত ছবিগুলো আপনি চাইলে দেখে নিতে পারেন।

নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

নাকের পলিপাস হলে কি কি সমস্যা হয়

একজন মানুষ নাকের পলিপাস জনিত সমস্যায় আক্রান্ত হওয়ার ফলে নানা ধরনের শারীরিক সমস্যা বা কষ্টের শিকার হয়। আর এই ধরনের শারীরিক সমস্যা গুলো আসলে কি কি সেই সম্পর্কে জেনে রাখা ভালো। তাই এখন আমরা নাকের পলিপাস হলে কি কি সমস্যা হয় সেই সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করব।

  • নাক দিয়ে অনবরত পানি ঝরতে থাকা।
  • নাক বন্ধ হয়ে যাওয়া।
  • নিঃশ্বাস নিতে সমস্যা হওয়া এবং মুখ দিয়ে নিঃশ্বাস নেওয়া।
  • নাকের মধ্যে চুলকানি হওয়া।
  • কিছু কিছু ক্ষেত্রে নাকের মাংসপিণ্ড বড় হয়ে আঙ্গুরের মতো বেরিয়ে আসা।
  • নাক ব্যথা এবং মাথা ব্যথা করা।
  • ঘুমের মধ্যে নিঃশ্বাস নিতে প্রচুর শব্দ হওয়া।
  • শরীরের ওজন কমে যাওয়া।
  • জ্বর জ্বর ভাব আসা।
  • খাবারের প্রতি রুচি হারিয়ে ফেলা ইত্যাদি।

নাকের পলিপাস এর চিকিৎসা । নাকের পলিপাসের আধুনিক চিকিৎসা

মানবদেহে নাকের পলিপাসের সমস্যাটি দুই (২) ভাবে দেখা দেয়। তাদের মধ্যে প্রথম সমস্যাটির ফলে দুই নাকে মাংস পিন্ডের বৃদ্ধি হয় এবং দুই নাক বন্ধ থাকার ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়। নাকের পলিপাসের এই ধরনটিকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় "ইথময়ডাল পলিপাস" বলে। অন্যদিকে পলিপাসের সমস্যার দ্বিতীয় ধরনটির সমস্যা কিছুটা এই রকম যেখানে কেবল একটি নাকে নাক বন্ধ হওয়া এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। এই ধরনের পলিপাসকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় "এন্ট্রোকোনাল পলিপাস" বলে। 

এই দুই ধরনের নাকের পলিপাস এর চিকিৎসা বা নাকের পলিপাসের আধুনিক চিকিৎসা একে অপরের থেকে ভিন্ন। তাই নিম্নে উক্ত দুই ধরনের নাকের পলিপাস এর চিকিৎসা বা নাকের পলিপাসের আধুনিক চিকিৎসা সম্পর্কে আলাদা আলাদা ভাবে ব্যাখ্যা করা হলোঃ

ইথময়ডাল পলিপাস-এর চিকিৎসা

ইথময়ডাল পলিপাস-এর ক্ষেত্রে আধুনিক চিকিৎসা মূলত দুইটি পর্যায়ে দেওয়া হয়। প্রথম পর্যায়টি হলো প্রাথমিক চিকিৎসা। প্রাথমিক চিকিৎসায় রোগীকে কিছু অ্যান্টিহিস্টামিন জাতীয় মুখে সেবনের ওষুধ দেয়া হয়। যেমনঃ রুপাটিন, এলাট্রল, ফেনাটিন ইত্যাদি অ্যান্টিবায়োটিক ওষুধ। এছাড়াও কিছু স্টেরয়েড জাতীয় ওষুধ মুখে সেবনের জন্য দেওয়া হয় আবার স্টেরয়েড জাতীয় কিছু স্প্রে দেওয়া হয় নাকে স্প্রে করার জন্য। এগুলো সাধারণত দীর্ঘ সময় ধরে নাকে ব্যবহার করার জন্য বলা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ স্বাস্থ্য ভালো করার উপায় - স্বাস্থ্য ভালো করার ঔষধ 

কখনো কখনো দুই থেকে তিন মাসের জন্য আবার কখনও কখনও এর থেকেও বেশি সময়ের জন্য রোগীকে এগুলো স্প্রে করার জন্য বলা হয়ে থাকে। এ ধরনের কিছু স্প্রে-এর উল্লেখযোগ্য উদাহরণ হলোঃ ফ্লুটিকা,এভামিস ইত্যাদি। এটি মূলত নির্ভর করে রোগীর শরীরে পলিপাস কোন পর্যায়ে আছে তার উপর। ইথময়ডাল পলিপাস-এর ক্ষেত্রে আধুনিক চিকিৎসার দ্বিতীয় পর্যায়টি হলো অপারেশন করা। আর অপারেশনের মাধ্যমেই পলিপাস থেকে স্থায়ীভাবে মুক্তি লাভ করা যায়।

এন্ট্রোকোনাল পলিপাস-এর চিকিৎসা

এই ধরনের পলিপাস রোগের আধুনিক চিকিৎসার একমাত্র উপায় হলো অপারেশন করা। মূলত এন্ডোস্কোপির মাধ্যমে পলিপাস রোগের অপারেশন করে পলিপাস থেকে স্থায়ীভাবে মুক্তি লাভ করা হয়। অস্ত্রোপচারের এ প্রক্রিয়াটি অনেকটা মূত্রথলির অপারেশনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তবে এক্ষেত্রে একটি বিষয় উল্লেখ করা প্রয়োজন যে, অপারেশনের পর রোগীকে নিয়মিত চিকিৎসকের কাছে ফলোআপ-এর জন্য যেতে হয়। নাহলে রোগীর শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

নাকের পলিপাস এর ওষুধ । নাকের পলিপাস এর ড্রপ

এবার আমরা আমাদের আলোচনার এই অংশে নাকের পলিপাস এর ওষুধ এবং নাকের পলিপাস এর ড্রপ গুলো কি কি সে সম্পর্কে ভালোভাবে জেনে নিব। প্রথমেই জানবো নাকের পলিপাস এর ওষুধ গুলো সম্পর্কে।

নাকের পলিপাস এর ওষুধ

আমরা ইতিমধ্যে জেনেছি যে, শুধুমাত্র "ইথময়ডাল পলিপাস"-এর ক্ষেত্রে নাকের পলিপাস অপেক্ষাকৃত ছোট থাকা অবস্থায় প্রাথমিক চিকিৎসা হিসেবে কিছু অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ এবং কিছু স্টেরয়েড জাতীয় ওষুধ রোগীকে খাওয়ার জন্য দেওয়া হয়। এই ধরনের অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ এবং স্টেরয়েড জাতীয় ওষুধ গুলো হলোঃ

  • রুপাটিন
  • এলাট্রল
  • ফেনাটিন
  • ফ্লুটিক্যাসোন
  • বুডেসোনিড
  • বেক্লোমিথাসোন ইত্যাদি।

নাকের পলিপাস এর ড্রপ

নাকের পলিপাস এর রোগীদের ক্ষেত্রে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা এবং নাক শিরশির করার সমস্যা থেকে পরিত্রাণ লাভের জন্য চিকিৎসকগণ রোগীদেরকে সাধারণত জাইলোমেটাজলিন জাতীয় ড্রপ ব্যবহার করার কথা বলে থাকেন। আর এই ড্রপ গুলো হলোঃ

  • রাইনোজল বা ড্রপ
  • এন্টাজন বা ড্রপ
  • নোভিন ড্রপ ইত্যাদি। 

উপরে উল্লেখিত ওষুধ এবং ড্রপ গুলো কখনোই চিকিৎসকের পরামর্শ ব্যতীত খাবেন না বা ব্যবহার করবেন না। নাহলে যে কোন ধরনের মারাত্মক শারীরিক ক্ষতির সম্মুখীন হতে পারেন।

নাকের পলিপাস অপারেশন খরচ

আপনি যদি আপনার নাকের পলিপাসের এলোপ্যাথিক চিকিৎসা বা সার্জিক্যাল চিকিৎসার আওতায় অপারেশন করাতে চান তবে নাকের পলিপাস অপারেশন খরচ আনুমানিক ১০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে। তবে এই বিষয়ে সঠিকভাবে কোন কিছুই বলা সম্ভব নয় কারণ নাকের পলিপাস অপারেশন খরচ নির্ভর করে মূলত আপনি কোন হাসপাতালে অপারেশন করাবেন, ডাক্তারের ফি কত, হাসপাতালে ভর্তি ফি কত এই সমস্ত বিষয়ের উপর।

আরো পড়ুনঃ মাথা ঘোরা কিসের লক্ষণ - মাথা ঘোরার ঔষধের নাম কি

আর এই সমস্ত বিষয় গুলো যেহেতু সময় এবং স্থান ভেদে ভিন্ন হয় তাই নাকের পলিপাস অপারেশন খরচ কত হবে সেটা নির্দিষ্ট ভাবে বলা যায় না। এর জন্য আপনাকে আগে ঠিক করতে হবে আপনি কোন হাসপাতালে এবং কোন ডাক্তারের কাছে অপারেশন করাতে চান। তারপর হাসপাতালে গিয়ে যাবতীয় খরচ জেনে নিলেই আপনি নির্দিষ্ট ভাবে জানতে পারবেন যে, আপনার নাকের পলিপাস অপারেশন খরচ কত পড়বে।

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা । বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

"এন্ট্রোকোনাল" পলিপাস এর ক্ষেত্রে আধুনিক চিকিৎসার একমাত্র উপায় হলো অপারেশন করা। কিন্তু যদি আপনি "ইথময়ডাল" পলিপাস-এর সমস্যায় ভুগেন এবং আপনার পলিপাসটি বৃদ্ধির দিক থেকে এখনও প্রাথমিক অবস্থায় থাকে তবেই বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা করা সম্ভব। আর এই কাজটা নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা নেওয়ার মাধ্যমে বাস্তবায়ন করা যায়। তাহলে চলুন নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জেনে নেওয়া যাক।

নিয়মিত কাঁচা হলুদ খাওয়া

নিয়মিত কাঁচা হলুদ খাওয়ার মাধ্যমে পলিপাস রোগ থেকে সুরক্ষিত থাকা সম্ভব। কেননা কাঁচা হলুদে রয়েছে "অ্যান্টি-ইনফ্লেমেটরি" নামক একটি বিশেষ উপাদান। যেটা শরীরে অ্যালার্জি জনিত সমস্যাগুলো দূর করতে কার্যকারী ভূমিকা রাখার মাধ্যমে আমাদেরকে পলিপাস থেকে পরিত্রান দিতে পারে।

নিয়মিত আদা খাওয়া

প্রতিদিনের খাবারের সঙ্গে নিয়মমাফিক আদা খেলে পলিপাস থেকে মুক্তি পাওয়া সম্ভব। কারণ এতে রয়েছে "অ্যান্টিমাক্রোরিয়াল" উপাদান। যেটা আমাদেরকে পলিপাস থেকে মুক্তি দানের জন্য সক্ষম। এজন্য চিকিৎসকদের মতে পলিপাস থেকে সুরক্ষিত থাকলে প্রতিদিন আদা চা পান করা যেতে পারে।

নিয়মিত রসুন খাওয়া

পলিপাস যেহেতু নাকের সাইনাসের দীর্ঘ সময় ধরে চলতে থাকা প্রদাহের কারণে হয়। তাই যদি সাইনাসের প্রদাহ বন্ধ করা যায় তাহলে পলিপাস থেকে সুরক্ষিত থাকা সম্ভব। আর এই সাইনাসের প্রদাহ কমাতে রসুন কার্যকারী ভূমিকা পালন। কেননা রসুন আমাদের শরীরে "অ্যান্টিবায়োটিক"-এর মত কাজ করে থাকে। তাই প্রতিদিন পরিমিত পরিমাণে কাঁচা রসুন খেলে পলিপাস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এছাড়াও পলিপাস রোগ থেকে মুক্তির জন্য আমাদের সবার সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। যাতে করে আমরা ঠাণ্ডা জনিত এবং অ্যালার্জি জনিত রোগে আক্রান্ত না হয়। এর পাশাপাশি ধুলাবালি থেকে দূরে থাকাও প্রয়োজন।

নাকের পলিপাস অপারেশন খরচ - বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসাঃ শেষ কথা

প্রিয় পাঠক আমরা আমাদের আজকের পোস্টে নাকের পলিপাস কি, নাকে পলিপাস কেন হয়, নাকের পলিপাস এর ছবি, নাকের পলিপাস হলে কি কি সমস্যা হয়, নাকের পলিপাস এর চিকিৎসা, নাকের পলিপাসের আধুনিক চিকিৎসা, নাকের পলিপাস এর ওষুধ, নাকের পলিপাস এর ড্রপ, নাকের পলিপাস অপারেশন খরচ, বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা এবং নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কিত বিষয় গুলো নিয়ে বিস্তারিত ভাবে তুলে ধরার চেষ্টা করেছি। আপনি যদি মনোযোগ সহকারে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে থাকেন তাহলে আশা করছি নাকের পলিপাস সম্পর্কিত আপনার যাবতীয় প্রশ্নগুলোর আপনি স্পষ্ট উত্তর পেয়েছেন। 

নাকের পলিপাস থেকে মুক্তি লাভের জন্য উল্লেখিত সচেতনতা গুলো যদি আপনি সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে আশা করা যায় আপনি নাকের পলিপাস রোগ থেকে সুরক্ষিত থাকতে পারবেন। এতক্ষণ পর্যন্ত ধৈর্য সহকারে আমাদের পোস্টটি পড়ার মাধ্যমে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর আপনি যদি পরবর্তীতেও এইরকম নতুন নতুন তথ্য পেতে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Shohoz Barta
    Shohoz Barta April 30, 2023 at 1:04 AM

    Nice Post. It is very helpful to us.

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩