২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩

আপনি যদি ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩ জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩ সম্পর্কে। আমরা অনেকেই জানি না ২০২৩ সালে রোজার ঈদ কত তারিখে হবে। তাই আপনি যদি ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে হবে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩।
২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩
দীর্ঘ প্রতীক্ষার পর একটি বছর ঘুরে রোজার ঈদ আসে। ঈদ হল মুসলমানদের জন্য সবথেকে বড় উৎসব। দীর্ঘ ৩০ দিন রোজা থাকার পর রোজার ঈদ উদযাপন বা ঈদুল ফিতর উদযাপন করা হয়। আজকে আমরা এই পর্বের মাধ্যমে জানবো ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে বা ঈদুল ফিতরের তারিখ ২০২৩।

পোস্ট সূচীপত্রঃ ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে

অনেকেই জানে না এবারের অর্থাৎ ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে পালিত হবে। আপনি যদি ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে পালিত হবে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যায় জায়গাতে সালের রোজার ঈদ কত তারিখ পালন করা হবে। ইসলাম ধর্মপ্রান মুসল্লিদের কাছে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুইটি। প্রথমত রোজার ঈদ এবং দ্বিতীয়তঃ কুরবানীর ঈদ। দীর্ঘ একটি মাস কঠোর সাধনার পর আসে পবিত্র ঈদুল ফিতর বা রোজার ঈদ। শাওয়াল মাসের এক তারিখে পবিত্র ঈদুল ফিতর পালন করা হয়। যদিও আগে থেকে ক্যালেন্ডার অনুযায়ী একটি দিন নির্ধারণ করা হয়। তবুও আরবি ক্যালেন্ডার সম্পূর্ণ রূপে চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই সঠিক তারিখ বলা যাবে না,তবে শাওয়াল মাসের ১ তারিখেই ঈদুল ফিতর পালন করা হয়। আর ঈদ সবসময় চাঁদ দেখার উপর নির্ভর করে।
তবে আমরা যদি ইংরেজি ক্যালেন্ডার লক্ষ্য করি তবে ২০২৩ সালে রমজান মাস শুরু হবে মার্চ মাসের ২৩ তারিখ থেকে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)এবং রমজান মাস শেষ হবে এপ্রিল ২০ তারিখে। রমজান মাসের শেষে আসে আরবি শাওয়াল মাসে আর এই মাসের ১ তারিখেই ঈদুল ফিতর উদযাপন করা হয়। সেক্ষেত্রে আমরা ধারণা করতে পারি ২০২৩ সালে বাংলাদেশে এপ্রিলের ২১ তারিখে( চাঁদ দেখার উপর নির্ভরশীল) ঈদুল ফিতর পালন করা হবে ।তবে অনেক সময় ২৯ টি রোজা হয়ে থাকে তাই ঈদুল ফিতর বা রোজার ঈদ কত তারিখে হবে সেটা সম্পূর্ণরূপে চাঁদ দেখার উপর নির্ভর করবে।

ঈদুল ফিতরের তারিখ ২০২৩

অনেকেই জানেনা পবিত্র ঈদুল ফিতরের তারিখ ২০২৩ সালের। আপনিও যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলন জেনে নেওয়া যায় ঈদুল ফিতরের তারিখ ২০২৩। রমজান মাসের শেষে আসে আরবি শাওয়াল মাসে আর এই মাসের ১ তারিখেই ঈদুল ফিতর উদযাপন করা হয়। সেক্ষেত্রে আমরা ধারণা করতে পারি ২০২৩ সালে বাংলাদেশে এপ্রিলের ২১ তারিখে( চাঁদ দেখার উপর নির্ভরশীল) ঈদুল ফিতর পালন করা হবে। তবে সব সময় এই তারিখ সঠিক হয় না কারণ অনেক সময় ২৯ টি রোজা হয়ে থাকে। তাই ঈদুল ফিতরবার রোজার ঈদ কত তারিখ হবে সেটা সম্পূর্ণরূপে নির্ভর করবে চাঁদ দেখার উপর। আশা করি বুঝতে পেরেছেন ২০২৩ সালে ঈদুল ফিতর কত তারিখে হবে।

ঈদুল ফিতর কি

আপনি কি জানেন ঈদুল ফিতর কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ঈদুল ফিতর কি। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঈদুল ফিতর কি। একজন মুসলিম হওয়ায় আমরা সবাই জানি যে ইসলামের মূল স্তম্ভ পাঁচটি। তার মধ্যে একটি হলো সিয়াম বা রোজা। ইসলাম ধর্মালম্বীরা রমজান মাসে ৩০ টি রোজা পালন করে থাকে।রমজান মাসের প্রতিটি রোজা পালন করা ফরজ।আর এই রমজানের একটি মাসের শেষে আসে সবথেকে বড় আনন্দ উৎসব যা হলো ঈদুল ফিতর বা রোজার ঈদ।দীর্ঘ একটি মাস রোজা পালন করার পরে আল্লাহর সন্তুষ্টি অর্জন করার পর এবং দীর্ঘ এক মাসের কষ্ট এবং সাধনার ফলস্বরূপ ঈদ উল ফিতর দিনটি পালন করা হয়।ঈদুল ফিতর বা রোজার ঈদ হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবথেকে বড় ধর্মীয় উৎসবগুলোর মধ্যে একটি।

২০২৩ সালের রোজার ঈদের ছুটির তালিকা

ঈদ হলো মুসলমানদের একটি ধর্মীয় উৎসব। দীর্ঘ এক বছর ঘুরে আসে পবিত্র ঈদুল ফিতর বা রোজার ঈদ। আর এই রোজার ঈদে প্রত্যেকটি কর্ম সরকারি কর্মচারী কর্মকর্তারা একসাথে নিজের পরিবারের সাথে সময় কাটানোর জন্য ছুটি পায়। তাই এই পর্বের মাধ্যমে আপনি জেনে নিন এবারের অর্থাৎ ২০২৩ সালের রোজার ঈদের ছুটির তালিকা। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২০২৩ সালের রোজার ঈদের ছুটির তালিকা। ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে হবে এই বিষয়ে উপরে আলোচনা করা হয়েছে। যেহেতু বাংলাদেশ একটি মুসলিম রাষ্ট্র।ঈদুল ফিতর বা রোজার ঈদ আমাদের  প্রধান ধর্মীয় উৎসব।
তাই এই সময় সরকারিভাবে সকল কার্যক্রম বন্ধ থাকে।অর্থাৎ ছুটি ঘোষণা করা হয়।যাতে সকল ধর্ম পান মুসলিম সঠিকভাবে ঈদ উদযাপন করতে পারে।এবছর অর্থাৎ ২০২৩ সালের রোজার ঈদ পালন করা হবে ২১ এপ্রিল অর্থাৎ শুক্রবারে সুতরাং সরকারি ছুটির অনুযায়ী ২০২৩ সালের রোজার ঈদের ছুটি থাকবে এপ্রিল মাসের ২০ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত অর্থাৎ মোট ৩ দিন।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম

আপনি কি ঈদুল ফিতরের নামাজের নিয়ম জানতে চান। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ঈদুল ফিতরের নামাজের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঈদুল ফিতর বা রোজার ঈদের নামাজের নিয়ম। ইসলাম ধর্মালম্বী প্রতিটি মানুষ প্রত্যেকদিন যে নিয়মে নামাজ আদায় করে থাকে ঈদের নামাজ তার থেকে একটু ভিন্ন রকমের হয়ে থাকে।ঈদের নামাজ সাধারণত তিন তাকবীরের হয় ।আমরা যেহেতু বছরে দুইবার ঈদের নামাজ পড়ে থাকি তাই অনেকেই হয়তো রোজা ঈদের নামাজের নিয়ম সম্পর্কে ভুলে যান ঈদুল ফিতরের নামাজের জন্য আপনাকে প্রথমেই নামাজের নিয়ত করতে হবে নিয়ত করা একটি অন্তরের বিষয় আপনি চাইলে মনে মনেও এই নিয়ত করতে পারেন এরপরে ইমামের সঙ্গে তাকবীরে তাহরিমা আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে এরপরে সানা পড়তে হবে।
অতিরিক্ত তিন তাকবীর দোয়া প্রথম এবং দ্বিতীয় তাকবীরে উবাই হাত উঠিয়ে তা ছেড়ে দেয়ার এবং তৃতীয় তাকবীরের দিয়ে উভয় হাত বেঁধে নিতে হবে এরপর ইমাম সাহেব সূরা ফাতিহা এবং সাথে অন্য একটি সূরা পড়ে নামাজের নিয়মিত রুকু সেজদার মধ্যে দিয়ে প্রথম রাকাত শেষ করবে দ্বিতীয় রাকাতে সূরা মিলিয়ে পড়বে এবং অতিরিক্ত তিন তাকবীর দিতে হবে প্রথম এবং দ্বিতীয় তাকবীরের উভয় হাত ছেড়ে দিতে হবে এবং তৃতীয় তাকবীর আদায় করতে হবে এর পরে শেষ বৈঠকে বসা তাশাহুদ দরুদ শরীফ এবং দোয়া মাসুরা করে সালাম ফিরতে হবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - ঈদুল ফিতরের তারিখ ২০২৩ সম্পর্কে ধারণা পেয়েছেন। এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩