তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময়

আপনি কি তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময় জানতে চাচ্ছেন? তবে হ্যাঁ এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময় সম্পর্কে। আমরা অনেকেই জানিনা তাহাদের নামাজের নিয়ম এবং তাহাজ্জুদের নামাজের সময়সূচী সম্পর্কে। তাই এই পর্বটি মাধ্যমে চলুন জেনে নেয়া যাক তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময় সম্পর্কে।
তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময়
আমরা অনেকেই জানিনা তাহাজ্জুদ নামাজের নিয়ম এবং তাহাজ্জুদ নামাজের সময় সম্পর্কে অথবা তাহাজ্জুদ নামাজ কখন পড়তে হয় সেই সম্পর্কে। আপনি যদি তাহাজ্জুদ নামাজ কখন পড়তে হয় অথবা তাহাজ্জুদ নামাজের কিছু নিয়মকানুন সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময়।

পোস্ট সূচিপত্রঃ তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময়

তাহাজ্জুদ নামাজের নিয়ম

প্রিয় পাঠক আপনি যদি তাহাজ্জুদ নামাজের নিয়ম কানুন সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক তাহাজ্জুদ নামাজের নিয়ম। আমরা অনেকেই তাহাজ্জুদ নামাজ পড়ি কিন্তু অনেকেই জানিনা এই নামাজের নিয়ম সম্পর্কে। তাহাজত নামাজেরও কিছু নিয়ম রয়েছে। যেমনঃ
  • তাকবীরে তাহরিমা আল্লাহু আকবার বলে নিয়ত বাধা
  • পরবর্তীতে ছানা পাড়া
  • সুরা ফাতেহা পড়া
  • সূরা মিলানো অথবা কেরাত পড়া
  • অন্যান্য নামাজের ন্যায় রুকু এবং সেজদা আদায় করা
  • এমন করেই দ্বিতীয়বার রাকাত আদায় করায় তাশাহহুদ, দরুদ ও দোয়া মাছুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।
এভাবে দুই রাকাত করে ৮ রাকাত তাহাজ্জুদ নামাজ আদায় করা উত্তম।

তাহাজ্জুদ নামাজের সময়

আপনি যদি তাহাজ্জুদ নামাজের সময় অথবা তাহাজ্জুদ নামাজ কখন পড়তে হয় জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক তাহাজ্জুদ নামাজ কখন বা কোন সময় পড়তে হয়। তাহাজ্জুদ নামাজ শেষ রাতের তৃতীয় অংশে পড়া উত্তম হবে। তাহাজ্জুদের মূল সময় মূলত রাত দুইটা থেকে শুরু করে ফজর আজানের আগ মুহূর্ত পর্যন্ত থাকে।
তবে ঘুম থেকে না জাগা পেলে এশার নামাজের পর দুই রাকাত সুন্নত ও বিতরের আগে তাহাজ্জুদ নামাজ পড়া জায়েয আছে। তবে শেষ রাতে তাহাজ্জুদের নামাজ পড়া সব থেকে উত্তম কাজ। আশা করি তাহাজ্জুদ নামাজের সময় সম্পর্কে আপনি ধারণা পেয়েছেন।

তাহাজ্জুদ নামাজের নিয়ত

আপনি কি তাহাজ্জুদ নামাজের নিয়ত জানতে চাচ্ছেন? অথবা তাহাজ্জুদের নামাজ পড়ার জন্য বাংলা নিয়ত জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন চলুন জেনে নেওয়া যাক তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত।
"দুই রাকাত তাহাজ্জুদের নামাজের নিয়ত করছি, অতঃপর আল্লাহু আকবার বলে নিয়ত বেঁধে নামাজ পড়তে হবে"
আশা করি তাহাজ্জুদ নামাজের নিয়ত সম্পর্কে বা তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত জানতে পেরেছেন।

তাহাজ্জুদ নামাজের দোয়া

অনেকেই তাহাজ্জুদ নামাজের দোয়া পারে না। চলুন জেনে নেওয়া যাক তাহাজ্জুদ নামাজের রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যে দোয়া পড়তেনঃ
উচ্চারণঃরাব্বানা মা খালাক্বাতা হাজা বাত্বিলান,সুবহানাকা ফাক্বিনা আজাবান্নার।রাব্বানা ইন্নাকা মাং তুদখিলিন্নারা ফাক্বাদ আখঝাইইতাহু,ওয়া মা লিজজ্বালিমিনা মিন আংছার। রাব্বানা ইন্নানা সামিনা মুনাদি আই ইউনাদি লিল ইমানি আন আমিনু বিরাব্বিকুম ফাআমান্না;রাব্বানা ফাগফিরলানা জুনুবানা ওয়া কাফফির আন্না সাইয়্যেআতিনা ওয়া তাওয়াফ'ফানা মা'আ'ল আবরার"।
অর্থঃ হে আমাদের প্রতিপালক! এসব তুমি অনর্থক সৃষ্টি করনি। পবিত্রতা তোমারই জন্য। আমাদেরকে তুমি জাহানড়বামে নিক্ষেপ করো তাকে অপমানিত কর। আর জালিমদের জন্য কোন সাহায্যকারী নেই। হে আমাদের প্রভু! আমরা ঈমান আনার জন্য একজন আহ্বানকারীকে আহবান করতে শুনে ঈমান এনেছি। হে আমাদের পালনকর্তা তুমি আমাদের সকল গুনাহ মাফ করে দাও। আমাদের সকল দোষ ত্রুটি দূর করে দাও। আর নেক লোকদের সঙ্গে আমাদের মৃত্যু দাও।

তাহাজ্জুদ নামাজের ফজিলত

আপনি কি তাহাজ্জুদ নামাজের ফজিলত সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন তাহাজ্জুদ নামাজে কি ফজিলত রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক তাহাজ্জুদ নামাজের ফজিলত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি রাতেই তাহাজ্জুদ নামাজ আদায় করতেন। তাই এটি সুন্নত অতিরিক্ত হিসেবে নফল। নবীজি (স.) এর জন্য এটি অতিরিক্ত দায়িত্ব ছিল। পাঁচ ওয়াক্ত নির্ধারিত নফল এর মধ্য তাহাজত সর্বোচ্চ আমল।
হযরত আলী রাদিয়াল্লাহ বলেছেন, যারা রাত জেগে তাহাজ্জুদ পড়েছেন তারাই আধ্যাত্মিক জগতে আল্লাহর নৈকট্য লাভে উর্ধারণ করেছেন।(দিওয়ানে আলী নাহজুল বালাগা)। তাহাজত হলো মুখ্য লাভের মুখ্য মাধ্যম। রাসুল সাঃ বলেন ফরজ নামাজ সমূহের পর উত্তম নামাজ হলো তাহাজ্জুদ।(আলফিয়াহ, পৃষ্ঠা ৯৭, হাদিস ৪০৫)।

তাহাজ্জুদ নামাজ কত রাকাত

আপনি কি জানেন তাহাজ্জুদ নামাজ কত রাকাত? যদি না জেনে থাকেন তবে এই পর্বের মাধ্যমে জেনে নিন তাহাজত নামাজ কত রাকাত বা তাহাজ্জুদের নামাজ কত রাকাত পড়তে হয়। মাহে রমজান সহ বিভিন্ন সময় তাহাজ্জুদ নামাজ চার রাকাত পর্যন্ত পড়া যায়। কখনো চার রাকাত আবার কখনো আট রাকাত এবং কখনো ১২ রাকাত পড়েছিলেন। তাই রোজদার ব্যক্তি তাহাজ্জুদ নামাজ কমপক্ষে চার রাকাত আদায় করা উচিত। কিন্তু যদি কেউ এ নামাজ দুই রাকাত আদায় করেন তাহলে তার তাহাজ্জুদ আদায় হবে। এক কথায় তাহাজ্জুদ নামাজে ২ রাকাতের নিয়ম করে ২ রাকাত ২ রাকাত করে পড়া যায়। আবার ৪ রাকাতের নিয়ত করে ৪ রাকাত করে পড়া যায়। আশা করি জানতে পেরেছেন তাহাজ্জুদের নামাজ কত রাকাত করে পড়া যায়।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই তাহাজ্জুদের নামাজের নিয়ম এবং তাহাজ্জুদ নামাজের সময়সূচী সম্পর্কে ধারণা পেয়েছেন। তাহাজ্জুদ নামাজের নিয়ম -তাহাজ্জুদ নামাজের সময় এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এই ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩