মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয় জেনে নিন

এই পর্বের মাধ্যমে আপনি মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন।অনেক সময় আমাদের অতিরিক্ত গরম বা টেনশনের কারণে মাথা ভারী হয়ে থাকে। আপনিও যদি এই রোগে ভুগে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন। তাহলে চলুন মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন।
মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন
অনেক সময় আমাদের চলার পথে মাথা ভারী হয়ে যায়। আবার সেই সঙ্গে মাথা ব্যাথা শুরু হয়ে যায় যেটা অনেক বিরক্ত কারণ হিসেবে দাঁড়ায়। হঠাৎ করে মাথা ভারে ভারি লাগলে কোন কিছুই আর ভালো লাগেনা। তাই আপনি যদি এই সমস্যার মধ্যে পড়ে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন।

পোস্ট সূচীপত্রঃ মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন

মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ

হঠাৎ করে চলতে চলতে মাঝে মাঝে মাথা ভারী লাগে তাহলে অনেক সময় সবকিছুর উপর বিরক্তি এসে যায়। তাই আপনি যদি মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ জানতে চান তাহলে এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেয়া যাক মাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ কি। আপনার মাঝে মাঝে মাথা ভারী হওয়ার কারণ ও হতে পারে অতিরিক্ত রোদ। আপনি যদি বেশি সময় ধরে রোদে থাকেন তবে আপনার মাথা ভারী হয়ে যেতে পারে।
আবার অনেকেই দেখা যায় রোদে থেকে বা বাইরে থেকে আসার সাথে সাথে গোসল করে সেই সময়টা তেও আপনার মাথা ভারী হয়ে থাকতে পারে। আপনার যদি মাইগ্রেনের সমস্যা থেকে থাকে তবে মাথা ভারী হওয়ার এটাও মূল কারণ হতে পারে। আবার বাইরে চলাফেরার সময় অনেকের কপাল ঘেমে যায় বা মাথা ঘেমে যায় সেই কারণে মাঝে মাঝে মাথা ভারী লাগে।

গ্যাস থেকে মাথা ব্যথার কারণ  ও করণীয়

আপনি যদি গ্যাস থেকে মাথা ব্যথার কারণ  ও করণীয় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি গ্যাস থেকে মাথা ব্যথার কারণ  ও করণীয় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক গ্যাস থেকে মাথা ব্যাথার কারণ কি ও করণীয়। মাথা ব্যাথা অনেক কারণে হতে পারে। পেটে গ্যাস তৈরি হওয়ার কারণে মাথা ব্যথার সমস্যা হয়ে থাকে। এক কথায় গ্যাস্ট্রিকের সমস্যা ও আসিডিটির কারণে অনেক সময় মাথা ব্যাথার কারণ হতে পারে। নিম্নে গ্যাস থেকে মাথা ব্যথা হলে করণীয় কি আলোচনা করা হলোঃ
লেবুঃ মাথা ব্যাথা দূর করার একটি দুর্দান্ত উপায় হলো লেবু। লেবুর রস হালকা গরম পানিতে মিশিয়ে নিয়ে পান করতে পারেন। এটি গ্যাসের কারণে হওয়া মাথা ব্যথা ভালো করে দিবে।
বাটারমিল্কঃ আপনার যদি গ্যাসের কারণে মাথা ব্যথা হয়ে থাকে তাহলে দিনে দুই থেকে তিনবার বাটার মিল্ক খেলে অনেকটাই স্বস্তি পাবেন। এটি আপনার গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা অনেকটাই কমিয়ে দিবে।
তুলসী পাতাঃ প্রতিদিন সাত অথবা আট বার তুলসী পাতা চিবিয়ে খেলে মাথাব্যথা কমে যায়। আপনার যদি গ্যাসের কারণেও মাথা ব্যথা হয়ে থাকে তবে এই তুলসী পাতা আপনার জন্য অনেক কার্যকারী হতে পারে।
পুদিনাঃ পুদিনা আপনার যেমন গ্যাসের সমস্যা দূর করে তেমনি ভাবে গ্যাসের কারণে শুরু হওয়া মাথাব্যথা নিমিষেই দূর করে ফেলে। তাই আপনার যদি গ্যাসের কারণে মাথাব্যথা হয়ে থাকে তবে আপনার জন্য উত্তম মাধ্যম হবে পুদিনা।

মাথার উপরে ব্যথার কারণ কি জানুন

অনেকের মাথার ওপরে ভাগ ব্যথা হয়ে থাকে। চলার পথে অনেক সময় দেখা যায় মাথার একদম উপরে সাইডে অসম্ভব ব্যথা যন্ত্রণা শুরু হয়ে যায়। যার কারণে সবকিছু আপনার কাছে বিরক্তির কারণ হয়ে যায়। তাই আপনি যদি মাথার উপরে ব্যথার কারণ কি জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে মাথার উপরে ব্যথার কারণ কি জানুন। মাথা ব্যাথার অন্যতম মূল কারণ হলো মাইগ্রেন এবং টেনশন।
এর মধ্যে প্রায় ৭০ শতাংশ টেনশন টাইপ হেডেক। আর ১১ শতাংশর জন্য দায়ী হলো মাইগ্রেন। ধূমপান, মদ পান, মাদকাসক্তি অনিয়মিত ও অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন, রোধ বা অতিরিক্ত গরম আবহাওয়া, ক্ষুধার্ত থাকা ইত্যাদির কারণে মাথার ওপরে ব্যাথা হয়ে থাকে। কাজেই এই সমস্যা থেকে পরিত্য পেতে হলে সবার আগে এসব অভ্যাস থেকে দূরে থাকতে হবে।

মাথার পিছনে বা সাইটে ব্যথার কারণ

মাথা ব্যাথার অনেক রকম ধরণ থাকতে পারে। কেননা কারো কারো মাথার এক সাইডে ব্যথা করে আবার কারো রয়েছে মাথার পিছন সাইডে ব্যথা শুরু হয়। আপনিও যদি মাথার পিছনে বা সাইটে ব্যথার কারণ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক মাথার পিছনে বা সাইটে ব্যথার কারণ। মাথার পিছনের দিকে ব্যথা হওয়ার মূল কারণ হলো টেনশন। এটিকে টেনশন হেডেকও বলা হয়। এক্ষেত্রে ঘাড়ে সামান্য উপরে ব্যাথা হয় এবং প্রথমে মাথার পিছনের অংশটি ভারী হয়ে যায়। তারপরে ব্যথা শুরু হয়। আবার অনেক সময় দেখা যায় টেনশনের কারণে কপালে ও চোখেও সমস্যা দেখা দেয়। আবার টেনশন হেডেকের কারণেই মাথা এক সাইডে ব্যথা শুরু হয়। তাই এই ব্যথা থেকে বাঁচতে অবশ্যই আপনাকে টেনশন মুক্ত থাকতে হবে।

 মাথা ভারী হলে করণীয় কি তা জানুন

আপনার যদি মাথা ভারি ভারি ভাব অনুভব করেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বে  মাথা ভারী হলে করণীয় কি তা জানুন। অনেকে সময় হঠাৎ করে মাথার এক সাইড ভারী অনুভব করে। এই সময় সবকিছু অসহ্য মনে হয়। তাই মাথা ভারী হলে করণীয় কি তা জানুন এই পর্বের মাধ্যমে।
  • মাথা ভারী হওয়া কমানোর জন্য আপনার জন্য দরকার প্রচুর পরিমাণ বিশ্রাম। মাথা ভারে ভারে অনুভব হলে অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিতে হবে।
  • অনেক সময় ঠান্ডায় সর্দি লাগার কারণে মাথাব্যথা হয়ে থাকে বা মাথা ভারী হয়ে থাকে। মাথাব্যথা বা মাথা ভারী হওয়া থেকে মুক্তির সবথেকে বড় উপায় হল পর্যাপ্ত পরিমাণ পানি পান করা। আপনি অন্যান্য সময় যে পানি পান করে থাকেন এই সময়ে তার থেকে দ্বিগুণ পানি পান করুন। এক্ষেত্রে আপনি ফলের রস খেতে পারেন। ফলের রসের মাধ্যমে আপনার পানির ঘাটতিটা অনেকটাই পূরণ হয়ে যাবে। আমরা সকলেই জানি যে টক জাতীয় ফলের রস আমাদের সর্দি থেকে মুক্তি বা কমাতে সাহায্য করে। তবে অবশ্যই অ্যালকোহল জাতীয় পানি থেকে দূরে থাকুন।
  • শুষ্ক বাতাসে থাকলে আপনার মাথা ভারী হয়ে যেতে পারে। কেননা শুষ্ক বাতাসে সর্দি লাগার সম্ভাবনা অনেক বেশি থাকে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপে কি এতক্ষণে নিশ্চয় মামাঝে মাঝে মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়  জেনে নিন সম্পর্কে জানতে পেরেছেন। আজকের এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। মাথা ভারী হলে করণীয়  জেনে নিন এই পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩