মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে

প্রিয় পাঠক আপনি কি মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন? আপনি যদি মুখে দুর্গন্ধ হলে করণীয় বা কি করলে মুখে দুর্গন্ধ দূর হবে সেই সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য।
জানুন মুখে দুর্গন্ধ হলে  করণীয় কি বিস্তারিতসহ
অনেকেরই মুখে দুর্গন্ধ থাকার কারণে অন্যদের মাঝে যেতে দ্বিধাবোধ করে। যাদের মুখে দুর্গন্ধ তাদের জন্য এই পর্বটি। এই পর্বের মাধ্যমে আলোচনা করা হবে মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে। মুখে দুর্গন্ধ হলে আপনার করণীয় কি এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বা মুখে দুর্গন্ধ দূর করার জন্য কোন স্প্রে ব্যবহার করবেন তা এই পর্বের মাধ্যমে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে

মুখে দুর্গন্ধ হলে করণীয়

আপনি যদি মুখে দুর্গন্ধ হলে করণীয় সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন মুখে দুর্গন্ধ হলে করণীয় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মুখে দুর্গন্ধ হলে আমাদের করণীয় কি। মুখে দুর্গন্ধ থেকে বাঁচতে আমরা যে কাজগুলো করবঃ
  • দৈনিক সর্বনিম্ন ৩ থেকে ৫ লেটার গ্লাস পানি পান করতে হবে।
  • মুখে দুর্গন্ধ দূর করার জন্য ফলমূল, শাকসবজি এবং দুই জাতীয় খাবার বেশি করে খাওয়া উচিত।
  • জাম্বুরা, লেবু, কমলা, কামরাঙ্গা মালটা ও আনারসের শরবত পান করা।
  • টমেটো, শসা গাজর,আমড়া ও আমলকি ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে হবে।
  • অবশ্যই মুখ ও দাঁতের সঠিক পরিচর্যা করতে হবে।
খাবারের পর এক ঘন্টা আমাদের অপেক্ষা করতে হবে, ব্রাশ করার জন্য যেন প্রকৃতিক উপায়ে থুতুর মাধ্যমে খাদ্য পরিষ্কার হয়ে যেতে পারে ও মুখের নরমাল PH বহাল থাকে। খাবারের পরে মুখে PH অ্যাসিডিক থাকে। খাবার পর থুতু প্রথম মুখের PH নরমাল করে ফেলে। বুঝতে পেরেছেন মুখে দুর্গন্ধ হলে আমাদের করনীয় কি।

মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে

আপনি যদি মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন স্প্রের মাধ্যমে মুখে দুর্গন্ধ দূর করা সম্ভব। মুখে দুর্গন্ধ দূর করার স্প্রের নাম হলো মাউথ ফ্রেশনার। বর্তমানে বাজারে মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে বিভিন্ন কোম্পানির পাওয়া যায়। যে কোন ফার্মেসিতে গিয়ে যেকোনো কোম্পানির mouthftioner কিনে আনতে পারেন। মুখে দুর্গন্ধ দূর করার এই স্প্রেগুলোর মূল্য ১০০ থেকে ১২০ টাকা হয়ে থাকে।
সামান্য পানির সাথে মাউথ ফ্রেশনার পরিমাণ মতো মিশে মুখের ভেতর নিয়ে ভালো করে কুলি করুন এতে করে মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে এবং আপনার মুখে দুর্গন্ধ তাৎক্ষণিকভাবে কমে যাবে। তবে শুরুর দিকে মাউথ ফ্রেশ্নার ব্যবহার না করে ঘরোয়া পদ্ধতিতে চেষ্টা করে দেখাই ভালো। এতে করে দীর্ঘ সময়ের জন্য আপনার মুখে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

মুখে দুর্গন্ধ দূর করার ১০ উপায়

অনেকের মুখে দুর্গন্ধের কারণে সকলের সাথে কথা বলতে পারেনা। মুখে দুর্গন্ধের কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় কখনো কখনো কথা বলার সময় লজ্জায় পড়ে যেতে হয়। তাই এই পর্বের মাধ্যমে আপনি জেনে নিন মুখে দুর্গন্ধ দূর করার ১০ উপায় সম্পর্কে। তাহলে সুমন জেনে নেওয়া যাক মুখে দুর্গন্ধ দূর করার ১০ উপায়।
পানিঃ দিনে কোম্পানি পান করলেও মুখের দুর্গন্ধ হতে পারে। পানি মুখ থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া বের করে দিতে সাহায্য করে এবং এটিকে রোধ করতে সাহায্য করে। এটি আপনার সার সাথে রাখতে সাহায্য করে। তাই যদি আপনার নিঃশ্বাসে প্রচুর পরিমাণ গন্ধ বের হয় তবে দিনে প্রচুর পানি পান করতে পারেন। অবশ্য আপনার নিঃশ্বাসের গন্ধ কে সতেজ করতে পানিতে লেবুর রস মিশিয়ে নিতে পারেন।
লবঙ্গঃ লবঙ্গ আপনার মুখের দুর্গন্ধ এবং মাড়ি ফোলা সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। লবঙ্গ এন্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের মধ্যে ব্যাকটেরিয়ার সংখ্যা কমায় এবং অন্যান্য দাঁতের সমস্যা হওয়ার ঝুঁকি কমায়। নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি পেতে আপনি কয়েক টুকরো লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে খেতে পারেন।
লবণ পানির গার্গলঃ হালকা গরম লবণ পানি দিয়ে গার্গল করলে তা মুখের খারাপ ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে পারে এবং আপনার মুখের গন্ধ কে সতেজ করে তুলতে পারে। লবণ পানি মুখের মধ্যে গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া গুলোকে দূর করে। আপনাকে এক গ্লাস পানিতে আধা চা চামচ লবণ মেশাতে হবে এবং বাইরে যাওয়ার আগে এটি দিয়ে গার্গল করতে হবে।
দারুচিনিঃ মিষ্টি স্বাদের সিনিয়র আপনাকে নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। লবঙ্গের মতো দারুচিনিতেও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমাতে পারে। মাত্র কয়েক মিনিটের জন্য মুখে দারুসিনের একটি ছোট টুকরা রাখতে হবে এবং তারপরে আপনি এটি ফেলে দিতে পারেন। এতে মুখে দুর্গন্ধ অনেকটাই দূর হয়ে যাবে।
মধু এবং দারুচিনিঃ মধু এবং দারুচিনি দুটি শক্তিশালী অ্যান্টি ইনফ্লেমেটরি এবং আন্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার মুখের ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমাতে এবংমাড়িকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। দাঁত এবং মাড়িতে নিয়মিত মধু এবং দারুচিনির পেস্ট লাগালে দাঁতের ক্ষয় মাড়ি থেকে রক্তপাত এবং নিঃশ্বাসে দুর্গন্ধ ঝুঁকি কমাতে পারে।
পুদিনা পাতাঃ পুদিনা পাতাকে প্রাকৃতিক মাউন্ট ফ্রেশনার বলা যেতে পারে। তাই মুখে দুর্গন্ধ হলে ২/৩ টি পুদিনা পাতা নিয়ে চিবিয়ে ফেলুন। এতে আপনার মুখের দুর্গন্ধ অনেকটাই কমে যাবে।
নারিকেল তেলঃ নারিকেল তেলের উপস্থিতি অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান নিমিষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলতে পারে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না। এক্ষেত্রে এক চামচ নারিকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলি করুন। কম করে পাঁচ মিনিট করতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে দেখবেন আপনার মুখে দুর্গন্ধ অনেকটা কমে গিয়েছে।
দৈনিক সর্বনিম্ন ৩ থেকে ৫ লেটার গ্লাস পানি পান করতে হবে।
মুখে দুর্গন্ধ দূর করার জন্য ফলমূল, শাকসবজি এবং দুই জাতীয় খাবার বেশি করে খাওয়া উচিত।
জাম্বুরা, লেবু, কমলা, কামরাঙ্গা মালটা ও আনারসের শরবত পান করা।

প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায়

আপনি যদি প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায় জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বটি সম্পন্ন পড়লে আপনি জানতে পারবেন প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে প্রাকৃতিক উপায়ে দুর্গন্ধ দূর করা যায়। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব। গরম পানিতে লেবুর রস মিশিয়ে সেই পানি মুখে কুলকুচি করুন দিনে দুইবার। রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে ওঠার পরে। তাতে মুখে দুর্গন্ধ সমস্যা অনেকটাই কমে যাবে।
জিরা দিয়েও মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব। এই উপাদানটির প্রত্যেকটি পরিবারের রান্নাঘরে থাকে। দুপুরে খাওয়া বা রাতের খাওয়ার পর একটুখানি জিরা চিবিয়ে নিলেও মুখে দুর্গন্ধ দূর হয়ে যায়। এমনকি লবঙ্গের মাধ্যমে মুখে দুর্গন্ধ দূর করা সম্ভব। লবঙ্গ আপনার মুখের দুর্গন্ধ এবং মাড়ি ফোলা সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। লবঙ্গ এন্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের মধ্যে ব্যাকটেরিয়ার সংখ্যা কমায় এবং অন্যান্য দাঁতের সমস্যা হওয়ার ঝুঁকি কমায়। আশা করি মুখে দুর্গন্ধ হলে আপনি প্রাকৃতিক উপায়েই মুখের দুর্গন্ধ দূর করতে পারবেন।

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ

আপনি কি জানেন মুখে দুর্গন্ধ হওয়ার কারণ কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক মুখে দুর্গন্ধ কেন হয় বা মুখে দুর্গন্ধ হওয়ার কারণ কি সেই সম্পর্কে। সঠিক পদ্ধতিতে দাঁত ও মুখের পরিচর্যা না করলে দুর্গন্ধ হতে পারে। আবার মুখ গহব্বরে রোগের কারণেও এমনটি হতে পারে। দীর্ঘ সময় ধরে না খেয়ে থাকলে মুখে দুর্গন্ধ সমস্যা হয়। মুখে থুতু কমে যাওয়া মুখে থুতুর পরিমাণ কমে যাওয়ার ব্যাকটেরিয়া গুলোর দ্রুত প্রজনন হয়ে থাকে যা দুর্গন্ধের কারণ হয়। যেসব খাবার মুখের পানি শূন্যতা সৃষ্টি করে সেগুলো বেশি করে খাওয়ার কারণে ও মুখের দুর্গন্ধ হতে পারে। যদি কেউ তুলনামূলকভাবে কম পানি পান করে তাহলে তার মুখে দুর্গন্ধ বের হবে। কিছু কিছু শারীরিক সমস্যা থাকা যেমন নিয়ন্ত্রণহীন ডায়াবেটিস, পেটের পিরা লিভারের সমস্যা টনসিল জনিত সমস্যা ইত্যাদির কারণে মুখের দুর্গন্ধ বের হতে পারে। উপরোক্ত কারণগুলোই মূলত মুখে দুর্গন্ধ হওয়ার মূল কারণ।

মুখে দুর্গন্ধ দূর করার ওষুধের নাম

অনেকেই জানেনা মুখে দুর্গন্ধ দূর করার ওষুধের নাম। আপনি যদি মুখে দুর্গন্ধ দূর করার ওষুধের নাম জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারী সম্পূর্ণ পড়ুন। অনেকেই মুখে দুর্গন্ধ দূর করার জন্য ওষুধের নাম জানতে চাই। সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। কেননা ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ঔষধ সেবন করা উচিত নয়। তবে মুখের দুর্গন্ধ দূর করার জন্য ওভারদা কাউন্টার ড্রাগ বা ওটিসি ওষুধ রয়েছে। যেগুলো ডাক্তারের পরামর্শ ছাড়াও ব্যবহার করা যায়। মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে ফার্মেসিতেঃ
  • লিস্টাকেয়ার
  • ওরোক্লিন
  • ওরোস্টার
  • কুলমিন্ট
ইত্যাদি অ্যান্টিসেপটিক মাউথ ওয়াশ পাবেন। অ্যান্টিসেপটিক মাউথওয়াশ দিয়ে সর্বনিম্ন ৩০ সেকেন্ড সময় নিয়ে কুলকুচি করতে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে কুলকুচি করার সময় মাউথ ওয়াশ যেন পেটের ভেতর না যায়।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই ধারণা পেয়েছেন মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে। মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখে দুর্গন্ধ দূর করার স্প্রে এই সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩