মাথা ঘোরা কিসের লক্ষণ - মাথা ঘোরার ঔষধের নাম কি

আপনি নিশ্চয়ই মাথা ঘোরা সমস্যায় ভুগছেন? এবং মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি তা জানতে চাইছেন? তাহলে আজকের এই পোস্টে আপনার জন্য আমরা মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি সে সম্পর্কে নিয়ে আপনাদের সামনে বিস্তারিত ভাবে আলোচনা করতে চলেছি। মাথা ঘোরা একটি স্বাভাবিক ঘটনা। অনেকেরই বিভিন্ন কারণে মাথা ঘুরে থাকেন, এবং মাথা ঘোরা কিসের লক্ষণ সেটি জানতে চান। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরা ঔষুধের নাম কি সে সম্পর্কে নিয়ে আপনাদের সামনে আলোচনা করব।

তাহলে চলুন যারা মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি জানতে চান। তারা আমাদের এই পোস্টটি ঝটপট পর্যন্ত পড়ে ফেলুন।

সূচিপত্রঃ মাথা ঘোরা কিসের লক্ষণ - মাথা ঘোরার ঔষধের নাম কি

মাথা ঘোরা কিসের লক্ষণ

মাথা ঘোরা এমন একটি সমস্যা যা প্রত্যেক ব্যক্তি তাদের জীবনে কোনো না কোনো সময়ে অনুভব করেছেন। মাথা ঘোরা কোন রোগ নয়, এটি স্বাস্থ্যের অন্যতি ঘটেছে এর লক্ষণ। আজকের এ পোস্টে আমরা মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি এ নিয়ে আলোচনা করব। মাথা ঘোরা কিসের লক্ষণ তা অনেকে জানেন না। অনেকেই এই জিনিসটা নিয়ে আতঙ্কে থাকেন। তাহলে চলুন মাথা ঘোরা কিসের লক্ষণ তা সঠিকভাবে জেনে নিন।

  • নিম্ন রক্তচাপ
  • আমাদের শরীরে যাদের নিম্ন রক্তচাপ রয়েছে তারা মাথা ঘোরা সমস্যায় ভুগতে পারেন।
  • আয়রনের সমস্যা
  • আমাদের শরীরে আয়রনের মাত্রা কমে গিয়ে রক্তশূন্যতা দেখা দেয় যার ফলে শরীর দুর্বল হয়ে মাথা ঘোরে।
  • হৃদ রোগ
  • বেশি দুর্বলতা
  • এলার্জি
  • অতিরিক্ত অ্যালকোহল সেবন
  • মাথায় আঘাত
  • মাইগ্রেন 
  • স্ট্রেক 
  • ডায়াবেটিস
  • কান সংক্রমণ
  • মানসিক চাপ 
  • শরীরের হরমোন পরিবর্তন
  • কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া
  • অতিরিক্ত ব্যায়াম
  • উদ্বেগ রোগ
  • গতি অসুস্থতা 
  • পানি শূন্যতা
  • হিটস্ট্রোক
  • অস্থিরতা 
  • বমি বমি ভাব
  • মূর্ছা যাওয়া
  • মাথায় আঘাত
  • ঝাপসা দৃষ্টি 
  • শ্রাবণশক্তি হারানো

এইসব কারণে আপনার মাথাব্যথা লক্ষণ গুলো দেখা দিতে পারে। মাথা ব্যথা মারাত্মক রোগ নয়। তবুও মাথা ঘুরলে সাথে সাথেই ডাক্তারের পরামর্শ নিন এবং সঠিক চিকিৎসা করুন।

কি খেলে মাথা ঘোরা কমবে

আমাদের মাথা বিভিন্ন কারণে ঘুরে থাকে তাই যাদের মাথা ঘোরে এবং মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি তা সম্পর্কে জানতে আমাদের পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। অনেকে মাথা ঘোরার সমস্যায় অস্থির হয়ে ছটফট করতে থাকেন। এবং বলতে থাকেন কি খেলে মাথা ঘোরা কমবে। তাহলে চলুন আপনার এই অস্থিরতা কাটাতে আজকের পোস্টে আমরা কি খেলে মাথা ঘোরা কমবে সে সম্পর্কে কিছু জেনে নিন।

পানি পান করুন

অনেক সময় দেখা যায় আমাদের পানি শূন্যতার কারনেও মাথা ঘুরে থাকে। তাই আপনার যদি পানি শূন্যতার কারণে মাথা ঘুরে থাকে তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত পানি পান করতে হবে। আপনাকে নিয়ম করে দিনে 10 থেকে 12 গ্লাস পানি পান করতে হবে। পাশাপাশি আপনি মধু দিয়ে ভেষজ চা পান করতে পারেন। এবং পানির শূন্যতা পূরণ করতে খেতে পারেন বিভিন্ন ফলের জুস।

সুগারের মাত্রা কমে যাওয়া

বিশেষ করে যারা ডায়াবেটিক সমস্যায় ভুগে থাকেন, তাদের রক্তে সুগারের মাথা কমে গেলে মাথা ঘুরায় লক্ষণটি দেখা দিয়ে থাকে। তাই আপনার মাথা ঘোরা লক্ষণটি দেখা দিলে আপনি স্বাস্থ্যসম্মত  স্ন্যাকস   খেতে পারেন। এতে করে আপনার মাথা ঘোরার সমস্যাটি দূর হবে। এক্ষেত্রে উচ্চ পরিমাণ কার্বনহাইড্রেট রয়েছে এমন খাবার খেতে পারেন। যেমন চকলেট, কলা খেতে পারেন। পাশাপাশি খেতে পারেন এক মুঠো বাদাম। যেমন খেতে পারেন কাঠ বাদাম, ওয়ালনাট।

মাথা ঘোরার সমস্যা কাটাতে আদা

আদা বমি ও বমি ভাব কমাতে বিশেষ উপকারী। এটি মস্তিষ্কের রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে। এবং দ্রুত মাথা ঘোরার সমস্যাটি কমিয়ে ফেলে। তাই আপনার মাথা ঘোরা কমাতে এক চিমটি আদা চিবিয়ে খান। এবং পাশাপাশি খেতে পারেন আদা চা।

স্বাস্থ্যকর খাবার খান

স্বাস্থ্যসম্মত খাবার আপনার স্নায়ু পদ্ধতিকে ভালো রাখে। এতে রক্তস্বল্পতা, রক্তচাপ কমে যায়। এক্ষেত্রে খাদ্য তালিকায় আয়রন ,ভিটামিন এ,ফলিস এসিড ও আঁশযুক্ত খাবার খান।

ঘুম

নিয়মিত ঘুম যা স্বাস্থ্যের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে মাথা ঘোরার সমস্যা বৃদ্ধি পায়। তাই পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন। প্রতিদিন অন্তত সাত থেকে আট ঘন্টা ঘুম পারন।

মাথা ঘোরা কি করোনার লক্ষণ

আমরা মাথা ঘুরলে অনেক ভয় পেয়ে যাই। মাথা ঘোরার রোগটি মারাত্মক না হলেও অনেকেই মাথা ঘোরা নিয়ে চিন্তিত থাকেন। অনেকেই মনে করেন মাথা ঘোরা কি করোনার লক্ষণ আপনাদের  সঠিক তথ্য জানতে আজকের এই পোস্টে আমরা মাথা ঘোরা কিসের লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি সেই সম্পর্কে নিয়ে আপনাদের সামনে আলোচনা করব তাহলে চলুন দেখে নেই মাথা ঘোরা কি করোনার লক্ষণ।

আরো পডুন ঃ হার্টের ব্লক দূর করার ব্যায়াম

সাধারণত কর্নার লক্ষণ এর মধ্যে জ্বর কাশি এবং গলা ব্যথা মাথা ব্যথা এইগুলো থাকে মাথা ঘোরা করোনার লক্ষণ নয়। তবুও বলা যায়না করোনার নতুন নতুন লক্ষণ প্রকাশ পাচ্ছে। তাই মাথা ঘোরা টাও করোনার কারণে হতে পারে। তবে সঠিকভাবে বলা যাচ্ছে না।

মাথা ঘোরার ঔষধের নাম কি

মানুষের সাধারণ সমস্যা বা রোগ গুলোর মধ্যে একটি হল মাথাব্যথা। শরীরের নানাবিধ জটিলতার কারণে মাথা ব্যথার রোগ টি দেখা দিতে পারে। তবে এটা যদি মারাত্মক মাথা ব্যথা হয় তবে খুবই অসস্তিদায়ক। তাই আমাদের মাথা ঘোরা লক্ষণ সম্পর্কে জানা জরুরি। আজকের এ পোস্টটিতে আমরা মাথা ঘোরার লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি সে সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য তুলে ধরব। চলুন তাহলে মাথা ঘোরার ঔষধের নাম কি তা জেনে নিন

  • Anilic.এনিলিক(200)mg
  • Arain আরিন (200)mg
  • Lograin লেলিন(200)mg
  • Migratol নিগ্রাটল200mg
  • Migrex 200mg
  • Minopa(মিনোপা)200mg
  • Mygan(মাইগান)200mg
  • Namitol(নামিটল)200mg
  • Tolfi(টলিফ)200mg
  • Tolmic (টলমিক)200mg

মাথা হালকা লাগার কারণ

প্রিয় বন্ধুরা আমরা এখন মাথা হালকা লাগার কারণ সম্পর্কে আলোচনা করব। অনেক সময় আমাদের মাথা হালকা লাগে কিন্তু মাথা হালকা লাগার কারণ সম্পর্কে আমরা না জানার কারণে এর মূল কারণ বুঝতে পারিনা। তো চলুন এখন আমরা মাথা হালকা লাগার কারণ সম্পর্কে জেনে নেই।

 আরো পডুন ঃ হঠাৎ হঠাৎ পেট ব্যথার কারণ - পেটে ব্যাথা হলে করণীয়

বিভিন্ন রকম কারণে মাথা হালকা লাগতে পারে। যেমন আমাদের রক্তচাপ বেড়ে যাওয়ার কারণে মাথা হালকা লাগতে পারে এবং মাথা ঘুরতে পারে। রক্তচাপ কমে যাওয়ার কারণে মাথা হালকা লাগতে পারে এবং মাথা ঘুরতে পারে। এছাড়া শরীরে পানিশূন্যতা হয়ে গেলে মাথা হালকা লাগতে পারে।

মাথা ঘোরা ও বুক ধরফর

আজকের পোস্টে আমরা মাথা ঘোরার লক্ষণ মাথা ঘোরার ঔষধের নাম কি ইতিমধ্যেই তা জানতে পেরেছি। মাথা ঘোরা একটি স্বাভাবিক ঘটনা হলোও এটি পরবর্তীতে গুরুতর এবং বড় আকারে রূপ ধারণ করতে পারে। আজকের এই পোস্টে মাথা ঘোরা ও বুক ধরফর নিয়ে অনেকেই জানতে চান। মাথা ঘোরা বুক ধরফর কেন করে চলুন তা জেনে নেই।

মাথা ঘোরা ও বুকধর পরের লক্ষণই হলো উচ্চ রক্তচাপের সমস্যা 

আজকাল  উচ্চ রক্তচাপ একটি ঘরে ঘরে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ধীরে ধীরে বেড়েই চলেছে এই সমস্যা। এর জন্য দায়ী আমাদের বর্তমান জীবন যাত্রা। বর্তমানে অনিয়মিত জীবন ব্যবস্থাই বয়ে নিয়ে আসছে এই সমস্ত সমস্যা।এর সাথে সাথে এই সমস্যাগুলো বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশে 20 থেকে 30 বছরের মধ্যে দশ জনের মধ্যে একজন এই সমস্যায় আক্রান্ত। কিন্তু কেন আস্তে আস্তে প্রেসারের সমস্যা বাড়তে থাকে এবং মাথা ঘোরা বুক ধরফরের মত সমস্যা সৃষ্টি হয় তা জেনে নিন।

এমন অনেকেই উচ্চ রক্তচাপ সমস্যায় ব্যক্তি রয়েছে যারা খাবারে অতিরিক্ত লবণ খান এবং কাঁচা লবনও খেয়ে থাকেন যা মোটেই ঠিক নয়।

ফাস্টফুড অত্যাধিক খাওয়া

আমাদের ওজন বাড়ার সাথে সাথে প্রেসার বাড়ানো একটি আশঙ্কা থাকে। বর্তমানে আমরা চটজলদি ফাস্টফুড খাবার অত্যাধিক খেয়ে থাকি। যার কারণে আমাদের মাথা ঘোরা এবং বুক ধরফরের মত সমস্যা সৃষ্টি হয়। কখনো বা সময়ের অভাব এবং কখনো বা ভালো লাগার জন্য আমরা অতিরিক্ত হারে ফাস্টফুড খাবার খেয়ে থাকি। এটি মেনে না খাওয়ার ফলে আমাদের ওজন অতিরিক্ত বৃদ্ধি পায়। আমাদের যতই ওজন বাড়বে ততই আমাদের প্রেসার বাড়তে থাকবে।

মানসিক চাপ

মাথা ঘোরা ও বুক ধরফরের আরেকটি লক্ষণ। আধুনিক যুগে আমরা অনেক কাজ মেশিনের সাহায্য করে থাকি। যার জন্য আমরা শরীরে শারীরিক পরিশ্রম করতে ভুলে গেছি। যার ফলে বেড়ে যাচ্ছে প্রেসার। এবং মানসিক চাপের কারণে আমাদের জীবনে অত্যাধিক টেনশনের মাত্রা বেড়ে যায় চলেছে। এই চিন্তার প্রভাব মারাত্মক আকার এবং প্রভাব ফেলছে আমাদের জীবনে। এ মানসিক উত্তেজনা বেড়ে যাওয়ার ফলে আমাদের শরীর ক্ষতিগ্রস্ত হচ্ছে। এবং অ্যাড্রিনালিন গ্রন্থি থেকে হরমোন ক্ষরণ বেড়ে যায়।এবং তার ফলে রক্তচাপ বেড়ে যায়।

অতিরিক্ত স্ট্রেস

মানুষের কিছু স্বাভাবিক পরিবর্তন ঘটে। যেমন বারবার মেজাজ পরিবর্তন, কিছু ভালো না লাগা, মেজাজ খিটখিটে হওয়া। ভয়-ভীতি তৈরি হওয়া মানসিক এই সমস্যাগুলো থেকেও রক্তচাপ বেড়ে যেতে পারে। অতিরিক্ত স্ট্রেস বাড়লে নার্ভের উপর চাপ পড়ে। যার ফলে রক্ত চাপ মারাত্মক ভাবে বেড়ে যায়।তাই স্ট্রেস ম্যানেজমেন্ট অত্যান্ত দরকারি। আপনি ইচ্ছা করলে স্ট্রেস থেকে নিজেকে মুক্তি রাখতে পারবেন।

মাথা ঘোরা ও চোখে ঝাপসা দেখার কারন কি

মাথা ঘোরা ও চোখে ঝাপসা দেখার কারন কি? এটি মারাত্মক কোন রোগ নয়, এটি অন্য রোগের উপসর্গ। আজকের এই পোস্টে আমরা মাথা ঘোরা কিসের লক্ষণ ও মাথা ঘোরার ঔষধ  কি সে সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। মাথা মাথা ঘোরার সময় চোখে ঝাপসা দেখেন। এটি কি কারণে হয়ে থেকে অনেকেই জানেন না। তাহলে চলুন মাথা ঘোরা ও চোখে ঝাপসা দেখার কারন কি তা জেনে নেই।

পেরিফেলার ভার্টিগো

মাথা ঘোরা রোগকে ইংরেজিতে ভার্টিগো বলা হয়। ভার্টিগো হলো আমাদের চারপাশের সবকিছু ঘুরতে থাকা মিথ্যা অনুভূতির সৃষ্টি হওয়া। অর্থাৎ সবকিছু স্থির রয়েছে কিন্তু রোগীর কাছে মনে হয় চারিদিক ঘুরছে।

কানের একবারে ভেতরের অংশে কোষগুলো আমাদের ভারসাম্য রক্ষা করে । এদের ভেস্টিবুলার নার্ভ বলা হয়। ভেস্টিবুলার নার্ভের সমস্যার কারণে মাথা ঘোরাতে পারে যাকে পেরিফেলার ভার্টিগো বলে। পেরিফিনাল ভার্টিগো সাথে কানে শব্দ হওয়া, শো শো  করা, কানে কম শোনা ইত্যাদি উপসর্গ থাকতে পারে।

সেন্ট্রাল ভার্টিগো

এটি মস্তিষ্কের বিভিন্ন সমস্যার কারণে হয়ে থাকে। যেমন স্ট্রোক, ব্রেন টিউমার, মাইগ্রেন, মস্তিষ্কের সংক্রমণ, মাল্টিপল ইত্যাদি। সেন্ট্রাল ভার্টিগো মাথা ঘোরার সাথে সাথে আরো অন্যান্য উপসর্গ দেখা দিয়ে থাকে। আর তা নির্ভর করে মস্তিষ্কের আর কি সমস্যা রয়েছে তার ওপরে।

মাথা ঘোরার অন্যান্য কারণ গুলোর মধ্যে রয়েছে পোসচারাল হাইপোটেনশন। হঠাৎ করে রক্তচাপ কমে যাওয়া কে পোসচারাল হাইপোটেনশন বলে।পোসচারাল হাইপোটেনশন হলে মাথা ঘুরতে পারে। এক্ষেত্রে রোগী শোয়া বা উঠা বসা থেকে উঠলে চোখে ঝাপসা দেখে এবং মাথা ঘোরে ওঠে। এই সমস্যাটি ডায়াবেটিকস রোগীদের বেশি হয়ে থাকে।

বেনাইন পজিশনাল ভার্টিগো 

অনেক সময় পাশ পরিবর্তন করলে অর্থাৎ এপাশ থেকে ওপাশ হলে মাথা ঘুরে। একে বেনাইন পজিশনাল ভার্টিগো বলে। এছাড়াও দুশ্চিন্তা, ঘুমের অভাব ডিহাইড্রেশন, হাই প্রেসার ও উচ্চরক্তচাপ, রক্তশূন্যতা ও ডায়াবেটিস কমে যাওয়া বা বৃদ্ধি পাওয়ার কারণে মাথা ঘুরতে পারে।

আমাদের শেষ কথাঃ মাথা ঘোরা কিসের লক্ষণ - মাথা ঘোরার ঔষধের নাম কি

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলের মাথা ঘোরা কিসের লক্ষণ, মাথা ঘোরার ঔষধের নাম কি? মাথা ঘোরা ও চোখে ঝাপসা দেখার কারন কি? মাথা ঘোরা ও বুক ধরফর, কি খেলে মাথা ঘোরা কমবে? মাথা হালকা লাগার কারণ, সহ আরো অনেকগুলো বিষয় আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না করে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে আবার পড়ে নিন।

আরো পডুন ঃ করোনা ভাইরাস কি ধরনের ভাইরাস ও কি ভাবে ছড়ায়

আরো পডুন ঃ কান ব্যথার ঘরোয়া সমাধান - কান ব্যথা হলে করণীয়

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩