বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা - ৫টি ভালো মাদ্রাসার নাম

বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা - ৫টি ভালো মাদ্রাসার নাম - আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ , মুসলিম হিসেবে আমাদের অবশ্যই কোরআন শিক্ষা করা প্রয়োজন। জীবনকে ইসলামের পথে শান্তির পথে এবং আল্লাহর দেখানো পথে চালানোর জন্য কোরআন শিক্ষা করা কোন বিকল্প নেই। আমাদের মাঝে অনেক পরহেজগার পরিবার রয়েছে অথবা অনেক মুসলিম পরিবার রয়েছে যারা তাদের ছেলে - মেয়েদের মাদ্রাসায় পড়াতে চায় এবং কোরআনের আলোয় , ইসলামের আলোয় জীবন আলোকিত করতে চায়। 

বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা - ৫টি ভালো মাদ্রাসার নাম

আর এজন্যই আমরা আমাদের ছেলে-মেয়েদের বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকা গ্রহণ করার জন্য পাঠায়। কিন্তু আপনে জানেন কি কোন মাদ্রাসায় আপনার সন্তানের জন্য ভালো হবে। আপনি যদি বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা বা ৫টি ভালো মাদ্রাসার নাম জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এই পুরো আর্টিকেল জুড়ে বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা  - ৫টি ভালো মাদ্রাসার নাম বিস্তারিত সহ তুলে ধরবো।

পোস্ট সূচিপত্র ঃ  বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা - ৫টি ভালো মাদ্রাসার নাম

ভূমিকাঃ ইসলামের শিক্ষা নৈতিকতা যদি কোন সন্তানের মাঝে না থাকে তাহলে শেষমেষ পিতা-মাতাকে যেতে হয় বৃদ্ধাশ্রমে। যে বাবা-মা নিজে খেয়ে না খেয়ে সন্তানের জন্য নিজের জীবনকে উৎসর্গ করে দেয় আজ সেই বাবা মাকে অনেক সন্তান পর করে দেয়। বিভিন্ন স্কুল কলেজ ভার্সিটি এগুলো শেখায় দুনিয়ার শিক্ষা।

আরো পড়ুনঃ ফজর নামাজের ফজিলত - পাঁচ ওয়াক্ত নামাজের ফজিলত

আপনি যদি আখিরাতের শিক্ষা গ্রহণ করতে চান তাহলে আপনাকে অবশ্যই মাদ্রাসায় পড়াশোনা করতে হবে। আপনি যদি আপনার ছোট্ট সোনামণিকে ছোট থেকেই ইসলামের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে পারেন তাহলেই কেবল জীবনে উপকৃত হতে পারবেন । চলুন তাহলে দেখে নেই বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা সম্পর্কে। বাংলাদেশের সেরা ৫টি মাদ্রাসার নাম আমরা সিরিয়াল বাই সিরিয়াল প্রকাশ করব।

আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসা বা হাটহাজারী মাদ্রাসা (১৮৯৬ সালে প্রতিষ্ঠিত)

বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা গুলোর মধ্যে এটি অন্যতম একটি । এই মাদ্রাসাটি হাটহাজারী মাদ্রাসা নামে বহুল পরিচিত। এই মাদ্রাসা বাংলাদেশের বন্দর নগরী চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় ১৮৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশের একটি সুপ্রাচীন ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান। এই মাদ্রাসাটি, মাদ্রাসা সমূহের মা হিসেবে পরিচিত। এই হাটহাজারী মাদ্রাসাটি জাতীয় পর্যায়ে বিতর্কহীন ভাবে একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। আমার কাছে মনে হয় এই মাদ্রাসাটির নাম শুনে নাই এরকম কোন মানুষ বাংলাদেশে নেই। প্রতিবছর হাজার হাজার আলেম এই মাদ্রাসা থেকে বের হয়ে বিভিন্ন জায়গায় তাদের সেবা ছড়িয়ে দিচ্ছে।

চরমোনাই জমি আ  রশীদিয়া ইসলামিয়া আহসানাবাদ ( ১৯২৪ সাল প্রতিষ্ঠিত )

বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা বা ভাল মাদ্রাসা গুলোর মধ্যে এটি অন্যতম একটি । এই মাদ্রাসা  কে অনেকে সংক্ষেপে চরমোনাই মাদ্রাসা নামে বলে থাকে। বরিশাল জেলার চরমোনাই গ্রামে এই মাদ্রাসা অবস্থিত। ১৯২৪ সালে এই মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়। মাদ্রাসাটি শুরুর কালে এই মাদ্রাসাটিকে আলিয়া মাদ্রাসা হিসেবে চালু করা হয়।

আরো পড়ুনঃ মসজিদে দান করার হাদিস - মসজিদে দান করার ফজিলত

সৈয়দ ফজলুল করিম এই মাদ্রাসাটিতে ১৯৮২ সালে কওমি বিভাগ চালু করেন। বর্তমানে আলিয়া এবং কওমি দুটি শাখায় রয়েছে এই মাদ্রাসায়। ২০১৬ সালে এই মাদ্রাসার আলিয়া শাখাটি বাংলাদেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের পুরস্কার লাভ করেন। তাহলে আপনারাই বলুন এই মাদ্রাসাটি কত বড় মাপের একটি শিক্ষা প্রতিষ্ঠান।

জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া গহরপুর মাদ্রাসা (১৯৫৭ সালে প্রতিষ্ঠিত )

জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া গহরপুর মাদ্রাসা অবস্থান হল সিলেটের বালাগঞ্জ উপজেলার গহরপুর এলাকার বড় বাঘা নদীর তীরে অবস্থিত। সে সময় এলাকায় তেমন কোন উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। তাই বিখ্যাত আলেম নুরুদ্দিন গহরপুরী এলাকাবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠা করেন। এই মাদ্রাসাটি দারুল উলুম দেওবন্দের মূল নীতির আলোকে প্রতিষ্ঠিত। জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া গহরপুর মাদ্রাসা ১৯৫৭ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর মাদ্রাসার যখন এক বছর বয়স তখন দাওরায়ে হাদিস বিভাগ চালু করেন। পরবর্তীতে এই মাদ্রাসা এলাকাবাসীর জন্য সুফল বয়ে আনে।

জামিয়া ইসলামিয়া দারুল উলুম দারুল হাদিস মাদ্রাসা 

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদ্রাসাটি সিলেটের কানাইঘাট থানার সুরমা নদীর তীরে অবস্থিত। ১৯১৭ সালে এই বিখ্যাত মাদ্রাসাটি প্রতিষ্ঠিত করেন। এই মাদ্রাসার প্রতিষ্ঠাতা ছিলেন প্রখ্যাত আলেম  মনছুর আহমদ। বেশ কয়েক বছর পর ১৯৫৩ সালে মোসাহেদ আহমেদ এই মাদ্রাসাতে দাওরায় হাদিস চালু করে। মনসুর আহমেদ যখন মৃত্যুবরণ করেন তার পরবর্তীকালে এই মাদ্রাসার দায়িত্বে কর্মরত ছিলেন আব্দুর রব সাহেব। এই মাদ্রাসার শিক্ষার মান ও শিক্ষকদের আন্তরিকতা খুবই ভালো ফলে এই মাদ্রাসাটি সকলের কাছে খুব জনপ্রিয় মাদ্রাসা হিসেবে পরিচিত।

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা

বাংলাদেশের সেরা মাদ্রাসার  তালিকা গুলোর মধ্যে জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা অন্যতম একটি। ইসলামের জ্ঞান প্রচার ও প্রসারণ এর ক্ষেত্রে এই মাদ্রাসার ভূমিকা অপরিসীম এই মাদ্রাসাটির ঢাকার যাত্রাবাড়ীতে অবস্থিত । অনেকে এই মাদ্রাসাকে যাত্রাবাড়ী মাদ্রাসা নামেও চিনে থাকেন। প্রতিবছর অসংখ্য আলেম বের হচ্ছে এই মাদ্রাসা থেকে। এই মাদ্রাসাটিতে শিশু শ্রেণী থেকে শুরু করে দাওরায়ে হাদিস পর্যন্ত পাঠের সুব্যবস্থা রয়েছে। শুধু কোরআন শিক্ষা না এখানে বাংলা ইংরেজি আরবি সাধারণ জ্ঞান বিজ্ঞান সকল বিষয়েই শিক্ষার সুব্যবস্থা রয়েছে।

শেষকথাঃ  আজকের এই আর্টিকেলে যে সকল মাদ্রাসাগুলোর নাম উল্লেখ করা হয়েছে এগুলো বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা গুলোর মধ্যে রয়েছে। এছাড়াও আরো অনেক মাদ্রাসা রয়েছে। আজকের এই আর্টিকেল পড়ে আশা করি আপনারা সবাই উপকৃত হয়েছেন । পরিশেষে একটা কথাই বলবো আপনারা আপনাদের সন্তান দের ইসলামের সুশিক্ষায় শিক্ষিত করুন । আপনাদের সুখী সুন্দর সুস্বাস্থ্য জীবন কামনা করে আজকের মত এখানেই শেষ করলাম - আল্লাহ হাফেজ ।

আরো পড়ুনঃ হযরত ফাতেমা রাঃ এর জীবনী

আরো পড়ুনঃ নবী (সাঃ) কতবার হজ্জ করেছেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩