বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক আপনি কি জানেন বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন? যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্যই। কেননা আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন। সুতরাং, আর দেরি না করে ঝটপট সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে নিন এবং বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন তা জেনে নিন।

বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন বিস্তারিত জেনে নিন

এছাড়াও আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি আরও যেসব বিষয়ে বিস্তারিত জানতে পারবেন সেগুলো হলো- বিয়ের পর কি হয়, বিয়ের পর স্বামী স্ত্রী কি করে, বাসর রাতে কি কথা বলতে হয়, বাসর রাতের দোয়া সমূহ, বিয়ের পর মেয়েরা সুন্দর হয় কেন, বিয়ের পর মেয়েদের কি কি পরিবর্তন হয় ইত্যাদি বিষয়াবলী সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন বিস্তারিত জেনে নিন

বিয়ের পর মেয়েরা মোটা হয় কেনঃ ভূমিকা

সদ্য বিবাহিত নব দম্পতিদের মধ্যে একটি নতুন কৌতূহলের বিষয় হলো বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন? কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এইরকম সদ্য বিবাহিত নব দম্পতিগণ চক্ষু লজ্জার কারণে তাদের পরিচিতজনদের কাছে এই রকম প্রশ্ন করতে পারে না যে, বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন? তাইতো তারা এই বিষয়টি সম্পর্কে জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকে।

আপনিও যদি এই রকম সদ্য বিবাহিত নব দম্পতিদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আশা রাখছি আমাদের আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই উপকারী হবে। কেননা আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন এই বিষয়ে খুব সুন্দর ভাবে আলোচনা করেছি। তাহলে আর দেরি না করে সম্পূর্ণ মনোযোগ দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়তে থাকুন।

বিয়ের পর কি হয় । বিয়ের পর স্বামী স্ত্রী কি করে

বিয়ের পর কি হয় বা বিয়ের পর স্বামী স্ত্রী কি করে এই প্রসঙ্গের উপযুক্ত ব্যাখ্যা হিসেবে বলা যেতে পারে যে, বিয়ের পর প্রতিটি দম্পতির একটি নতুন জীবনের সূচনা ঘটে থাকে যেখানে তাদের জীবনের অনেকগুলো বিষয়ের মধ্যে পরিবর্তন আসতে শুরু করে। যেমন- শারীরিক পরিবর্তন, মানসিক পরিবর্তন, জীবনযাত্রায় পরিবর্তন, খাদ্যাভ্যাসে পরিবর্তন, দৈনন্দিন কাজের তালিকার মধ্যে পরিবর্তন ইত্যাদি। 

বিয়ের পর প্রতিটি নব দম্পতির জীবনে একটি অনেক মধুময় সময়ের সূচনা ঘটে। যেখানে তারা ধর্ম এবং দেশের আইন দ্বারা স্বীকৃত বৈধ সম্পর্কে আবদ্ধ হয়ে একে অপরের নিকটে চলে আসে। বিয়ের পর নব দম্পতিদের কি করা উচিত এই সম্পর্কে অনেক নব দম্পতিরাই বিভিন্ন ধরনের দ্বিধা-দ্বন্দের সম্মুখীন হয়। অর্থাৎ, তারা বুঝে উঠতে পারে না যে, এই সময় তাদের কি করা উচিত। কিন্তু এই সকল দ্বিধা-দ্বন্দ্ব দূর করতে ইসলামে খুব সুন্দরভাবে নির্দেশনা দেয়া রয়েছে। যেমনঃ

হজরত আব্দুল্লাহ ইবনু মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রয়েছে যে, "বিয়ের পর প্রতিটি দম্পতি তাদের প্রথম সাক্ষাতে পরস্পর আগে পিছে দাঁড়িয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করবে। আর নফল নামাজ আদায় করার প্রসঙ্গে বর্ণিত হয়েছে যে, যখন বিয়ের পর স্ত্রী তার স্বামীর কাছে যাবে তখন স্বামী দাঁড়িয়ে যাবে এবং স্ত্রী তার স্বামীর ঠিক পেছনে দাঁড়াবে। তারপর তারা দুইজন একসঙ্গে দুই রাকাত নফল নামাজ পড়বে। তবে এই নামাজের সময়টা যদি রাতের সময় হয় তাহলে তারা কিছুটা উচ্চস্বরে নামাজের কেরাত পড়বে। আর যদি এই সময়টা দিনের বেলা হয় তাহলে তারা নিম্নস্বরে কেরাত পড়বে"।

অতঃপর স্বামী-স্ত্রী দুইজন নিজেদের পারিবারিক জীবনের জন্য মহান আল্লাহ তা'আলার নিকট কল্যাণ চেয়ে নামাজের পর এই দোয়াটি পাঠ করবে- اَللّهُمَّ بَارِكْ لِىْ فِىْ أَهْلِىْ وَبَارِكْ لَهُمْ فِىَّ، اَللّهُمَّ اجْمَعْ بَيْنَنَا مَا جَمَعْتَ بِخَيْرٍ و فَرِّقْ بَيْنَنَا إِذَا فَرَّقْتَ إِلَى خَيْرٍ

উচ্চারণঃ "আল্লাহুম্মা বারিকলি ফি আহলি, ওয়া বারিক লাহুম ফিইয়্যা; আল্লাহুম্মাজমাঅ বাইনানা মা জামাতা বিখাইরিন ওয়া ওয়া ফাররিক বাইনানা ইজা ফাররাক্বতা ইলা খাইরিন"।

অর্থঃ "হে আল্লাহ! আপনি আমার জন্য আমার পরিবারে বরকত দিন এবং আমার ভিতরেও বরকত দিন পরিবারের জন্য। হে আল্লাহ! আপনি তাদের থেকে আমাকে রিজিক দিন আর আমার থেকে তাদেরকেও রিজিক দিন। হে আল্লাহ! আপনি আমাদের যতদিন একত্রে রাখেন কল্যাণের সঙ্গেই একত্রে রাখুন। আর আমাদের মাঝে বিচ্ছেদ ঘটিয়ে দিলে কল্যাণের পথেই বিচ্ছেদ ঘটান"।

আরো পড়ুনঃ মেয়েরা পরকীয়া করে কেন - পরকীয়া নারী চেনার উপায়

এছাড়াও বিয়ের পর করণীয় সম্পর্কে ইসলামে আরো বর্ণিত হয়েছে যে- "বিয়ের পর স্বামী স্ত্রী একসঙ্গে নফল নামাজ আদায় করার পরবর্তী সময়ে স্ত্রীর কপালে হাত রাখা অবস্থায় স্বামী একটি দোয়া পড়বে আর এই দোয়াটি পড়া সম্পূর্ণভাবে সুন্নত"। দোয়াটি হলোঃ

দোয়াঃ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَهَا، وَخَيْرَ مَا جَبَلْتَهَا عَلَيْهِ، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهَا، وَشَرِّ مَا جَبَلْتَهَا عَلَيْهِ،

উচ্চারণঃ "আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা; ওয়া খাইরা মা জাবালতাহা আলাইহি; ওয়া আউজুবিকা মিন শাররিহা; ওয়া শাররি মা জাবালতাহা আলাইহি"।

অর্থঃ "হে আল্লাহ! আমি এর যত কল্যাণ রয়েছে এবং যত কল্যাণ তার স্বভাবে আপনি দিয়েছেন তা চাই। আর এর যত অকল্যাণ রয়েছে এবং যত অকল্যাণ ওর স্বভাব-চরিত্রে আপনি রেখেছেন তা থেকেও আপনার আশ্রয় চাই"।

এরপর দোয়া করা হয়ে গেলে যদি সম্ভব হয় তাহলে স্বামী-স্ত্রী দুইজন একে অপরকে দুধজাতীয় খাবার কিংবা মিষ্টিজাতীয় খাবার খাওয়াবে। তারপর ধীরে ধীরে একে অপরের সঙ্গে ভালোবাসাময় কথাবার্তা শুরু করবে, একে অপরের সঙ্গে পরিচিত হওয়া শুরু করবে, নিজেদের মধ্যে থাকা সংকোচ বোধ দূর করার চেষ্টা করবে এবং আন্তরিকতাপূর্ণ একটি পরিবেশ সৃষ্টি করবে।

সুতরাং, আপনি যদি নববিবাহিত হয়ে থাকেন এবং একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই উপরে বর্ণিত কার্যাবলী আপনি আপনার বিয়ের পর সম্পাদন করবেন।

বাসর রাতে কি কথা বলতে হয়

বাসর রাতে কি কথা বলতে হয় সেই বিষয়ে নির্দিষ্ট কোনো কিছুকেই উল্লেখ করা ঠিক নয়। কেননা আপনি আপনার বাসর রাতে কি ধরনের কথা বলবেন এটা সম্পূর্ণভাবে আপনার ব্যক্তিগত অভিমত বা রুচির বিষয়।তবে ইসলামে বর্ণিত নিয়ম অনুযায়ী বাসর রাতে প্রতিটি স্বামী-স্ত্রীর জন্য তাদের মধ্যকার সম্পর্ক বা বন্ধনকে মজবুত করার জন্য প্রথমত নিজেদেরকে একে অপরের সঙ্গে পরিচিত করে তোলার উদ্দেশ্যে নিয়ে প্রয়োজনীয় কথা বলা শুরু করা উচিত। 

তারপর তাদের মধ্যকার সংকোচ বোধ কিছুটা দূর হয়ে গেলে তারা অবশ্যই ভালোবাসাময়, রোমাঞ্চকর এবং আন্তরিকতাপূর্ণ কথাবার্তা দিয়ে নিজেদের দাম্পত্য জীবনের একটি মধুময় সময়ের সুন্দর সূচনা তৈরি করবে।যেহুতু ইসলামে বর্ণিত নিয়ম অনুযায়ী দাম্পত্য জীবনের সূচনা করা হলে দাম্পত্য জীবন অনেক বরকতময়, সুখময়  এবং দীর্ঘস্থায়ী হয়। তাই আমাদের সকলের উচিত ইসলামে বর্ণিত নিয়ম অনুযায়ী আমাদের দাম্পত্য জীবনের সূচনা করা।

বাসর রাতের দোয়া সমূহ

প্রিয় পাঠক আমরা আমাদের বিয়ের পর কি হয় বা বিয়ের পর স্বামী স্ত্রী কি করে সেই সম্পর্কিত উপরিউক্ত আলোচনার মাধ্যে ইতিমধ্যেই আলোচনা করেছি যে, বিয়ের বিয়ের পর বাসর রাতে স্বামী স্ত্রী উভয়কেই দুই রাকাত নফল নামাজ আদায় করতে হয়। আর নফল নামাজ আদায় করার পর কোন দোয়া গুলো পড়তে হয় সেই সম্পর্কেও আমরা আমাদের এই আর্টিকেলের উপরের অংশে আলোচনা করেছি। 

এখন আপনি যদি জানতে চান যে, বাসর রাতের দোয়া সমূহ কি তাহলে আপনার উদ্দেশ্যে আমরা বলব বাসর রাতে নফল নামাজ আদায় করার পর উপরের আলোচনায় উল্লিখিত দুটি দোয়া পাঠ করা সহ নিম্নের দোয়া গুলো পাঠ করে নিবেন। কেননা এগুলোই হলো বাসর রাতের দোয়া সমূহ। 

প্রতিটি বিবাহিত দম্পতির জন্য বাসর রাতে সহবাসের পূর্বে একটি দোয়া পাঠ করার জন্য হাদিসে নির্দেশনা দেওয়া হয়েছে। এই দোয়াটি পাঠ করা সম্পূর্ণরূপে সুন্নত। দোয়াটি হলো-

দোয়াঃ "ﺑِﺴْﻢِ ﺍﻟﻠَّﻪِ ، ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺟَﻨِّﺒْﻨَﺎ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥَ ، ﻭَﺟَﻨِّﺐْ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥَ ﻣَﺎ ﺭَﺯَﻗْﺘَﻨَﺎ "

উচ্চারণঃ "বিসমিল্লাহ্‌। আল্লাহুম্মা জান্নিবনাশ শায়তান ও জান্নিবিশ শায়তানা মা রাযাক্বতানা"।

অর্থঃ "আল্লাহর নামে শুরু করছি। হে আল্লাহ, আমাদেরকে শয়তান হতে বাঁচান এবং আমাদেরকে যদি কোন সন্তান দেন তাকেও শয়তান হতে বাঁচান"।

মূলত সহবাসের পূর্বে উপরিউক্ত দোয়াটি পাঠ করার জন্য প্রতিটি মুসলমান দম্পতিদেরকে এজন্যই তাগিদ দেয়া হয়েছে যে, এই দোয়াটি পাঠ করার মাধ্যমে তারা শয়তানের অনিষ্ট হতে নিজেদেরকে রক্ষা করতে পারবে। আর সেইসঙ্গে মহান আল্লাহ পাকের বরকত এবং রহমত লাভ করতে পারবে।

বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় যে, বিয়ের আগে অনেক মেয়েরাই রোগা-পাতলা শারীরিক গঠনের হয়ে থাকে। কিন্তু বিয়ের কিছুদিন অতিবাহিত হওয়ার পর এই ধরনের মেয়েরা হঠাৎ করেই স্বাস্থ্যবান কিংবা মোটা হয়ে যায়। মূলত বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন এই প্রসঙ্গে কতগুলো বিশেষ কারণকে দায়ী করা যেতে পারে।তাহলে চলুন এই সমস্ত কারণগুলো আসলে কি কি তা ধাপে ধাপে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ গর্ভের সন্তান ছেলে না মেয়ে তা বোঝার উপায় জেনে নিন

বিয়ের পর অধিকাংশ মেয়েদের মোটা হওয়ার পেছনের একটি অন্যতম প্রধান কারণ হলো নিয়মিত সহবাস করা। কেননা নিয়মিত সহবাস করলে স্বামী এবং স্ত্রী উভয়েরই স্বাস্থ্যগত বিভিন্ন জটিল সমস্যা দূর হয়ে যায় এবং সুস্থতা বজায় থাকার দরুন তারা দ্রুত স্বাস্থবান কিংবা মোটা হয়ে পড়ে। তবে বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন এই প্রসঙ্গের পেছনের কারণ হিসেবে শুধু নিয়মিত সহবাস করাকেই দায়ী করা যেতে পারে না। এর পেছনে আরও বেশ কতগুলো কারণ রয়েছে। আর এই সমস্ত কারণগুলো হলোঃ

জীবনযাত্রা পাল্টে যাওয়া

যেহেতু মেয়েরা বিয়ের আগে একরকম পরিবেশের একরকম জীবনযাত্রায় জীবনযাপন করে থাকে তাই বিয়ের পর যখন হুট করে সেই পরিবেশ এবং জীবনযাত্রার ধরন পাল্টে যায় তখন তাদের শরীরের মধ্যে হরমোনের পরিবর্তন ঘটে যার ফলে মেয়েদের শরীরে মেদ জমা শুরু হয়ে যায় এবং মেয়েরা দ্রুত মোটা হয়ে যায়। এছাড়াও বিশেষজ্ঞদের মতে বিয়ের আনুমানিক পাঁচ বছরের মধ্যে প্রায় ৮২ শতাংশ মেয়েরা মোটা হয়ে যায়।

ডায়েটের পরিবর্তন

অনেক মেয়েরাই বিয়ের আগে অনেক কঠোর ডায়েট অনুযায়ী খাবার গ্রহণ করে থাকে। কিন্তু বিয়ের পর দেখা যায় যে, এই ধরনের কঠোর ডায়েট অনুসরণ করে তারা আর খাবার গ্রহণ করে না। যার ফলে তারা দ্রুত মোটা হয়ে পড়ে।

নিয়মিত ব্যায়াম না করা

বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন এই বিষয়টির অন্যতম ব্যাখ্যা হিসেবে বিয়ের পর মেয়েদের নিয়মিত শারীরিক ব্যায়াম না করা বা ব্যায়াম করা থেকে বিরত থাকার বিষয়টিকেও উল্লেখ করা যেতে পারে।কেননা গবেষণায় দেখা গিয়েছে যে, বিয়ের পর মেয়েরা তাদের পূর্ববর্তী জীবনের নিয়মিত শারীরিক ব্যায়াম করার অভ্যাসটিকে অধিকাংশ ক্ষেত্রেই ত্যাগ করে ফেলে। যার ফলে তাদের শরীরে খুব দ্রুত মেদ জমা হতে শুরু করে দেয় এবং তারা দ্রুত মোটা হয়ে পড়ে।

রাতে ঘুমের ঘাটতি হওয়া

বিয়ের পর মেয়েদেরকে নতুন পরিবেশে নতুন জায়গায় বসবাস করা শুরু করতে হয়। সুতরাং, নতুন জায়গার নিয়মকানুন গুলো নিজেদের আয়ত্তে নিয়ে আসতে মেয়েদের স্বাভাবিক ভাবেই কষ্ট হয়ে যায়।এছাড়াও নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টায় মেয়েরা মানসিকভাবে দুশ্চিন্তায় ভোগেন যার ফলে রাতের অধিকাংশ সময় তারা ঠিক ভাবে ঘুমাতে পারে না। ফলশ্রুতিতে তাদের শরীরের মধ্যে অপ্রয়োজনীয় মেদ জমতে শুরু করে এবং তারা মোটা হয়ে যায়।

খাদ্যাভ্যাসে পরিবর্তন

বিয়ের পর শ্বশুরবাড়ির লোকজনদের রুচি অনুযায়ী মেয়েরা যখন নিজের খাদ্যাভ্যাস নতুনভাবে তৈরি করতে যায় তখন স্বাভাবিকভাবেই তাদের নতুন খাদ্যাভাসের দরুন তাদের শরীরের মধ্যে অপ্রয়োজনীয় মেদ জমতে থাকে এবং তারা মোটা হয়ে যায়।

বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে

সদ্য বিবাহিত দম্পত্তিগণ তাদের বৈবাহিক জীবনের শুরুর দিকে নিজেদেরকে কিছুটা সময় দেওয়ার জন্য বেশিরভাগ সময় বাইরে রেস্তোরাঁ গুলোতে গিয়ে অস্বাস্থ্যকর জাঙ্কফুড জাতীয় খাবার খেয়ে থাকে আর এই সমস্ত অস্বাস্থ্যকর জাঙ্কফুড জাতীয় খাবারের মধ্যে অতিরিক্ত তেল এবং মসলা থাকার কারণে শরীরের মধ্যে এই খাবারগুলো খুব দ্রুত মেদ সৃষ্টি করে ফেলে এবং এর ফলশ্রুতিতে মেয়েরা বিয়ের পর দ্রুত মোটা হয়ে পড়ে।

অধিকাংশ সময়ে বাসায় বসে কাজ করার ফলে

একজন মেয়ে যখন বিয়ের পর গৃহিণী হিসেবে বাসার কাজগুলো করতে থাকে তখন বাসার অধিকাংশ কাজগুলো তাকে বসে থেকেই করতে হয়। যার ফলে বেশীক্ষণ বসে থাকার দরুন শরীরের মধ্যে চর্বি জমতে থাকে এবং বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়।

দ্রুত সন্তান নেওয়ার পরিকল্পনার জন্য

আমাদের দেশের অধিকাংশ মেয়েদের মধ্যে বিয়ের কিছুদিনের মধ্যেই সন্তান নেওয়ার পরিকল্পনা শুরু হয়ে যায়। যার ফলে ইতিমধ্যেই বিয়ের পরে জমে যাওয়া শরীরের মেদ গুলো আরও স্থায়ীভাবে শরীরের মধ্যে জমতে পারার সুযোগ পেয়ে যায়। কেননা স্বাভাবিকভাবেই একজন মেয়ে সন্তান সম্ভবা হলে তার শরীরের ওজন বৃদ্ধি পায় কিংবা শরীরের মধ্যে অতিরিক্ত মেদ জমা শুরু হয়ে যায়।

আশা করছে এতক্ষণে নিশ্চয়ই আপনি বুঝে গেছেন যে, বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন। এবার তাহলে চলুন আমাদের পরবর্তী আলোচনায় জেনে নেওয়া যাক বিয়ের পর মেয়েরা সুন্দর হয় কেন।

বিয়ের পর মেয়েরা সুন্দর হয় কেন

যেহেতু বিয়ের পর মেয়েদের নিয়মিত সহবাস করার ফলে তাদের শরীরের মধ্যে কতগুলো হরমোনের পরিবর্তন ঘটে এবং শরীর থেকে এই ধরনের হরমোনগুলো নিঃসৃত হতে থাকে তাই স্বাভাবিকভাবেই মেয়েদের চেহারা বিয়ের পূর্বের সময়ের তুলনায় অনেক বেশি উজ্জ্বল, কোমল এবং মসৃণ হয়ে ওঠে।এছাড়াও চিকিৎসা বিজ্ঞানের মতে, বিয়ের পর স্বামী স্ত্রীর নিয়মিত সহবাস শরীরের জন্য বা শরীরের বিভিন্ন ধরনের অসুখ-বিসুখের জন্য এক ধরনের ওষুধের মতো কাজ করে থাকে। 

আরো পড়ুনঃ ব্যায়াম করার পর কি খাওয়া উচিত - ব্যায়াম করার পর খাবার তালিকা

যার ফলশ্রুতিতে নারী-পুরুষ উভয়ের শরীরেই কিছু নির্দিষ্ট পরিবর্তন লক্ষ্য করা যায়। আর এই রকম পরিবর্তন গুলোর মধ্যে একটি অন্যতম পরিবর্তন হলো বিয়ের পর মেয়েদের হঠাৎ করেই পূর্বের তুলনায় বেশি সুন্দর হয়ে যাওয়া। আশা করছি উপরিউক্ত আলোচনার মাধ্যমে আপনি এখন নিশ্চয়ই বুঝতে পেরেছেন বিয়ের পর মেয়েরা সুন্দর হয় কেন।

বিয়ের পর মেয়েদের কি কি পরিবর্তন হয়

আপনারা যারা জানতে চান যে, বিয়ের পর মেয়েদের কি কি পরিবর্তন হয় তাদের উদ্দেশ্যে আমাদের আজকের আর্টিকেলের এই অংশে আমরা বিয়ের পর অধিকাংশ মেয়েদের ক্ষেত্রে লক্ষণীয় কতগুলো শারীরিক পরিবর্তনের কথা উল্লেখ করেছি। এই পরিবর্তন গুলো হলোঃ

  • বিয়ের পর মেয়েদের শরীরের মধ্যে থাকা অনেক গুলো হরমোনের নিঃসরণ ঘটে যার ফলে মেয়েদের ত্বক পূর্বের তুলনায় অনেক বেশি সুন্দর হয়ে ওঠে।
  • বিয়ের পর মেয়েদের ক্ষুধা পূর্বের তুলনায় বেড়ে যায়। যার ফলে মেয়েরা পূর্বের তুলনায় অনেক বেশি পরিমাণে খাবার খেতে থাকে এবং তারা মোটা হয়ে যায়।
  • বিয়ের পর অধিকাংশ মেয়েদের চুলের বৃদ্ধিতেও অনেক উন্নতি পরিলক্ষিত করা যায়। আর এই ধরনের চুলের বৃদ্ধিতে উন্নতি লক্ষ্য করার পেছনের অন্যতম কারণ হলো মেয়েদের শরীরের মধ্যে "ইস্ট্রোজেন" নামক হরমোনের বৃদ্ধি পাওয়া। আর এই হরমোনটির বৃদ্ধি পাওয়ার কারণে মেয়েদের চুল যেমন খুব দ্রুত বৃদ্ধি পায় তেমনি মেয়েদের চুল পূর্বের তুলনায় অনেক বেশি ঘন হয়ে ওঠে।
  • বিয়ের পর মেয়েদের শরীরের কিছু নির্দিষ্ট অঙ্গ-প্রসঙ্গে মাত্রাতিরিক্ত মেদ জমার কারণে সেগুলো মোটা হয়ে যায়। আর এই সমস্ত অঙ্গ গুলোর নাম হলো- মেয়েদের বুক, উরু, পেটের অংশ, নিতম্ব, কোমর ইত্যাদি।
  • বিয়ের পর মেয়েদের শরীরের মধ্যে হরমোনের মাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে শরীরের স্বাভাবিক দুর্গন্ধ বৃদ্ধি পায়।
  • যেহেতু বিয়ের পর মেয়েদের শরীরে নানা ধরনের হরমোন পরিবর্তিত এবং নিঃসৃত হতে থাকে তাই বিয়ের পর মেয়েদের মস্তিষ্ক পূর্বের তুলনায় আরো বেশি সক্রিয়ভাবে কাজ করা শুরু করে দেয়।
  • বিয়ের পর মেয়েদের অনিয়মিত মাসিকের সমস্যা দূর হয়ে যায়। 
  • অনেক ক্ষেত্রে দেখা যায় যে, বিয়ের পর অনেক মেয়েদের ত্বকের মধ্যে ব্রণের সমস্যা দেখা দেওয়া শুরু হয়ে যায়। আর এই সমস্যাটা মূলত হরমোনের পরিবর্তনের কারণে দেখা দিয়ে থাকে।এছাড়াও এই সমস্যাটি দেখা দেওয়ার পেছনের আরেকটা অন্যতম কারণ হলো মেয়েদের বিয়ের পর নিয়মিত জন্ম নিয়ন্ত্রণের পিল খাওয়া।

বিয়ের পর মেয়েরা মোটা হয় কেনঃ শেষ কথা

সম্মানিত পাঠক আমরা আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে বিয়ের পর মেয়েরা মোটা হয় কেন, বিয়ের পর কি হয়, বিয়ের পর স্বামী স্ত্রী কি করে, বাসর রাতে কি কথা বলতে হয়, বাসর রাতের দোয়া সমূহ, বিয়ের পর মেয়েরা সুন্দর হয় কেন, বিয়ের পর মেয়েদের কি কি পরিবর্তন হয় ইত্যাদি বিষয়াবলী সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করেছি। 

আশা করছি আমাদের আজকের আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হয়েছেন এবং এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে। আপনি যদি পরবর্তীতেও এই রকম নতুন নতুন তথ্য সম্বলিত আর্টিকেল পড়তে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩