অনলাইন মার্কেটিং সাইট - অনলাইন মার্কেটিং এর সুবিধা

অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করব। যারা নতুন অনলাইনে ইনকাম করতে চাই সাধারণত তারা ইনকাম করার জন্য অনলাইন মার্কেটিং সাইট খুঁজে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

তো চলুন দেরি না করে ঝটপট অনলাইন মার্কেটিং সাইট অনলাইন মার্কেটিং এর সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ অনলাইন মার্কেটিং সাইট - অনলাইন মার্কেটিং এর সুবিধা

অনলাইন মার্কেটিং সাইট

অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কে অনেকেই জানতে চাই বিশেষ করে যারা নতুন মার্কেটিং শুরু করে তারা এ বিষয়গুলো সম্পর্কে ধারণা নেওয়ার জন্য গুগলের সার্চ করে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আমাদের কোন ব্যবসা অনলাইন এর মাধ্যমে সকল গ্রাহকের কাছে ছড়িয়ে দেওয়ার কৌশলটিকে বলা হয় অনলাইন মার্কেটিং। এবং এই মার্কেটিং যে সাইটের মাধ্যমে করা হয় তাকে অনলাইন মার্কেটিং সাইট বলা হয়।

অনলাইন মার্কেটিং সাইট এর মধ্যে অন্যতম হলো ফেসবুকঃ বর্তমানে বিশ্বের সবথেকে ব্যবহার করা সোশ্যাল মিডিয়া সাইট হল ফেসবুক। এই বছরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটি ছাড়িয়ে যাবে। এই বিশাল জনগোষ্ঠীর মাঝে রয়েছে আপনার পণ্য বা সেবার গ্রাহিতা কিংবা আপনার ওয়েবসাইট ভিজিটর। ফেসবুকের মাধ্যমে আপনি আপনার ব্যবসার প্রচারণার জন্য একটি ইউনিক পেজ খুলতে পারবেন এবং সেখানে আপনার ব্যবসা সংক্রান্ত বিভিন্ন রকম পোস্ট করতে পারবেন।

টুইটারঃ বর্তমানে জনসংখ্যার অনেক অংশ টুইটার ব্যবহার করছে। এবং প্রতিদিন দুইটার ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। টুইটারের মাধ্যমে আপনি একটি ইউনিক ইউআরএল পাবেন। এতে আপনার ব্যবসার প্রোফাইল ছবি ব্যাকগ্রাউন্ড দিতে পারবেন আপনার পছন্দমত। আপনার এখানে আপনার ব্যক্তিগত অথবা আপনার ব্যবসার ওয়েবসাইট যুক্ত করতে পারবেন। এবং ব্যবহারকারীরা সরাসরি ভিজিট করার সুযোগ পাবে।

গুগোল প্লাসঃ বর্তমানে খুবই জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ সেবা হচ্ছে গুগল প্লাস। প্রতিনিয়ত এর সংখ্যা বেড়ে চলেছে। এবং এই সাইটটি অনলাইন মার্কেটিং এর একটি অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এই সাইটে কোন কিছু শেয়ার করলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অনেক সুবিধা দিয়ে থাকে। এই মার্কেটিং ব্যবহার করার ফলে ব্যবহারকারী ব্র্যান্ড পেজ তৈরীর সুযোগ পেয়ে থাকে। অনুযায়ী ব্যবহারকারী খুঁজে পাওয়া সুযোগ দেওয়া হয়।

অনলাইন মার্কেটিং এর সুবিধা

অনলাইন মার্কেটিং এর সুবিধা আছে অনেকগুলো। যেহেতু এখন তথ্য প্রযুক্তির যুগ এবং দিন দিন আরও তথ্য প্রযুক্তির উন্নতি হচ্ছে তাই অনলাইন মার্কেটিং এর সুবিধা আরো বেশি পাওয়া যাবে। অনলাইন মার্কেটিং করতে চাই তাদের অবশ্যই অনলাইন মার্কেটিং এর সুবিধা গুলো জেনে নিতে হবে। অনলাইন মার্কেটিং এর সুবিধা গুলো জেনে নেওয়া যাক।

সঠিক লক্ষ্য নির্ধারণ করা - অনলাইন মার্কেটিং এর প্রথম সুবিধা হল এর মাধ্যমে সঠিক লক্ষ্য নির্ধারণ করে প্রচারণা চালানো যায়। আপনি যাদের উদ্দেশ্যে প্রচারণা করতে চান এখানে আপনি তাদের উদ্দেশ্যে প্রচারণা করতে পারবেন এবং আপনি এখানে লাভবান হবেন।

গ্রাহকদের সাথে যোগাযোগ - অনলাইন মার্কেটিং এর আরেকটি বড় সুবিধা হলো এখানে আপনি গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন। এখানে আপনার যোগাযোগ করার বিভিন্ন রকম লিঙ্ক ফেসবুক টুইটার সামাজিক যোগাযোগ মাধ্যম যেগুলোর মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করা যায় সেগুলো দেওয়া থাকবে এবং গ্রাহক সরাসরি আপনার সাথে যোগাযোগ করতে পারবে।

প্রতিদিনের অবস্থা দেখার সুযোগ - অনলাইন মার্কেটিং এর আরো একটি বড় সুবিধা হলো এখানে আপনি প্রতিদিন আপনার ব্যবসার ফলাফল দেখতে পারবেন। অনলাইন মার্কেটিং সুবিধা গুলোর মধ্যে অন্যতম একটি এই সুবিধা।

কম পরিশ্রম করতে হবে - অনলাইন মার্কেটিং করতে হলে আপনাকে তুলনামূলক কম পরিশ্রম করতে হবে। আপনি বাড়িতে বসেই সকল কার্যক্রম সম্পন্ন করতে পারবেন বিশ্বব্যাপী।

কম খরচ - অনলাইন মার্কেটিং এর সুবিধা গুলোর মধ্যে অন্যতম এবং আকর্ষণীয় সুবিধা হল তুলনামূলক কম খরচ। অন্যান্য মার্কেটিংয়ের থেকে অনলাইন মার্কেটিং এর তুলনামূলক কম খরচে আপনি আপনার সেবা মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।

অনলাইন মার্কেটিং কৌশল

প্রিয় পাঠকগণ এখন আমরা অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা অনলাইন মার্কেটিং করতে চাই কিন্তু অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। আজকের এই আর্টিকেলের তাদের জন্য অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

প্রথমে আপনাকে বিক্রয়যোগ্য পূর্ণ নির্বাচন করতে হবেঃ

অনলাইন মার্কেটিং এর কৌশল গুলোর মধ্যে অন্যতম একটি হলো বিক্রয়যোগ্য নির্বাচন করা। অর্থাৎ যে সকল পণ্য মানুষ বেশি ক্রয় করে থাকে। অর্থাৎ যে সকল পণ্যের চাহিদা অন্যান্য পণ্যের থেকে বেশি সেগুলো কে নির্বাচন করতে হবে বিক্রয়ের জন্য। চেষ্টা করুন অল্প দামের মধ্যে ভালো এবং মানসম্মত পণ্য দেওয়ার। এবং প্রথমদিকে লাভ করার চিন্তা বাদ দিতে হবে এবং মানুষকে সেবা দিতে হবে।

অনলাইন মার্কেটিংঃ

এরপরে আপনি যে সেবাগুলো দিচ্ছেন এগুলো মানুষের দ্বারে দ্বারে পৌছে দিতে হবে। যেহেতু বর্তমান ইন্টারনেট এবং সেহেতু আপনি আপনার পণ্যের মার্কেটিং অনলাইনের মাধ্যমে করতে পারবেন। তার জন্য আপনি যে সকল সেবা প্রদান করছেন অথবা পণ্যগুলো প্রদান করছেন সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করতে হবে। এর জন্য আপনি আপনার নিজস্ব পেজ খুলতে পারেন অথবা ফেসবুকে অ্যাডভার্টাইজমেন্ট দিতে পারেন।

পণ্যের প্যাকেজিং এবং ডেলিভারিঃ

আপনি যে পন্যটি মানুষকে দিচ্ছেন সেটিকে ভালোভাবে প্রক্রিয়াজাত করতে হবে যেন মানুষ দেখলে পছন্দ করে। এবং ডেলিভারি ব্যবস্থা ভালো রাখতে হবে। আপনার পণ্যটি নেওয়ার জন্য মানুষ যেন কোন ভোগান্তির শিকার না হয় সেদিকে আপনাকে খেয়াল রাখতে হবে।

অর্থ গ্রহণঃ

বর্তমানে বাংলাদেশে পে অন ডেলিভারি সার্ভিস চালু আছে। তাই আপনি চেষ্টা করবেন প্রথম থেকে অন ডেলিভারি দেওয়ার। যদি আপনার পণ্য ভালো থাকে তাহলে টাকা একদিন পরে অথবা আগে পাবেন আপনি। তাই সব সময় এই জিনিসটা মাথায় রাখবেন।

অনলাইন মার্কেটিং বাংলাদেশ

অনলাইন মার্কেটিং বাংলাদেশ সম্পর্কে জানতে হলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। অনলাইন মার্কেটিং বাংলাদেশের সেক্টর তুলনামূলক অনেক নতুন। কিন্তু দিনে দিনে অনলাইন মারকেটিং বাংলাদেশ এখন উন্নত হচ্ছে। এর পাশাপাশি বাংলাদেশেই মার্কেটিং করতে হলে যারা নতুন তাদের বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

বাংলাদেশে বর্তমানে ফেসবুক এবং ইউটিউব এ বিজ্ঞাপন দিতে হলে ক্রেডিট কার্ডের মাধ্যমে দিতে হয়। কিন্তু বাংলাদেশের বেশিরভাগ মানুষ ক্রেডিট কার্ড কি এ বিষয়টি জানান অথবা ব্যবহার করেনা। যার কারণে অনেক মানুষের ইচ্ছা থাকা সত্বেও নিজেরে মার্কেটিং করতে পারে না। কোন একটি যন্ত্রের সাহায্যে অনলাইন মার্কেটিং করতে হয়।

বাংলাদেশ প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে এর সাথে বাড়ছে অনলাইন মার্কেটিং এর ব্যবহার। বাংলাদেশের বড় বড় অনলাইন মার্কেটিং রয়েছে যেমন দারাজ ওয়ালটন ইত্যাদি। অনেক ছোট ছোট উদ্যেক্তা আছে যারা অনলাইন মার্কেটিং করে তাদের পণ্য বিক্রয় করছে। তারা বিভিন্ন রকম নিত্যপ্রয়োজনীয় জিনিস যেমন মানুষের পোশাক বিভিন্ন রকম খাবার বিক্রয় করে আসছে অনলাইনে।

অনলাইন মার্কেটিং জব

প্রিয় পাঠকগণ এখন আমরা অনলাইন মার্কেটিং জব সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা অনলাইনের মাধ্যমে জব করতে চাই এবং ঘরে বসে টাকা উপার্জন করতে চাই। তাদের জন্য এখন অনলাইন মার্কেটিং জব সম্পর্কে আলোচনা করা হবে। তো চলুন অনলাইন মার্কেটিং জব সম্পর্কে জেনে নেওয়া যাক।

আর্টিকেল রাইটিং - আপনি যদি লেখালেখি করতে পছন্দ করে থাকেন তাহলে এখানে আপনি বাংলা কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারেন। যেখানে আপনাকে বাংলা লেখালেখি করতে হবে। আপনি এখানে যদি বাংলা কনটেন্ট রাইটার হিসেবে কাজ করেন তাহলে মাসে সর্বোচ্চ ১৫০০০/- পর্যন্ত ইনকাম করতে পারবেন।

SEO এক্সপার্ট - SEO সম্পর্কে ভালো ধারণা থাকলে খুব সহজে অর্ডিনারি আইটি সাথে কাজ করতে পারবেন। অর্ডিনারি আইটির একটি নিজস্ব ওয়েবসাইট রয়েছে যেখানে বাংলা কনটেন্টগুলো আপনি SEO করে গুগলের প্রথম পেজে নিয়ে আসতে হবে এ কাজের মাধ্যমে তাহলে অর্ডিনারি আইটি থেকে মাসে লাখ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

ডিজিটাল মার্কেটার হয়ে - ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারনা রাখেন তাহলে আপনি অর্ডিনারি আইটিতে একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হয় তাদের সাথে কাজ করতে পারবেন এবং মাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে ডিজিটাল মার্কেটিং ভালোভাবে শিখতে হবে।

অনলাইন বাজারজাতকরণ কি?

প্রিয় বন্ধুরা আমাদের মধ্যে অনেকেই আছে যারা অনলাইন বাজারজাতকরণ কি? এ সম্পর্কে জানতে চাই। আমরা ইতিমধ্যেই অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কে আলোচনা করেছি। তো পাঠকগণ চলুন অনলাইন বাজারজাতকরণ কি এবিষয়টি জেনে নেওয়া যাক।

আমরা অনেক পণ্য অনলাইনের মাধ্যমে সার্চ করে থাকি তা কেনার জন্য। আবার অনেকে আছে যারা অনলাইনে তাদের বিভিন্ন রকম পণ্য প্রচারণার জন্য দিয়ে থাকে। তখন আমরা সেই পণ্যগুলো পছন্দ করে কিনে নেই যেখান থেকে আমাদের লাভ হয় এবং তাদের পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থ উপার্জন হয়। অর্থাৎ ই-কমার্স সাইটের মাধ্যমে পণ্য ক্রয়-বিক্রয় প্র প্রক্রিয়াকে বাজারজাতকরণ বলা হয়।

আমাদের শেষ কথাঃ অনলাইন মার্কেটিং সাইট - অনলাইন মার্কেটিং এর সুবিধা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা অনলাইন মার্কেটিং সাইট, অনলাইন মার্কেটিং এর সুবিধা, অনলাইন বাজারজাতকরণ কি? অনলাইন মার্কেটিং জব উক্ত সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না করে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে আবার পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩