হার্টের ব্লক দূর করার ব্যায়াম

হার্টের ব্লক দূর করার ব্যায়াম গুলো নিয়মিত অনুশীলন করলে হার্টের উপকার হয়। হার্টের ব্লক দূর করার ব্যায়াম সমূহের মধ্য থেকে যে ব্যায়ামগুলো অধিক কার্যকর, সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো। হার্টের ব্লক দূর করার ব্যায়াম সমূহ নিম্নরূপ।

পেজ সূচিপত্র: হার্টের ব্লক দূর করার ব্যায়াম

হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায়: ভূমিকা

বর্তমানে অনেকেই হার্টের সমস্যায় ভোগেন। বিশেষ করে হার্ট ব্লকের মতো সমস্যা গুলো এখন অনেক বেশি দেখতে পাওয়া যায়। আপনি যদি হার্ট ব্লক দূর করতে চান, সে ক্ষেত্রে নিম্নবর্ণিত প্রাকৃতিক উপায় গুলো অনুসরণ করতে পারেন। নিচে হার্ট ব্লক দূর জন্য যে সকল পদ্ধতি তুলে ধরা হয়েছে, সেগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার নিজের হার্টকে সুস্থ রাখতে পারবেন। সুস্থ রাখার প্রাকৃতিক উপায় গুলো নিচে তুলে ধরা হলো। 

হার্টের ব্লক দূর করার ব্যায়াম

হার্টের ব্লক দূর করার ব্যায়াম রয়েছে অনেক। আপনি সেই ব্যায়ামগুলো নিয়মিত করার মাধ্যমে খুব সহজেই হার্টের রোগ থেকে মুক্তি পেতে পারেন। হার্টের ব্লক দূর করার জন্য সবচেয়ে কার্যকর ব্যায়াম গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো। চলুন দেখে নেয়া যাক হার্টের ব্লক দূর করার ব্যায়াম সমূহ সম্পর্কে বিস্তারিত।

হার্টের ব্লক দূর করার ব্যায়াম
  • জগিং: আপনি যদি নিয়মিত জগিং করেন, তাহলে কিন্তু আপনার হার্টের ব্লক দূর হয়ে যাবে।হার্টের ব্লক দূর করার অন্যতম একটি ব্যায়াম হল জগিং করা। প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে যদি আপনি সকাল বিকাল জগিং করেন তাহলে তা হার্টের জন্য খুবই উপকারী। 
  • সাইক্লিং: হার্টের ব্লক দূর করার ব্যায়াম সমূহের মধ্যে অন্যতম একটি সহজ ব্যায়াম হলো সাইক্লিং করা। আপনি যদি সকাল-বিকাল সাইক্লিং করেন, তাহলে তা ব্যায়ামের কাজ করবে। এর ফলে আপনার হার্ট সুস্থ থাকবে। সুতরাং সাইক্লিং হতে পারে হার্টের ব্লক দূর করার ব্যায়াম।
  • সাঁতার: সাঁতার কে বলা হয় আদর্শ ব্যায়াম। সাঁতার এমন একটি ব্যায়াম এই ব্যায়ামের মাধ্যমে একই সাথে শরীরের সবগুলো অঙ্গ-প্রত্যঙ্গ নড়াচড়া করে তাই হার্টের ব্লক দূর করার জন্য এই ব্যায়ামটি খুবই কার্যকর একটি ব্যায়াম। 
  • ট্রেডমিল করা: কার্ডিওভাসকুলার ব্যায়ামের জন্য ট্রেডমিল করা উত্তম। ট্রেডমিলের মাধ্যমে যে সকল ব্যায়াম করা যায় সেগুলো হার্টের জন্য খুবই উপকারী। তাই আপনি ঘরের মধ্যেই খুব সহজে ট্রেডমিলের মাধ্যমে ব্যায়াম করতে পারেন।  
হার্টের ব্লক দূর করার ব্যায়াম সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য উপরে তুলে ধরা হলো। নিচে হলো। এর পাশাপাশি হার্টের ব্লক দূর করার খাবার এবং হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হলো। 

হার্টের ব্লক দূর করার ঔষধ - হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ

হার্টের ব্লক দূর করার ঔষধ  বা হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ গুলো সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। ডাক্তারের পরামর্শ ক্রমে নিম্নবর্ণিত ওষুধগুলো সেবন করার মাধ্যমে খুব সহজেই আপনি হার্টের ব্লক দূর করতে পারেন। হার্টের ব্লক দূর করার ঔষধ বা হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ সমূহ নিম্নরূপ।
  • অরাম মেটালিকাম: হার্টের ব্লক দূর করার ঔষধ হিসেবে অরাম মেটালিকাম খুবই গুরুত্বপূর্ণ একটি ঔষধ। হার্টের ব্লক দূর করতে হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থায় অরাম মেটালিকাম বহুল ব্যবহৃত একটি ঔষধ। হার্টের ব্লক দূর করার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি অরাম মেটালিকাম ঔষধ সেবন করতে পারেন।
  • আর্নিকা মন্টানা: হার্টের ব্লক দূর করার আরেকটি অন্যতম হোমিওপ্যাথি ঔষধ হলো: আর্নিকা মন্টানা। সঠিক সময়ে সঠিক মাত্রায় আর্নিকা মন্টানা প্রয়োগ করলে খুব সহজে হার্টের ব্লক দূর হয়ে যায়। লক্ষণ অনুযায়ী আর্নিকা মন্টানা প্রয়োগে হার্টের ব্লক খুলে যায়। আর্নিকা মন্টানা হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ সমূহের মধ্যে অন্যতম একটি। 
  • গ্লোনোইন: হোমিওপ্যাথিতে আরেকটি গুরুত্বপূর্ণ হার্ট ব্লক দূর করার ঔষধ হলো গ্লোনোইন।সাধারণত হোমিওপ্যাথি ডাক্তারগণ হার্টের ব্লক দূর করার জন্য গ্লোনোইন ঔষধটি ব্যবহার করে থাকেন। হার্টের সমস্যার পাশাপাশি যে সকল রোগের মাথা ব্যথা থাকে সেই রোগীদেরকে গ্লোনোইন ঔষধ এটি প্রদান করা হয়। 
  • ইলেনাম নাইট্রোসাম: হার্টের ব্লক দূর করতে ইলেনাম নাইট্রোসাম নামক ঔষধটি খুবই বহুল ব্যবহৃত একটি ঔষধ। হার্টের চিকিৎসা অন্যান্য ঔষধ যদি কাজ না করে সেক্ষেত্রে ডাক্তারগণ সাধারণত এই ঔষধটি প্রয়োগ করে থাকেন। 
  • ল্যাকেসিস মিউটাস: হার্টের সমস্যার কারণে রোগীর যদি বুকে ব্যথা হয় সেক্ষেত্রে ল্যাকেসিস মিউটাস ঔষধ এটি খুবই কার্যকর একটি ঔষধ। হার্টের অসুখ যখন তীব্র আকার ধারণ করে তখন এই ঔষধটি খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। 
হার্টের ব্লক দূর করার ঔষধ বা হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ সমূহের নাম ও কার্যকারিতা উপরে তুলে ধরা হলো। হার্টের ব্লক দূর করার ব্যায়াম সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে হার্টের ব্লক দূর করার খাবার এবং হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। 

হার্টের ব্লক দূর করার খাবার

দৈনন্দিন জীবনে আমরা যা আহার করি তার মধ্যে এমন কিছু খাবার রয়েছে যেগুলো হার্টের ব্লক দূর করার খাবার হিসেবে বিশেষভাবে পরিচিত। যে সকল খাবার খেলে হার্টের ব্লক হয়ে যায় সেই খাবারগুলোর তালিকা নিচে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক হার্টের ব্লক দূর করার খাবার সমূহের তালিকা 

আরো পডুন ঃ কি খেলে টিউমার ভালো হয় ‌‍‌‍-টিউমার ভালো করার উপায় - TAHABLOG

রসুন: নিয়মিত রসুন খেলে হার্টের ব্লক দূর করতে সহায়তা করে। সুতরাং আপনার যদি হার্টের সমস্যা থাকে তাহলে আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন এবং নিয়মিত রসুন খান। আশা করি ভাল ফলাফল পাবেন। রসুন হার্টের ব্লক দূর করার খাবার সমূহের মধ্যে অন্যতম একটি। 

শিম: শিম বা শিম জাতীয় খাবার হার্টের ব্লক দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনি যদি আপনার হার্ট সুস্থ রাখতে চান সে ক্ষেত্রে নিয়মিত শিম বা শিম জাতীয় খাবার খেতে পারেন।নিয়মিত সিম খেলে আস্তে আস্তে আপনার হার্টের ব্লক খুলে যাবে এবং আপনি সুস্থ হয়ে উঠবেন

সামুদ্রিক মাছ: হার্টের রোগীদের জন্য সামুদ্রিক মাছ খুবই গুরুত্বপূর্ণ। মাছের চর্বি হার্টের ব্লক সারাতে সহায়তা করে। তাই আপনার উচিত হবে খাদ্য তালিকায় নিয়মিত সামুদ্রিক মাছ রাখা। নিয়মিত সামুদ্রিক মাছ খাওয়ার ফলে আশা করা যায় আপনার হার্টের ব্লক খুলে যাবে।  

বাদাম: হার্টের ব্লক দূর করতে বাদাম খুবই কার্যকরী একটি খাবার। গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত বাদাম খান, তাদের হার্টের ব্লক হওয়ার সম্ভাবনা কমে যায়। সুতরাং হার্টের ব্লক দূর করতে অবশ্যই আপনাকে নিয়মিত বাদাম খেতে হবে।  

টক দই: টক দই স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষ করে যদি আপনার হাতে কোন সমস্যা থাকে সেক্ষেত্রে টক দই হতে পারে আপনার জন্য কার্যকর হার্টের ব্লক দূর করার খাবার। অবশ্যই আপনি আপনার খাদ্য তালিকায় টক দই রাখবেন। 

হার্টের ব্লক দূর করার ঔষধ বা হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ এবং হার্টের ব্লক দূর করার ব্যায়াম গুলো সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে সেইসাথে হার্টের ব্লক দূর করার খাবার সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। নিচে হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় সমূহ তুলে ধরা হলো। 

হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায়

হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। আপনি যদি নিয়মিত হার্টের ব্লক দূর করার ব্যায়াম গুলো করেন এবংহার্টের ব্লক দূর করার খাবার সমূহ গ্রহণ করেন সেক্ষেত্রে প্রাকৃতিক ভাবেই আপনার হার্টের ব্লক দূর হয়ে যাবে। সুতরাং নিশ্চয়ই বুঝতে পারলেন যে, হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় হলো: হার্টের ব্লক দূর করার ব্যায়াম করা এবং হার্টের ব্লক দূর করার খাবার গ্রহণ করা। 


সুতরাং নিয়মিত হার্টের ব্লক দূর করার ব্যায়াম করুন এবং হার্টের ব্লক দূর করার খাবার গ্রহণ করুন আশা করি আপনার হার্টের ব্লক দূর হয়ে যাবে। উপরে বর্ণিত হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে জেনে আশা করি উপকৃত হয়েছেন। ওপরে ইতোমধ্যেই হার্টের ব্লক দূর করার ঔষধ বা  হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ সময় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

হার্টের ব্লক দূর করার ঔষধ - হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ: শেষ কথা

কিভাবে আপনি আপনার হার্টকে সুস্থ রাখতে পারবেন সে সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। হার্টের ব্লক দূর করার ঔষধ বা হার্টের ব্লক খোলার হোমিও ঔষধ সম্পর্কে ইতোমধ্যেই উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে। আপনি যদি সেগুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই হার্টের ব্লক দূর করতে পারবেন। এছাড়া হার্টের ব্লক দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আরো পডুন ঃ ব্রেস্ট ক্যান্সার কেন হয় - পুরুষের ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩