জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল পছন্দ নয় এমন মানুষ বর্তমানে খুঁজে পাওয়া যাবে না। ছোট থেকে বড় সকলেই জবা ফুল পছন্দ করে। আপনি যদি আপনার প্রিয় মানুষকে জবা ফুল নিয়ে মেসেজ অথবা আপনি যদি জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog দেখতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog সংগ্রহ করতে পারবেন। তাহলে চলুন জবা ফুল নিয়ে কিছু ক্যাপশন, জবা ফুলের ইংরেজি নাম এবং কিছু জবা ফুলের ছবি দেখে নেওয়া যাক।
জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog
বর্তমানে জবা ফুল তরুণ তরুণীদের মধ্য ব্যাপক জনপ্রিয় একটি ফুল। জবা ফুল পছন্দ করে না এমন কোন ব্যক্তি খুঁজে পাওয়া যাবে না। বর্তমানে বিভিন্ন উৎসবে মেয়েদের খোপায় জবা ফুল বেশি দেখা যায়। এক কথায় জবা ফুল বর্তমানে ব্যাপক জনপ্রিয়। তাই চলুন এই পর্বে জবা ফুল নিয়ে কিছু ক্যাপশন জবা ফুলের ইংরেজি নাম এবং জবা ফুলের ছবি দেখে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল - ভূমিকা

বর্তমানে জবা ফুল সবার কাছে একটি জনপ্রিয় ফুল। তবে জবা ফুলের আরেকটি নাম রয়েছে। জবা ফুলের অন্য নাম হলো রোজ মেলো অথবা চিনা গোলাপ। জবা রঙিন ফুলের জন্য বাড়ির আঙিনায় সভা বৃদ্ধির কারণে লাগানো হয়ে থাকে। জবা ফুলের গাছ যতটা সুন্দর তার থেকে বেশি এর গুনাগুন। জবা ফুলের গাছ সবুজ সাধারণত ৫ মিটার উচ্চতা পর্যন্ত হয়ে থাকে এবং জবা ফুলের পাতা চকচকে। তবে জবা ফুল যে শুধুমাত্র একটি রংয়ের হয়ে থাকে তা নয় জবা ফুল বিভিন্ন জাত রয়েছে। একেক ফুলের জাত একেক রংয়ের হয়ে থাকে। বিভিন্ন উৎসবের মেয়েদের এখন খোপায় জবা ফুল শোভা পায়। জবা ফুল শুধু সৌন্দর্যের দিক থেকেই নয় বরং এর গুণাগত মানও অনেক।

জবা ফুল নিয়ে ক্যাপশন দেখে নিন

আপনি যদি আপনার পার্সোনাল আইডিতে জবা ফুল দিয়ে ক্যাপশন দিতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জবা ফুল নিয়ে সুন্দর সুন্দর ক্যাপশন সংগ্রহ করতে পারবেন। চলুন সুন্দর সুন্দর ক্যাপশন দেখে নেওয়া যাক জবা ফুল দিয়ে।
"কন্যার চিরল বিরল ফুল, তাহার কেশে জবা ফুল
সেই ফুল পানিতে ফেইলা কন্যা করলো ভুল!
একটা ছিল সোনার কন্যা মেঘ বরন কেশ"

"ঝুমকো জবা বনের দুল
উঠল ফুটে বনের ফুল
সবুজ পাতা ঘোমটা খুলে
ঝুমকো জবা হাওয়ায় দুলে"

অপরূপ সৌন্দর্যের প্রতীক হচ্ছে জবা ফুল, যা সাধারন নয় অসাধারণ।
তুমিও আমার কাছে মোটেও সাধারণ ছিলে না সব সময় অসাধারণ ছিলে।

জবা ফুলকে কখনোই আমরা গোলাপের মতো মূল্যায়ন করি না,
কিন্তু নীল শাড়ির সাথে খোপায় গোজা একটি জবা ফুলের সৌন্দর্য কোন অংশেই ফেলানোর যোগ্য নয়।

এক কাননে ফুটেছিল রক্ত জবা ফুল
জীবন নদীর তরি বয়ে পাইনি জবা কুল

তোমার ঐ আকাশ কালো চুল
খোপায় গোজা ঝুমকো জবা ফুল
মাতাল হাওয়ায় উড়বে যখন চুল
একটু না হয় করব আমি ভুল

নাই পড়িলে নোটন খোঁপায়
ঝুমকো জবার ফুল।
এমনি এস লুটিয়ে পিঠে
আকুল এলো চুল

হয়তো ফোটেনে ফুল রবীন্দ্র সংগীত যত আছে
হয়তো কাহিনী পাখি অন্তর উদাস করা সুর
বনের কুসুমগুলি ঘিরে
আকাশে মেলিয়া আঁখে তবুও ফুটেছে জবা
দুরন্ত শিমুল গাছে গাছে।

জবা ফুলের ইংরেজি নাম জেনে নিন

জবা ফুল আমাদের কম বেশি সকলের প্রিয়। কিন্তু আমরা সকলেই জানিনা আমাদের এই প্রিয় ফুল বা জবা ফুলের ইংরেজি নাম কি। আপনি যদি জবা ফুলের ইংরেজি নাম জানতে চান তবে এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। জেনে নেওয়া যাক জবা ফুলের ইংরেজি নাম।
জবা ফুলের ইংরেজি নাম হলঃ (chines Hibiscus, or china rose) এটি মালভেসি গোত্রের অন্তর্গত একটি চিরসবুজ পুষ্পধারি গুল্ম। যার উৎপত্তির পূর্ব এশিয়াতে। ১৭৫৩ সালে ক্যারোলাস লিনিয়াস এর নাম দেন chines Hibiscus। লাদেন শব্দ Rosa-sinesis এর অর্থ চীন দেশের গোলাপ। বাংলায় এর নামকরণ করা হয়েছে রক্ত জবা, জবা বা জবা কুসুম। জবার বংশবিস্তার হয় শাখা কলমের মাধ্যমে।

জবা ফুল ছবি সুন্দর সুন্দর

জবা ফুল অনেক ব্যক্তির কাছে একটি প্রিয় ফুল। এছাড়াও জবা ফুল মেয়েরা খোপায় প্রদান করতে আগ্রহী হয়ে থাকে। জবা ফুল পছন্দ করে না এমন দেখতে খুঁজে পাওয়া যাবে না। বর্তমানে জবা ফুল মেয়েরা সব থেকে বেশি ব্যবহার করে থাকে। জবা ফুল তাদের চুলের খোপায় পড়ে চুলের সৌন্দর্য বাড়ায়। এই পর্বে আমরা জবা ফুলের সুন্দর সুন্দর ছবি দেখাবো। আপনি ইচ্ছে করলে সেখান থেকে জবা ফুলের ছবিগুলো সংগ্রহ করে আপনার প্রিয় মানুষকে মেসেজ করতে পারেন। নিচে জবা ফুলের সুন্দর সুন্দর ছবি দেওয়া হলঃ
জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog

জবা ফুল নিয়ে উক্তি গুলো জানুন

জবা ফুলকে কেন্দ্র করে অনেকেই অনেক রকমের উক্তি দিয়েছেন। যেগুলো আমরানিত্যদিন ব্যবহার করে থাকি বিভিন্ন স্থানে। আপনারা যারা জবা ফুল নিয়ে উক্তি শুনতে চান তাদের জন্য এই পর্বটি। এই পর্বের মাধ্যমে আপনি জবা ফুল নিয়ে সুন্দর সুন্দর উক্তি সম্পর্কে ধারণা পাবেন তাহলে চলুন জবা ফুল নিয়ে উক্তিগুলো জেনে নেওয়া যাক।
ঝুমকো জবা বনের দুল
উঠল ফুটে বনের ফুল
সবুজ পাতা ঘোমটা খুলে
ঝুমকো জবা হাওয়াই দুল
  • গোলাপের মতো জবা ও ভালোবাসার প্রতীক। ভালোবাসাকে নির্দেশ করার মত ফুল হলো জবা।
  • এক কাননে ফুটেছিল রক্ত জবা ফুল, জীবন নদীর তরি বেয়ে পায়না জবা ফুল
  • ফুলকে ভালোবেসে ফেলে দিও না, মানুষকে ভালবেসে ভুলে যেও না।
  • ফুল হলো সুন্দরের প্রতীক আর জবা হলো ভালবাসার প্রতীক।
  • আনন্দ বা দুঃখের মধ্য জবা ফুল আমাদের অবিরাম বন্ধু
  • যেদিন হয়েছিল তোমার আমার প্রথম দেখা, তোমার মনে আছে কি তোমায় দিয়েছিলাম রক্ত জবা।
  • ভালোবাসার প্রথম দিনে তোমার আমার ভালবাসার সূচনা সবার অপরূপ সৌন্দর্যে দিয়ে শুরু হয়েছিল। তাই তো এখন এই ফুলটি এতটা কাছের হয়ে গেল।
  • বৃষ্টিভেজা জবা বৃষ্টি ভেজা এই তুমি দুজনের সৌন্দর্যের যেন কখনো কোন তুলনা দেওয়ার মত নয়। দুজনেই অপরূপ সৌন্দর্যের অধিকারী।

জবা ফুলের বৈশিষ্ট্য গুলো আলোচনা করা হলো

জবা ফুল হলো মাল বেশি গোত্রের অন্তর্গত একটি চির সবুজ পোষপাধারে বৌমা যার উৎপত্তি পূর্ব এশিয়া। জবা ফুল চেনা গোলাপ নামেও পরিচিত। যার উচ্চতা ২.৫ মিলিমিটার জবা ফুলের গাছ ৮ থেকে ১৬ সিট ও প্রস্থ 1. 5 মিটার। বাগানের গাছ হিসেবে জবাকে গিরিশ মন্ডল অঞ্চলের সর্বত্র ব্যবহার করা হয়। জবা ফুল ১০° সেলসিয়াস তাপমাত্রার নিচে সহ্য করতে পারে না বিধায় শীত উষ্ণ অঞ্চলে জবা গাছকে গ্রিন হাউজের মধ্যে রাখা হয়ে থাকে। জবা গাছের বিভিন্ন ধরনের প্রজাতি রয়েছে যাদের ফুলের রং সাদা হলুদ কমলা ইত্যাদি হতে পারে। জবাব ফুলের বৈজ্ঞানিক নাম হল ক্যারলাস লিনিয়াস। ল্যাটিন শব্দ রোসা সিনেন্সিস এর অর্থ চীন দেশের গোলাপ। ভারতীয় উপমহাদেশের জবা গাছ বিভিন্ন ভাষায় পরিচিত। বর্তমানে বাঙ্গালীদের কাছে জবা ফুল জনপ্রিয় একটি ফুল।

জবা ফুলের উপকারিতা ও গুনা গুন

আপনি যদি জবা ফুলের উপকারিতা ও গুনাগুন সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জবা ফুলের উপকারিতা ও গুনাগুন সম্পর্কে ধারণা পাবেন। তাহলে চলুন জবা ফুলের উপকারিতা এবং গুণাগুণ গুলো জেনে নেওয়া যাক।

জবা ফুলে রয়েছে অ্যান্টি এজিং উপাদান। যা বাদ্যকর লক্ষণ কমায়। জবা ফুল শরীরে ফ্রি রেডিক্যালের সমস্যা থেকে মুক্তি দেয় এবং ত্বককে তরুণ দেখাতে সাহায্য করে। জবা ফুল রক্তশূন্যতার সমস্যা দূর করে কারণ এতে প্রচুর পরিমাণ আইরন থাকে যা শরীরের রক্তের অভাব পূরণ করে দেয়। যারা রক্তস্বল্পতায় ভুগছেন তারা জবা ফুলের রস বের করে নিয়মিত পান করতে পারেন। এতে আপনার শরীরের রক্তশূন্যতা অনেকটাই পূরণ হয়ে যাবে। জবা ফুলের রস সেবনে খোদা কমে যাই।

জবা ফুলের বিভিন্ন অংশ ছবি সহ

আপনি যদি জবা ফুলের বিভিন্ন অংশ ছবিসহ জানতে চান অথবা জবা ফুলের কোন অংশকে কি বলে এবং জবা ফুলের কয়টি অংশ রয়েছে যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য।এই পর্বের মাধ্যেমে চলুন যেনে নেওয়া যাক জবা ফুলের বিভিন্ন অংশ ছবি সহ।

একটি আদর্শ ফুলের চারটি অংশ থাকে।যেমনঃ 
  • বৃতিঃ ফুলের বাহিরের অংশ কে বৃতি বলে।এরা সাধারনত সবুজ রঙের হয়ে থাকে।
  • দলমন্ডলঃ দলমন্ডল বাহিরের দিক থেকে দ্বিত্বীয় স্তবক। অনেক গুলো পাপড়ি মিলে দলমন্ডল গঠন করে।
  • পুংকেশর বা পুংস্তবকঃ পুংকেশর ফুলের তৃতীয় স্তবক।এই স্তবকের প্রতিটি অংশ কে পুংকেশর বলে।
  • গর্ভকেশরঃ গর্ভকেশর ফুলের ৪র্থ স্তবক।এক বা একের অধিক গর্ভপত্র নিয়ে একটি স্ত্রীস্তবক গঠিত হয়।
নিচে বুঝার সুবিধার জন্য জবা ফুলের বিভিন্ন অংশের ছবি দেওয়া হলোঃ
জবা ফুল নিয়ে ক্যাপশন;জবা ফুলের ইংরেজি নাম,জবা ফুল ছবি - tahablog


শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই জবা ফুলের উপকারিতা জবা ফুলের ক্যাপশন ও জবা ফুলের ইংরেজি নাম সম্পর্কে আপনি ধারণা পেয়েছেন। জবা ফুল সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩